পাকিস্তানের কাছে মুম্বই ও পুলওয়ামা হামলার মাস্টার মাইন্ড হাফিজ সইদের প্রত্যর্পণের দাবি ভারতের

ভারত সরকার হাফিজ সাইদকে ভারতের কাছে হস্তান্তরের জন্য আইনি ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানের বিদেশ মন্ত্রকের কাছে আবেদন করেছে। তবে পাকিস্তানের বিদেশ মন্ত্রক এ বিষয়ে এখনও কোনো ব্যবস্থা নেয়নি।

Parna Sengupta | Published : Dec 28, 2023 7:42 AM IST

লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা এবং কুখ্যাত জঙ্গি হাফিজ সইদকে হস্তান্তর করার জন্য পাকিস্তানের কাছে দাবি জানিয়েছে ভারত। পাকিস্তানি সংবাদমাধ্যম থেকে এ খবর পাওয়া গেছে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, হাফিজ সইদের প্রত্যর্পণের জন্য পাকিস্তানের বিদেশ মন্ত্রকের কাছে আনুষ্ঠানিক দাবি জানিয়েছে ভারত। হাফিজ সইদ পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড। ভারত সরকার হাফিজ সাইদকে ভারতের কাছে হস্তান্তরের জন্য আইনি ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানের বিদেশ মন্ত্রকের কাছে আবেদন করেছে। তবে পাকিস্তানের বিদেশ মন্ত্রক এ বিষয়ে এখনও কোনো ব্যবস্থা নেয়নি।

হাফিজ সইদ ভারতে মোস্ট ওয়ান্টেড

জেনে রাখা ভালো যে হাফিজ সইদ একজন পাকিস্তানি জঙ্গি এবং জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা এবং হাফিজ সইদ জম্মু ও কাশ্মীরের অনেক নাশকতামূলক ঘটনার সাথে জড়িত। ভারতের মোস্ট ওয়ান্টেড জঙ্গি তালিকায় তার নাম রয়েছে। হাফিজ সইদ ২০০৮ সালের মুম্বাই হামলা এবং পুলওয়ামা হামলারও মাস্টারমাইন্ড। কয়েক বছর আগে পর্যন্ত, হাফিজ সইদ পাকিস্তানে অবাধে ঘুরে বেড়াচ্ছিল এবং তার সংগঠনের জন্য অনুদান সংগ্রহ করছিল, কিন্তু আন্তর্জাতিক চাপ বৃদ্ধির পর, ২০১৯ সালে, হাফিজ সাইদকে পাকিস্তানে গ্রেফতার করা হয় এবং সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে তাকে ১৫ বছরের জন্য জেল দেওয়া হয়। গত বছরও, জঙ্গি ঘটনার জন্য অর্থ সংগ্রহের অভিযোগে পাকিস্তানের আদালত হাফিজ সাইদকে ৩১ বছরের কারাদণ্ড দিয়েছিল।

পাকিস্তানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে হাফিজ সইদের দল

আমেরিকাও হাফিজ সইদকে জঙ্গি ঘোষণা করেছে এবং তার উপর ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছে। এটা লক্ষণীয় যে হাফিজ সইদ পাকিস্তানের কারাগারে থাকলেও তার দল পাকিস্তান মারকাজি মুসলিম লীগ আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলা সাধারণ নির্বাচনে সব আসনেই প্রার্থী দিচ্ছে। হাফিজ সইদের ছেলে তালহা সইদও লাহোর আসন থেকে দলের প্রার্থী। পাকিস্তান মারকাজি মুসলিম লীগ নিষিদ্ধ সংগঠন জামাত উদ দাওয়ার রাজনৈতিক শাখা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!