নরেন্দ্র মোদীর দেখানো পথে হাঁটতে চলেছে পাকিস্তান! ভারতের অনুকরণ করে কোন পদক্ষেপ নিতে চলেছে এই দেশ

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক মুদ্রার ঘাটতি এবং জাল নোটের জন্য অর্থনীতির ক্ষতির কারণে একটি নতুন মুদ্রা ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। কারেন্সি নোটগুলিতে উন্নত আন্তর্জাতিক সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকবে

Parna Sengupta | Published : Jan 30, 2024 1:34 PM IST

অর্থনৈতিক সংকটের মুখে থাকা পাকিস্তানে নোটবন্দী হতে চলেছে। স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (SBP) ২০২৪ সালের মার্চের মধ্যে নতুন নোট ইস্যু করার পরিকল্পনা ঘোষণা করেছে। ভারতের মতো এখানেও নতুন মুদ্রা চালু হবে। অর্থ সংকটে থাকা এই দেশে জাল মুদ্রার হুমকির মোকাবিলায় উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য সহ নতুন পাকিস্তানি টাকা চালু করা হবে। মুদ্রার ঘাটতি এবং জাল নোটের আতঙ্ক মোকাবিলায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক মুদ্রার ঘাটতি এবং জাল নোটের জন্য অর্থনীতির ক্ষতির কারণে একটি নতুন মুদ্রা ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের গভর্নর জামিল আহমেদ বলেছেন যে কারেন্সি নোটগুলিতে উন্নত আন্তর্জাতিক সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকবে, যার মধ্যে ইউনিক সিকিওরিটি নম্বর এবং পাকিস্তানি মুদ্রার আধুনিকীকরণের নকশা অন্তর্ভুক্ত থাকবে। এর সাথে তিনি বলেছেন যে নোট পরিবর্তনের এই প্রক্রিয়া ধীরে ধীরে পাকিস্তানেও ঘটবে। পাকিস্তানের জনগণ যাতে অসুবিধার সম্মুখীন না হয় সেজন্য সব নোট একযোগে বাতিল করা হয়নি।

কেন এমন পদক্ষেপ নিল পাকিস্তান?

পাকিস্তানের আর্থিক বিশেষজ্ঞরা বলছেন, পাকিস্তানের অর্থনীতি নগদ অর্থের সংকটে ভুগছে। কালো টাকার অবৈধ ব্যবহার অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব ফেলেছে। পাকিস্তানে উচ্চমূল্যের নোটের কারণে কালো টাকার ব্যবহার সহজ হয়ে যায়। অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি পাকিস্তানে আর্থিক সংস্কার প্রতীক্ষিত। এটা বিশ্বাস করা হয় যে যদি নতুন মুদ্রার নোট প্রচার করা হয় তবে এটি প্রচলনে বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করবে এবং ব্যবসায়িকদের আস্থাও দেবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!