আত্মঘাতী বিস্ফোরণে রক্তাক্ত পাকিস্তানের বেলুচিস্তান, বিকট শব্দে ঘায়েল ১৩

তিনি বলেন, বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পৌঁছেছে এবং বিস্ফোরণের পর এলাকা তল্লাশি করা হচ্ছে। বোমা হামলায় অন্তত নয়জন বেলুচিস্তান সেনা নিহত এবং ১৩ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে।

Web Desk - ANB | Published : Mar 6, 2023 10:14 AM IST

পাকিস্তানের অশান্ত বেলুচিস্তান প্রদেশ আবারও জঙ্গি হামলায় কেঁপে উঠল। সোমবার এখানে আত্মঘাতী হামলায় অন্তত নয় নিরাপত্তাকর্মী নিহত এবং ১৩ জন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে যেখানে তাদের চিকিৎসা চলছে। বিস্ফোরণের পর বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পৌঁছেছে এবং এলাকাটি তদন্ত করে দেখা হচ্ছে। পুলিশ এ তথ্য জানিয়েছে। 'এক্সপ্রেস ট্রিবিউন' পত্রিকার মতে, কোয়েটা-সিবি মহাসড়কের কামব্রি ব্রিজে বেলুচিস্তান কনস্ট্যাবুলারি কর্মীদের বহনকারী ট্রাকের কাছে বিস্ফোরণটি ঘটে। কাচির সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (এসএসপি) মেহমুদ নোটজাই বলেছেন যে প্রাথমিক প্রমাণ থেকে এটি একটি আত্মঘাতী হামলা বলে ধারণা করা হচ্ছে। তবে কী ধরনের বিস্ফোরণ তা তদন্তের পরই জানা যাবে।

তিনি বলেন, বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পৌঁছেছে এবং বিস্ফোরণের পর এলাকা তল্লাশি করা হচ্ছে। বোমা হামলায় অন্তত নয়জন বেলুচিস্তান সেনা নিহত এবং ১৩ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে। হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

ঘটনার পরপরই ঘটনাস্থলে পৌঁছয় স্থানীয় প্রশাসন ও নিরাপত্তা বাহিনী। ঘিরে ফেলা হয় গোটা এলাকা। প্রতিবেদনে বলা হয়েছে, সিবি মেলায় দায়িত্ব থেকে ফেরার সময় বেলুচিস্তানের কনভয় কর্মীদের লক্ষ্যবস্তু করা হয়েছিল। বিস্ফোরণের তীব্রতায় ট্রাকটি উল্টে যায়। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

শেষ পাওয়া খবরে বলা হয়েছে, বেলুচিস্তান কনস্ট্যাবুলারি কর্মীরা সিবি মেলায় দায়িত্ব থেকে ফিরে আসার সময় তাদের টার্গেট করা হয়। বিস্ফোরণের তীব্রতায় ট্রাকটি উল্টে যায়। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। বেলুচিস্তান কনস্ট্যাবুলারি হল প্রাদেশিক পুলিশ বাহিনীর একটি শাখা যা গুরুত্বপূর্ণ ঘটনা এবং কারাগার সহ সংবেদনশীল এলাকার নিরাপত্তা প্রদান করে।

পুলিশের একজন মুখপাত্রকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, ওই এলাকায় একটি পুলিশ ট্রাকে একটি মোটরসাইকেল হামলাকারী আত্মঘাতী বোমা হামলার পর বিস্ফোরণটি ঘটে। মুখপাত্র মেহমুদ খান নটিজাইয়ের মতে, বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা থেকে প্রায় ১৬০ কিলোমিটার বা ১০০ মাইল পূর্বে একটি শহর সিবিতে হামলাটি হয়েছিল। হাসপাতালের কর্মকর্তারা বলেছেন যে হামলায় কমপক্ষে ১৩ পুলিশ সদস্য আহত হয়েছেন। উল্লেখ্য, পাকিস্তানে পুলিশ কর্মীদের লক্ষ্য করে হামলার ঘটনা নতুন নয়। বেলুচিস্তানের সমৃদ্ধ গ্যাস ও খনিজ সম্পদ শোষণের অভিযোগ এনে জাতিগত বেলুচ গেরিলারা কয়েক দশক ধরে সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে।

Share this article
click me!