চিনা ইঞ্জিনিয়রদের ওপর হামলার ঘটনায় পাকিস্তানের ওপর ক্ষেপে বেজিং, থমকে যেতে চলেছে সিপিইসি প্রকল্পের কাজ

বিএলএ হামলার দায় স্বীকার করে একটি বিবৃতি জারি করেছে। তবে তাদের উপর এই হামলার কারণে পাকিস্তানকে এখন অনেক মূল্য দিতে হচ্ছে। বলা হচ্ছে এটি চিন পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) প্রকল্পে ধাক্কা দিতে পারে।

Parna Sengupta | Published : Aug 17, 2023 11:19 AM IST

সম্প্রতি পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের গোয়াদরে চিনা ইঞ্জিনিয়ারদের একটি গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এই কনভয়ে ২৩ জন ইঞ্জিনিয়ার ছিলেন। চীনা ইঞ্জিনিয়রদের কনভয় যখন গোয়াদর বিমানবন্দর থেকে বন্দরের দিকে যাচ্ছিল, তখন হঠাৎ হামলা হয়।

এটা আশার বিষয় যে এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। বিএলএ হামলার দায় স্বীকার করে একটি বিবৃতি জারি করেছে। তবে তাদের উপর এই হামলার কারণে পাকিস্তানকে এখন অনেক মূল্য দিতে হচ্ছে। বলা হচ্ছে এটি চিন পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) প্রকল্পে ধাক্কা দিতে পারে।

একই সঙ্গে বলা হচ্ছে, পাকিস্তানের সঙ্গে তার সম্পর্কেরও অবনতি হচ্ছে। কূটনীতিকের মতে, পাকিস্তানে চীনা নাগরিকদের ওপর হামলার ঘটনা বেড়েছে। এ ধরনের হামলা চলতে থাকলে দুই দেশের সম্পর্ক তিক্ত হবে। এটি পাকিস্তানে বিদেশী বিনিয়োগের নিরাপত্তা ও স্থিতিশীলতাকেও ক্ষতিগ্রস্ত করবে। চীনের পাশাপাশি অন্যান্য দেশের সাথে সম্পর্কের অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে। নিরাপত্তা ব্যবস্থার কারণে কেউ পাকিস্তানে বিনিয়োগ করতে চায় না। পাকিস্তানের অর্থনীতিতে এর গভীর প্রভাব পড়বে।

চীনা বিনিয়োগের ওপর হামলা সিপিইসির জন্য বড় ধাক্কা

পাকিস্তানের প্রাক্তন পরিকল্পনা, উন্নয়ন ও সংস্কার মন্ত্রী আহসান ইকবাল বলেছেন যে পাকিস্তানে চীনা বিনিয়োগের উপর আক্রমণ সিপিইসির জন্য একটি বড় ধাক্কা। তারা ভয় ও অনিশ্চয়তার পরিবেশ তৈরি করেছে, যা বিনিয়োগের জন্য ভালো নয়। তিনি আরও বলেছিলেন যে চীনা নাগরিকদের লক্ষ্য করে এবং অবকাঠামো প্রকল্পগুলিকে লক্ষ্য করে এই ধরনের হামলার বৃদ্ধি বিদেশী বিনিয়োগের নিরাপত্তা এবং স্থিতিশীলতা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। অনুগ্রহ করে বলুন যে পাকিস্তানে চীনা দূতাবাস এই ঘটনার তীব্র নিন্দা করেছে। পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন না ঘটে সে বিষয়েও সতর্কবার্তা দেওয়া হয়।

চিন জিনজিয়াং প্রদেশকে গোয়াদর বন্দরের সঙ্গে যুক্ত করবে

আসলে, চিন পাকিস্তানের গোয়াদর বন্দরকে জিনজিয়াং প্রদেশের সাথে সংযুক্ত করার একটি প্রকল্পে কাজ করছে। বেজিং বেলুচিস্তানের জিনজিয়াংকে আরব সাগরের সাথে সংযুক্ত করতে একটি সড়ক ও রেল নেটওয়ার্ক তৈরি করার পরিকল্পনা করছে। বেলুচ যোদ্ধারা, এই হামলার মাস্টারমাইন্ড, বিশ্বাস করে যে চিন বেলুচিস্তানের সম্পদ লুট করছে এবং প্রদেশটিকে সিপিইসি সুবিধার অংশ দিচ্ছে না।

গোয়াদর বন্দরের উন্নয়নের প্রচেষ্টা

চীন কয়েক দশক ধরে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের গোয়াদর বন্দরের উন্নয়নের চেষ্টা করছে। বেলুচিস্তানের অনেক উপজাতীয় এলাকায় চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের বিরোধিতা করা হচ্ছে। বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা বলছেন, সিপিইসির অজুহাতে পাকিস্তান এখানকার প্রাকৃতিক সম্পদ শোষণ করছে। জেনে রাখা ভালো যে আগেও এই এলাকায় চিনাদের উপর হামলা হয়েছে।

Share this article
click me!