পাকিস্তানের বেলুচিস্তানে ফের হামলা, চিনা ইঞ্জিনিয়ারদের গাড়ির কনভয়ে জঙ্গি হামলা

বেলুচিস্তান পোস্ট একটি মিডিয়া রিলিজের উদ্ধৃতি দিয়ে বলেছে যে চিনা ইঞ্জিনিয়রদের গাড়িগুলির ওপর হামলা চলে। স্থানীয় সময় সকাল সাড়ে নটা নাগাদ দিকে ঘটে এবং প্রায় দুই ঘন্টা ধরে ভয়াবহ গুলি বিনিময় চলে।

Parna Sengupta | Published : Aug 13, 2023 10:00 AM IST / Updated: Aug 13 2023, 04:30 PM IST

রবিবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে সশস্ত্র বিদ্রোহীরা চিনা ইঞ্জিনিয়রদের একটি কনভয় আক্রমণ করেছে। বেলুচিস্তান পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বন্দর নগরী গোয়াদরে বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। গোটা এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়েছে।

স্থানীয় প্রশাসন সূত্রের খবর দুই থেকে তিন ঘণ্টা ধরে গোলাগুলি চলে বেলুচিস্তানে। বর্তমানে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। পাকিস্তানের বেলুচিস্তানের গোয়াদরের ফকির কলোনির কাছে এই জঙ্গি হামলার ঘটনা ঘটে। সরকারি কর্মকর্তারাও গোয়াদরে চিনা ইঞ্জিনিয়রদের ওপর হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। বেলুচিস্তান পোস্ট একটি মিডিয়া রিলিজের উদ্ধৃতি দিয়ে বলেছে যে চিনা ইঞ্জিনিয়রদের গাড়িগুলির ওপর হামলা চলে। স্থানীয় সময় সকাল সাড়ে নটা নাগাদ দিকে ঘটে এবং প্রায় দুই ঘন্টা ধরে ভয়াবহ গুলি বিনিময় চলে।

এই খবর লেখা পর্যন্ত কোনও জঙ্গি গোষ্ঠী ঘটনার দায় স্বীকার করেনি। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, কর্তৃপক্ষ শহরটিকে উচ্চ সতর্কতা জারি করেছে এবং প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ করেছে বলে জানা গেছে।

 

 

উল্লেখযোগ্যভাবে, গত বছরের মে মাসে, করাচি বিশ্ববিদ্যালয়ের চিনের তৈরি কনফুসিয়াস ইনস্টিটিউটের কর্মীদের নিয়ে যাওয়া একটি মিনিবাসে বোরকা-পরিহিত বেলুচ মহিলা আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটায়। হামলায় তিন চিনা নাগরিক (শিক্ষক) সহ চারজন নিহত হন। বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) হামলার দায় স্বীকার করে, যা পাকিস্তানের চিরকালের বন্ধু রাষ্ট্র চিনের নাগরিকদের বিরুদ্ধে গত বছর প্রথম বড় হামলা ছিল।

৯ চিনা নাগরিক সহ ১৩ জন জঙ্গি হামলায় মারা গেছে

২০২১ সালের জুলাইয়ে, উত্তর-পশ্চিম পাকিস্তানে ইঞ্জিনিয়ারদের বহনকারী একটি বাসে বোমা হামলা করা হয়েছিল। এতে নয় জন শ্রমিকসহ ১৩ জন নিহত হন। চাপের মুখে নিহত চিনা শ্রমিকদের পরিবারকে লাখ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে পাকিস্তান। হামলার তদন্তে চীনও তাদের দল পাঠিয়েছে।

২০২১ সালের এপ্রিলে, কোয়েটায় চিনা রাষ্ট্রদূতের হোস্টিং একটি বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলায় চারজন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছিল। রাষ্ট্রদূত আহত হননি। ২০২০ সালের শুরুতে, বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানের স্টক এক্সচেঞ্জে আক্রমণ করেছিল যেখানে চিনাদের বিশাল বিনিয়োগ রয়েছে। এটি করাচির চিনা কনস্যুলেটে ২০১৮ সালের হামলার পরে সব চেয়ে বড় জঙ্গি হামলার ঘটনা।

এপ্রিল মাসেই বালুচিস্তানের রাজধানী কোয়েটার রাস্তায় ওই বিস্ফোরণে ৪ জন নিহত হয়েছেন। গুরুতর আহত ৮ জন। পুলিশের অনুমান স্বাধীনতাপন্থী কোনও বালোচ সংগঠন এই হামলা চালিয়েছে।

Share this article
click me!