ভারত চাঁদে পৌঁছেছে আর আমরা মাটির নীচে নামছি- ভারতের অকুন্ঠ প্রশংসা প্রাক্তন পাক প্রধানমন্ত্রী শরিফের

দেশের ভয়াবহ অর্থনৈতিক অবস্থার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, 'আমাদের প্রতিবেশীরা চাঁদে পৌঁছেছে, কিন্তু আমরা এখনও মাটি থেকে উঠতে পারিনি। এভাবে চলতে পারে না। আমাদের পতনের জন্য আমরাই দায়ী, নইলে এই দেশ অন্য জায়গায় পৌঁছে যেত।

Parna Sengupta | Published : Dec 21, 2023 9:24 AM IST

পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা কারও কাছে গোপন নয়। প্রতিদিন কোনো না কোনো দেশ তাদের দিকে সাহায্যের হাত প্রসারিত হয়। এদিকে এই পরিস্থিতিতে ভারতের প্রশংসা করেছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি বলেন, আমাদের চারপাশের দেশগুলো চাঁদে পৌঁছেছে, কিন্তু পাকিস্তান এখনো মাটি থেকে উঠেনি।

বুধবার ইসলামাবাদে পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন) কর্মীদের ভাষণ দিচ্ছিলেন নওয়াজ শরিফ। দেশের ভয়াবহ অর্থনৈতিক অবস্থার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, 'আমাদের প্রতিবেশীরা চাঁদে পৌঁছেছে, কিন্তু আমরা এখনও মাটি থেকে উঠতে পারিনি। এভাবে চলতে পারে না। আমাদের পতনের জন্য আমরাই দায়ী, নইলে এই দেশ অন্য জায়গায় পৌঁছে যেত।

এই সব উন্নয়ন করা হয়েছে

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী পদের দৌড়ে যোগ দিয়েছেন শরিফ। তিনি বলেন, ২০১৩ সালে দেশে বিদ্যুতের ব্যাপক লোডশেডিং ছিল। তারপর আমরা এসে শেষ করলাম। দেশ থেকে সন্ত্রাস নির্মূল করেছে। এ ছাড়া করাচির শান্তি পুনরুদ্ধার করা হয়, রাস্তা তৈরি হয়, সিপিইসি আসে এবং উন্নয়ন ও সমৃদ্ধির এক নতুন যুগ শুরু হয়।

তিনবার ক্ষমতার বাইরে

রিপোর্ট অনুযায়ী, নওয়াজ শরিফকে তিনবার ক্ষমতা থেকে অপসারণ করা হয়েছিল (১৯৯৩, ১৯৯৯ এবং ২০১৭ সালে)।

ইসলামাবাদে মূল্যস্ফীতি বেড়েছে

পাকিস্তানের বর্তমান সংকটের জন্য কাকে দায়ী করা উচিত, সে প্রসঙ্গে শরিফ বলেন, 'আমরা নিজেদের পায়ে গুলি করেছি। ২০১৪ সালে আমাদের সরকারের সময় মূল্যস্ফীতি কম ছিল এবং দুই পাকিস্তানি টাকায় একটি রুটি পাওয়া যেত, যা এখন ৩০ পাকিস্তানি টাকায় পৌঁছেছে।

ভুয়ো মামলা নথিভুক্ত

তিনি দাবি করেছেন যে তার, মরিয়ম এবং অন্যান্য পিএমএল-এন নেতাদের বিরুদ্ধে জাল মামলা দায়ের করা হয়েছে। ইসলামাবাদ হাইকোর্ট মাত্র তিনটি শুনানিতে দুটি মামলায় দোষী সাব্যস্ত করেছে।

মহিলাদের অংশগ্রহণ আবশ্যক

তিনি বলেন, দেশের উন্নয়ন করতে হলে মহিলাদের উন্নয়নকে অগ্রাধিকার দিতে হবে। তারা মনে করেন, উন্নয়নের জন্য মহিলাদের সমান অংশীদার হতে হবে, মহিলাকেও এগিয়ে আসতে হবে এবং এদেশের সেবায় পুরুষের সঙ্গে কাজ করতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!