ইতিহাস গড়লেন নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ, পাঞ্জাব প্রদেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী নির্বাচিত

সংখ্যা অনুযায়ী, মরিয়ম নওয়াজ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হবেন এটা নিশ্চিত। পাঞ্জাব বিধানসভার স্পিকার মালিক আহমেদ খান ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছিলেন যে শুধুমাত্র মুখ্যমন্ত্রী পদে ভোট হবে এবং বিধানসভার কোনও সদস্যকে কথা বলার সুযোগ দেওয়া হবে না।

Parna Sengupta | Published : Feb 26, 2024 10:43 AM IST

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এর সাথে, মরিয়ম নওয়াজ ইতিহাস তৈরি করেছেন কারণ মরিয়ম নওয়াজ পাঞ্জাবের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। মরিয়ম নওয়াজ ২২০ ভোট পেয়ে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের প্রার্থী রানা আফতাব আহমেদকে পরাজিত করেছেন। সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সদস্যরা ভোট বয়কট করেন, তাই রানা আফতাব আহমেদ কোনো ভোট পাননি।

সহজেই জয়ী হন মরিয়ম নওয়াজ

সংখ্যা অনুযায়ী, মরিয়ম নওয়াজ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হবেন এটা নিশ্চিত। পাঞ্জাব বিধানসভার স্পিকার মালিক আহমেদ খান ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছিলেন যে শুধুমাত্র মুখ্যমন্ত্রী পদে ভোট হবে এবং বিধানসভার কোনও সদস্যকে কথা বলার সুযোগ দেওয়া হবে না। এরপর অনুষ্ঠিত ভোটে সহজেই জয়ী হন মরিয়ম নওয়াজ। এর আগে, পাঞ্জাব বিধানসভার সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছিল, যেখানে ৩৭১ সদস্যের মধ্যে ৩২১ জন শপথ নেন। নওয়াজ শরিফের দল পিএমএল-এন পাঞ্জাব বিধানসভার স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনেও জয়ী হয়েছে। পিএমএল-এন-এর মালিক মোহাম্মদ আহমেদ খান স্পিকার নির্বাচিত হন এবং ২২৪টি ভোট পান। যেখানে ২২০ ভোট পেয়ে ডেপুটি স্পিকার নির্বাচিত হন মালিক জহির ছানার।

মরিয়ম নওয়াজ ২০১২ সালে রাজনীতিতে প্রবেশ করেন

মরিয়ম নওয়াজ পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে। মরিয়ম নওয়াজ ১৯৯২ সালে সফদর আওয়ানকে বিয়ে করেন। সফদর আওয়ান পাকিস্তান সেনাবাহিনীতে ক্যাপ্টেন ছিলেন। সফদর আওয়ান নওয়াজ শরিফের নিরাপত্তা কর্মকর্তাও ছিলেন। মরিয়ম নওয়াজের তিন সন্তান রয়েছে। মরিয়ম নওয়াজ ২০১২ সালে রাজনীতিতে প্রবেশ করেন এবং তার বাবার সাথে কাজ করেন। মরিয়ম নওয়াজ ২০২৪ সালের সাধারণ নির্বাচনে পাকিস্তানের জাতীয় পরিষদ এবং পাঞ্জাব অ্যাসেম্বলিতে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা পোস্ট

১২০ মিলিয়ন জনসংখ্যার একটি প্রদেশ, পাঞ্জাবে মুখ্যমন্ত্রী নির্বাচনে মরিয়মের জয় উল্লেখযোগ্য রাজনৈতিক তাৎপর্য বহন করে। পাঞ্জাব বিধানসভা নির্বাচনে যাওয়ার আগে, তিনি জাতীয় ওমরার সমাধিতে গিয়ে তার মায়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছিলেন। নির্বাচনের আগে, তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছিলেন যে তিনি মুখ্যমন্ত্রী হবেন। তিনি তার পোস্টে বলেছিলেন যে “আমাদের দেশের ইতিহাসে প্রথমবারের মতো একজন মহিলা পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!