Lashkar E Taiba: 'খান বাবা' খতম! পাকিস্তানে কুখ্যাত লস্কর-ই-তইবা জঙ্গিকে মারতে 'অপরিচিত বন্দুকবাজ' পাঠিয়েছিল কারা?

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় অজ্ঞাত বন্দুকধারীদের হামলা! খতম করা হল লস্কর ই তইবা জঙ্গি সংগঠনের নিয়োগ-কর্তা হাবিবুল্লাহ-কে। 

Sahely Sen | Published : Dec 18, 2023 4:28 AM IST / Updated: Dec 18 2023, 10:13 AM IST

LeT, বিশ্বের সন্ত্রাসবাদের অন্যতম প্রধান জঙ্গি সংগঠন, সম্পূর্ণ নাম ‘লস্কর ই তইবা’ (Lashkar-e-Taiba), পৃথিবীর কুখ্যাত ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গিদের নিয়ে গড়ে ওঠা এই সংগঠনের নিয়োগ -কর্তা হিসেবে কাজ করত জঙ্গি হাবিবুল্লাহ। তাকেই খতম করে দেওয়া হল পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায়। 

-

রবিবার সন্ধ্যায় এই প্রদেশের ট্যাঙ্ক জেলায় কয়েকজন অজ্ঞাতপরিচয়ের দুষ্কৃতী বন্দুক নিয়ে আচমকা হামলা চালায় বলে জানা গেছে। সেই হামলাতেই জঙ্গি হাবিবুল্লাহ প্রাণ হারিয়েছে বলে সূত্রের খবর। নিজ দলের মধ্যে ভোলা খান ওরফে 'খান বাবা' নামে খ্যাতি অর্জন করেছিল এই সন্ত্রাসবাদী। 

-

বিগত কয়েক মাসে পাকিস্তানে খতম করা হয়েছে প্রায় ২০ জনেরও বেশি হাই-প্রোফাইল সন্ত্রাসীকে। রবিবার রাতেই জানা গেছে যে, পাকিস্তান সরকারের ছত্রছায়ায় বসবাসকারী 'মোস্ট ওয়ান্টেড ডন' দাউদ ইব্রাহিমের খাবার বিষ মিশিয়ে দেওয়া হয়েছে। কিছু কিছু তথ্যসূত্র এও দাবি করছে যে, দাউদ ইব্রাহিম আর বেঁচে নেই। জঙ্গিদের নিকেশ করার এই সিরিজে ‘খান বাবা’-র সংযোগ পৃথিবীকে সন্ত্রাসমুক্তির পথে আরও এগিয়ে দিল বলে মনে করছে বহু দেশ।

-

ভারতের বিরুদ্ধে এর আগে একাধিকবার সন্ত্রাসবাদের অভিযোগ তুলেছিল প্রতিবেশী দেশ পাকিস্তান। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, "যারা ভারতে অপরাধ এবং সন্ত্রাসী কার্যকলাপের বিচার চান, আমরা চাই, তারা ভারতে এসে আমাদের আইনি ব্যবস্থার মুখোমুখি হোন। তবে, পাকিস্তানে যে উদ্ভাবনগুলি ঘটছে, সেগুলি সম্পর্কে আমি মন্তব্য করতে পারছি না।"

 -
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!