পাকিস্তান থেকে ড্রোন দিয়ে ভারতে চলছে মাদক পাচার, পাক প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠের চাঞ্চল্যকর বয়ান

পাকিস্তানি সাংবাদিক হামিদ মীরের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী শরীফের উপদেষ্টা মালিক মোহাম্মদ আহমেদ খান চোরাচালানের কথা উল্লেখ করেন। এছাড়াও, আহমেদ খান প্রাদেশিক পরিষদের সদস্য অর্থাৎ কাসুর থেকে এমপিএ।

Parna Sengupta | Published : Jul 28, 2023 7:51 PM IST

সীমান্ত দিয়ে ভারতে মাদক পাঠানোর পেছনে পাকিস্তানের ভূমিকা ফাঁস হয়েছে। পাকিস্তানের ওয়াজির-ই-আজম শাহবাজ শরিফের ঘনিষ্ঠ সহযোগী স্বীকার করেছেন যে পাকিস্তানি চোরাকারবারীরা ভারতে মাদক পাঠানোর জন্য ড্রোন ব্যবহার করছে। বিশেষ বিষয় হল এই স্বীকারোক্তি এমন এক সময়ে এসেছে যখন ভারতের সীমান্ত এলাকায় লাগাতার ড্রোনের তৎপরতা দেখা যাচ্ছে।

পাকিস্তানি সাংবাদিক হামিদ মীরের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী শরীফের উপদেষ্টা মালিক মোহাম্মদ আহমেদ খান চোরাচালানের কথা উল্লেখ করেন। উল্লেখযোগ্যভাবে, আহমেদ খানের সাক্ষাৎকারটি ভারতের পাঞ্জাব সীমান্তের কাছে অবস্থিত কাসুর শহরে হয়েছিল। এছাড়াও, আহমেদ খান প্রাদেশিক পরিষদের সদস্য অর্থাৎ কাসুর থেকে এমপিএ।

মীরের টুইট করা একটি ভিডিওতে, কাসুরে আন্তঃসীমান্ত মাদক চোরাচালান নিয়ে প্রশ্ন করা হচ্ছে। এর উত্তরে তিনি বলেন, 'খুব ভয়ের।' তিনি আরও বলেন, 'সম্প্রতি এখানে দুটি ঘটনা ঘটেছে, যেখানে প্রতিটি ড্রোনের সঙ্গে ১০ কেজি হেরোইন সংযুক্ত করে সীমান্তের ওপারে ফেলে দেওয়া হয়েছে। এজেন্সিগুলো তা বন্ধে কাজ করছে।

মীর নিজেও ক্যাপশনে লিখেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা মালিক মোহাম্মদ আহমেদ খানের বড় প্রকাশ। তিনি লিখেছেন, পাক-ভারত সীমান্তের কাছে কাসুরের বন্যাকবলিত এলাকায় হেরোইন পাচারের জন্য চোরাকারবারীরা ড্রোন ব্যবহার করছে। আসলে, কাসুর পাঞ্জাবের খেমকরান এবং ফিরোজপুরের কাছে অবস্থিত। পরিসংখ্যান দেখায় যে ২০২২ সালের জুলাই মাস থেকে ২০২৩ সালের জুলাই- এর মধ্যে, শুধুমাত্র ফিরোজপুর জেলা থেকেই এনডিপিএস আইনের অধীনে ৭৯৫টি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল।

বিএসএফের তথ্য অনুযায়ী, ২০২২ সালে ভারতীয় সীমান্তে পাকিস্তানের ড্রোনের আনাগোনা বেড়েছে। এখনও পর্যন্ত ২৩০টি পাকিস্তানি ড্রোনকে চিহ্নিত করেছে ভারতীয় সেনা। ২০২১ সালে এই সংখ্যাটাই ছিল ১০৪। ২০২০ সালে সংখ্যাটি ছিল মাত্র ৭৭। ২০২০ সাল থেকে ২০২২ সালের অক্টোবর মাস পর্যন্ত শুধুমাত্র পঞ্জাব সীমান্তেই মোট ২৯৭টি ড্রোনের আনাগোনা দেখা গিয়েছে। পঞ্জাব ছাড়াও গুজরাত, জম্মু, রাজস্থানে পাক ড্রোনের উপস্থিতি লক্ষ করা গিয়েছে। ভারতীয় সীমান্তরক্ষীরা জানিয়েছেন, পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই এই ড্রোনগুলি পাঠিয়ে ভারতে অস্ত্র এবং মাদক পাচার করে থাকে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে কথোপকথনে, মীরও স্বীকার করেছেন যে খানের দেওয়া বিবৃতিটি প্রথম স্বীকারোক্তি যে ড্রোনের সাহায্যে পাকিস্তান থেকে মাদক পাচার করা হচ্ছে। তিনি বলেন, 'মালিক মোহাম্মদ খান কাসুরের এমপিএ এবং তিনি পাকিস্তানের রাজনীতি ও সেনাবাহিনীর খুব ঘনিষ্ঠ। তিনি সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এবং বর্তমান সেনাবাহিনীর খুব ঘনিষ্ঠ। তিনি বলেন, ভিডিওটি সামনে আসার সাথে সাথেই খানকে নিয়ে দেশে সমালোচনা শুরু হয়েছে।

Share this article
click me!