ইমরান খানের গ্রেফতারিতে উত্তাল জামান পার্ক এলাকা, পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ পিটিআই কর্মী ও সমর্থকদের

মঙ্গলবারই ইমরান খানের গ্রেফতারির পরোয়ানাকে চ্যালেঞ্জ করে ইসলামাবাদ হাইকোর্টে একটি পিটিশন দায়ের করা হয়।

Web Desk - ANB | Published : Mar 15, 2023 6:59 AM IST / Updated: Mar 15 2023, 12:43 PM IST

তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেফতারি ঘিরে উত্তাল পাকিস্তান। বুধবার পাঞ্জাব রেঞ্জার্সের একটি একটি ইমরান খানের জামান পার্কের বাসভবনে পৌঁছয়। আদালতের নির্দেশ অনুসারে প্রাক্তন প্রধানমন্ত্রীকে গ্রেফতারের উদ্দেশে তাঁর বাসভবনে পৌঁছয় পুলিশ। কিন্তু সেখানেও পিটিআই কর্মী সমর্থকদের ছত্রভঙ্গ করতে বেশ বেসগ পেতে হয় পুলিশকে। সমবেত ভিড়কে ঠেকাতে গোলাবর্ষণও করেছে পুলিশ। উল্লেখ্য গতকালই ইমরান খা গ্রেফতার ইস্যুতে দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছিল পিটিআই কর্মী সমর্থকরা। ঘটনায় আহত হয় প্রায় ৩৩ জন পুলিশ কর্মী। ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয় একাধিক পিটিআই কর্মীকে। রাতভর ইমরান খানের বাসভবনের সামনে চলে পুলিশ বনাম পিটিআই সমর্থকদের খণ্ডযুদ্ধ। বিক্ষোভকারীদের ঠেকাতে কাঁদানে গ্যাস গুলি ছোড়ে পুলিশ। পালটা ঢিল ছুড়তে থাকে বিক্ষুব্ধ জনতা।

 

 

অন্যদিকে মঙ্গলবারই ইমরান খানের গ্রেফতারির পরোয়ানাকে চ্যালেঞ্জ করে ইসলামাবাদ হাইকোর্টে একটি পিটিশন দায়ের করা হয়। খানের আইনজীবী মঙ্গলবার আবেদনটি দায়ের করেন এবং একই দিনে শুনানির জন্য একটি বেঞ্চের সামনে বিষয়টি ঠিক করার জন্য আদালতকে অনুরোধ করেন। আইএইচসি রেজিস্ট্রার অফিস অবশ্য আপত্তি তুলেছে যে পিটিশনে পদচ্যুত প্রধানমন্ত্রীর বায়োমেট্রিক যাচাইকরণ নেই। আইএইচসি প্রধান বিচারপতি আমির ফারুক আপিল এই আপত্তিকে মান্যতা দেন।

 

 

এরই মধ্যে গ্রেফতারি পরোয়ানা প্রসঙ্গে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন ইসলামাবাদ পুলিশের 'আসল উদ্দেশ্য' তাঁকে গ্রেফতার করা নয়। বরং তাঁকে অপহরণ ও হত্যা করা। খানের এই অভিযোগের পরই বিক্ষোভে ফেটে পড়ে পিটিআই সমর্থকরা। লাহোরে তার জামান পার্কের বাসভবন রাতারাতি অবরোধ করেন তাঁরা। পুলিশ- পিটিআই সমর্থকদের খণ্ডযুদ্ধে কার্যত রণক্ষেত্রের রূপ নেয় জামান পার্ক চত্ত্বর। প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ খান তার সমর্থকদের সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানানোর পর ইসলামাবাদ, পেশোয়ার, করাচি এবং রাওয়ালপিন্ডি সহ পাকিস্তানের প্রধান শহরগুলিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, ইসলামাবাদের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) (অপারেশন) শাহজাদ বুখারি বলেছেন যে ইমরান খানের গ্রেপ্তারের জন্য বকেয়া ওয়ারেন্ট রয়েছে। মঙ্গলবার ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত তোশাখানা মামলার শুনানি এড়িয়ে যাওয়ার পরে আবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

আরও পড়ুন - 

ইমরান খানের গ্রেফতারি সময়ের অপেক্ষা? লাহোরের বাড়ি ঘিরে ফেলল ইসলামাবাদ পুলিশের কনভয়

১১ মাসে ইমরান খানের বিরুদ্ধে ৮০টা এফআইআর, এবার কি বিদেশে পালাবেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী!

তোষাখানা মামলা কী, কেন ওয়ারেন্ট নিয়ে ইমরান খানের বাড়িতে পৌঁছল পুলিশ, জানুন গোটা বিষয়

Share this article
click me!