Breaking News: তথ্য পাচার কাণ্ডের পর তোষাখানা মামলা, ইমরান খানের সঙ্গে স্ত্রী বুশরা বিবিরও ১৪ বছর হাজতবাস!

ইমরান একা নন, তাঁর সঙ্গে সাজা পেয়েছেন তাঁর প্রথমা স্ত্রীও। ৩১ জানুয়ারি, বুধবার, ১৪ বছরের সাজা দেওয়া হল বুশরা বিবি-কেও।

Sahely Sen | Published : Jan 31, 2024 7:39 AM IST / Updated: Jan 31 2024, 01:13 PM IST

পাকিস্তানের গোপন তথ্য বাইরে পাচার করার অভিযোগে ১০ বছরের সাজা ঘোষণা হয়েছিল ৩০ জানুয়ারি। ঠিক তার পরেরদিন আবার বড়সড় সাজার মুখে পড়লেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) । এবার বিতর্কিত তোষাখানা মামলায় তাঁকে টানা ১৪ বছরের কারাদণ্ড দিল পাকিস্তানের আদালত। তবে, এবারও তিনি একা নন, তাঁর সঙ্গে সাজা পেয়েছেন তাঁর প্রথমা স্ত্রীও। ৩১ জানুয়ারি, বুধবার, ১৪ বছরের সাজা দেওয়া হল বুশরা বিবি-কেও (Bushra Bibi) । 


-

শুধুমাত্র কারাবাসই নয়, নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়া থেকেও নির্বাসন দেওয়া হয়েছে PTI বা তেহরিক -ই -ইনসাফ -পাকিস্তান দলের প্রধান নেতা ইমরান খানকে (Imran Khan) । তিনি কিংবা তাঁর স্ত্রী, কেউই আগামী ১০ বছরের জন্য বসতে পারবেন না কোনও সরকারি পদে। এর সঙ্গে পাকিস্তানি মুদ্রায় প্রায় ৭৯ কোটি টাকা জরিমানাও করেছে আদালত। 

-

শুক্রবার এই সাজা ঘোষণার পরেই বেলার দিকে পাকিস্তানের আদিয়ালা জেলে আত্মসমর্পণ করেন ইমরানের স্ত্রী বুশরা বিবি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। 

 


-

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সম্পর্কে দুবাইয়ের এক ব্যবসায়ী জানিয়েছিলেন যে, বিদেশ থেকে ইমরান খান যে ঘড়িটি উপহার হিসেবে পেয়েছিলেন, সেটি তিনি (ব্যবসায়ী) ২০ লক্ষ ডলার মূল্যে কিনেছেন। ২০১৯ সালে যখন ইমরানের দল PTI পাকিস্তানের শাসনক্ষমতায় ছিল, তখন সৌদি আরবের রাজা মহম্মদ বিন সলমন ইমরানকে ওই বহুমূল্য ঘড়ি উপহার দিয়েছিলেন বলে জানিয়েছেন দুবাইয়ের ব্যবসায়ী। এই অভিযোগের ভিত্তিতে ইমরানকে পাঁচ বছরের জন্য নির্বাচনী প্রক্রিয়ায় নিষিদ্ধ ঘোষণা করেছিল পাকিস্তানের নির্বাচন কমিশন। 

-

কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইমরান ২০২২ সালের অক্টোবরে ইসলামাবাদ হাই কোর্টে আবেদন জানালেও আদালত তা খারিজ করে দেয়, এবং ইমরানকে নির্দেশ দেওয়া হয় যে, তিনি যেন সরাসরি বিচারপ্রক্রিয়ায় অংশ নেন। ২০২৩ সালের মে মাসে ইসলামাবাদ পুলিশের বিশেষ আদালত ইমরানকে দোষী সাব্যস্ত করে। তোষাখানা মামলায় আগেই ইমরান খানকে গ্রেফতার করেছিল পাকিস্তান পুলিশ । জেলে থাকাকালীনই তাঁর বিরুদ্ধে একের পর এক সাজা ঘোষণা করা হচ্ছে। 


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!