সারা দেশে একই দিনে নির্বাচন, পাকিস্তান সরকার ও বিরোধীদের মধ্যে গুরুত্বপূর্ণ চুক্তি

ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দল দীর্ঘদিন ধরে পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে নির্বাচনের দাবি জানিয়ে আসছে।

Web Desk - ANB | Published : May 4, 2023 4:34 PM IST

পাকিস্তান সরকার এবং বিরোধী দল পিটিআইয়ের মধ্যে একটি গুরুত্বপূর্ণ চুক্তি হয়েছে। যার আওতায় সারা দেশে একই দিনে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে একমত হয়েছে। তবে নির্বাচনের তারিখ নিয়ে এখনো একমত হয়নি। মঙ্গলবার গভীর রাত পর্যন্ত ক্ষমতাসীন দল ও বিরোধী দলের নেতাদের মধ্যে বৈঠকে এ সিদ্ধান্ত হয়। দীর্ঘদিন ধরে নির্বাচন অনুষ্ঠানের দাবি নিয়ে পাকিস্তানে অচলাবস্থা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে একদিন নির্বাচন করতে রাজি হওয়া পাকিস্তানের রাজনীতির জন্য বড় পদক্ষেপ।

পিটিআই নির্বাচনের দাবি জানিয়ে আসছিল

আমরা আপনাকে বলি যে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দল দীর্ঘদিন ধরে পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে নির্বাচনের দাবি জানিয়ে আসছে। আর সরকার কোনো না কোনো অজুহাতে তা এড়াতে চাইছিল। এখন উভয় দলের বৈঠকে একই দিনে সব প্রাদেশিক ও কেন্দ্রীয় নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। নির্বাচনের সুষ্ঠুতা বজায় রাখার জন্য তত্ত্বাবধায়ক সেটআপের তত্ত্বাবধানে এসব নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও উভয় দলের বৈঠকে একমত হয়েছে।

এই নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন

পাকিস্তানে ক্ষমতাসীন দল ও বিরোধীদের মধ্যে আরেকটি চূড়ান্ত পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে নির্বাচনের তারিখ নিয়ে ঐকমত্য হতে পারে। পাকিস্তান পিপলস পার্টির নেতা ইউসুফ রাজা গিলানি বলেছেন, উভয় পক্ষই একমত হয়েছে যে তারা নির্বাচনের ফলাফল মেনে নেবে। ইসহাক দার, খাজা সাদ রফিক, আজম নাজির, পিএমএল-নওয়াজ দলের সরদার আয়াজ সাদিক, ইউসুফ রাজা গিলানি, পাকিস্তান পিপলস পার্টির সৈয়দ নাভিদ কামার এবং বিরোধী দল পিটিআই থেকে শাহ। মেহমুদ কোরেশি, ফাওয়াদ চৌধুরী এবং সিনেটর আলী জাফর উপস্থিত ছিলেন।

পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়া বিধানসভা ভেঙে দেওয়া হয়েছে

পিটিআই-এর তরফে বলা হয়েছে যে সিন্ধু ও বেলুচিস্তান বিধানসভা ভেঙে দেওয়ার তারিখ এখনও ঠিক করা হয়নি। পিটিআই দাবি করেছে যে এই বিধানসভাগুলি ১৪ মে বা তার আগে ভেঙে দেওয়া হোক। তবে পাকিস্তান সরকার এখনো এ ব্যাপারে প্রস্তুত নয়। পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ায় পিটিআই সরকার ছিল, তাই ইমরান খানের সরকার গেলে এই দুই প্রদেশের অ্যাসেম্বলি পিটিআই সরকার ভেঙে দেয়। তবে এ দুই প্রদেশে এখন পর্যন্ত নির্বাচন হয়নি।

এদিকে, এক সঙ্গে ৫০ জনকে হিন্দুকে জোর করে ধর্মান্তরিত করা হল। পাকিস্তানের সিন্ধ প্রদেশে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। হিন্দুদের ১০টি পরিবারের সদস্যদের একসঙ্গে ধর্মান্তরিত করে মুসলিম করা হয়েছে। এই গণ ধর্মান্তকরণের ঘটনায় রাষ্ট্র জড়িত রয়েছে বলেও অভিযোগ স্থানীয়দের। তবে পাকিস্তান প্রশাসন এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি।

Share this article
click me!