পাকিস্তানকে টিটিপি জঙ্গিদের হাত থেকে নিরাপত্তা দেবে আফগানের তালিবান সরকার! নয়া সমীকরণে বাড়ছে চিন্তা

অর্থ সংকটের মুখোমুখি পাকিস্তানও গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এর মধ্যে তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) হামলা উল্লেখযোগ্য। এই ইস্যুতে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে সম্পর্কেরও অবনতি হয়।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 11:52 AM IST

নিষিদ্ধ জঙ্গি সংগঠন TTP-এর সাম্প্রতিক হামলা এবং আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে প্রধান সীমান্তে ঘন ঘন গুলি চালানোর কারণে পাকিস্তান আতঙ্কিত। এদিকে আফগান তালেবান নেতারা তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) জঙ্গিদের মোকাবেলায় পাকিস্তানকে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রী খাজা মুহাম্মদ আসিফের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের পাকিস্তানি প্রতিনিধি দলের একদিনের সফরের সময় দুই দেশের মধ্যে এই চুক্তি হয়।

প্রকৃতপক্ষে, অর্থ সংকটের মুখোমুখি পাকিস্তানও গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এর মধ্যে তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) হামলা উল্লেখযোগ্য। এই ইস্যুতে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে সম্পর্কেরও অবনতি হয়। নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রী খাজা মুহাম্মদ আসিফের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের পাকিস্তানি প্রতিনিধিদল বুধবার কাবুলে পৌঁছেছে।

বৈঠকে উপস্থিত ছিলেন এই তালেবান নেতারা

প্রতিনিধি দলটি তালেবান সরকারের ভারপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার, প্রতিরক্ষামন্ত্রী মৌলভি মোহাম্মদ ইয়াকুব মুজাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি এবং বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে দেখা করেন এবং সন্ত্রাসবিরোধী ব্যবস্থা সহ নিরাপত্তা-সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করেন।

সন্ত্রাস মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার বিষয়ে চুক্তি

বৈঠকে টিটিপি এবং আইএসের ক্রমবর্ধমান হুমকি নিয়ে আলোচনা হয়। একই সময়ে, উভয় পক্ষ সন্ত্রাসবাদের হুমকিকে কার্যকরভাবে মোকাবিলায় সহযোগিতা করতে সম্মত হয়েছে। পাকিস্তানের বিদেশ মন্ত্রক এ তথ্য জানিয়েছে। পাকিস্তানের একটি সংবাদপত্র একজন পাকিস্তানি আধিকারিককে উদ্ধৃত করে বলেছে যে প্রতিনিধি দল তালেবান কর্মকর্তাদের স্পষ্টভাবে বলেছে যে আফগানিস্তানের টিটিপি জঙ্গিদের লাগাম টানতে হবে। পাকিস্তানি আধিকারিক বলেছেন, তালেবান নেতারা বিষয়টিতে সহযোগিতা করতে রাজি হয়েছেন। সম্ভবত তিনি পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করেছেন। পাকিস্তানের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের এই সফর এমন এক সময়ে হয়েছে যখন প্রতিবেশী দেশটির সঙ্গে তাদের সম্পর্কের ক্রমাগত অবনতি হচ্ছে।

এই নেতা ও আধিকারিকরা পাকিস্তানি প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত

প্রতিনিধি দলে আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাদিম আনজুম, বিদেশ সচিব আসাদ মাজিদ, আফগানিস্তানের বিশেষ দূত মুহাম্মদ সাদিক এবং আফগানিস্তানের পাকিস্তানের ইনচার্জ ওবায়েদ নিজামনি ছিলেন।

আফগান মন্ত্রী পরিষদের বিবৃতিতে কী বলা হয়েছে?

আফগান মন্ত্রী পরিষদের (প্রধানমন্ত্রী) এক বিবৃতিতে বলা হয়েছে, দুই পক্ষ অর্থনৈতিক সহযোগিতা, আঞ্চলিক সংযোগ, বাণিজ্য ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছে। এতে বলা হয়েছে যে আফগান উপ-প্রধানমন্ত্রী পাকিস্তানি প্রতিনিধিদলকে পাকিস্তানের কারাগারে আটক তালেবান বন্দীদের মুক্তি দিতে বলেছেন। তিনি তোরখাম ও চমনের দুটি প্রধান সীমান্ত ক্রসিং পয়েন্টে আরও সুবিধার কথা বলেন।

Share this article
click me!