Pakistan Politics: পাকিস্তানের সরকার গঠনের প্রক্রিয়া শুরু জেলবন্দি ইমরান অনুগামীদের, কথা এই দলের সঙ্গে

ইমরান খানের পাকিস্তান তেহরিক -ই- ইনসাফ বা পিপিআই সমর্থিত প্রার্থীরা পাকিস্তানের সাধারণ নির্বাচনের জন্য সবথেকে বেশি আসনে জয় পেয়েছে।

 

Saborni Mitra | Published : Feb 19, 2024 5:57 PM IST

পাকিস্তানের ভোটের ফলাফল প্রকাশ হয়েছে। কিন্তু কোনও দলই সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। কিন্তু এই অবস্থায় সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছে জেলবন্দি ইমরান খানের অনুগামীরা। কারণে তারা একটি ছোট্ট রাজনৈতিক দলের সঙ্গে জোট গঠনের কথা ঘোষণা করেছে। তবে দলের পক্ষ থেকে বলা হয়েছে, ভোটে অবাধে কারচুপি হয়েছে। আর সেই কারণেই ইমরান খানের অনুগামীরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

ইমরান খানের পাকিস্তান তেহরিক -ই- ইনসাফ বা পিপিআই সমর্থিত প্রার্থীরা পাকিস্তানের সাধারণ নির্বাচনের জন্য সবথেকে বেশি আসনে জয় পেয়েছে। তবে পাকিস্তানের প্রথম সারির দলগুলির সঙ্গে তারা জোট করবে না বলেও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। পাকিস্তানের সেনা বাহিনী সমর্থিত পাকিস্তান মুসলিম লিগ -নওয়াজ পাকিস্তানের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল। এই দলটি পাকিস্তান পিপিলস পার্টির সঙ্গে জোট বাঁধার প্রক্রিয়া শুরু করেছে।

পিটিআই এখনও তার প্রার্থীদের সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগদান করে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আশা করছে। পিটিআই চেয়ারম্যান গোহর আলী খান এক সংবাদ সম্মেলনে বলেছেন, 'আমরা ঐকমত্যে পৌঁছেছি যে আমাদের প্রাদেশিক ও জাতীয় পরিষদের প্রার্থীরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেবেন।'

Pakistan Election: পাকিস্তানের ভোট গণনায় ব্যাপক কারচুপি, দায় মাথায় নিয়ে ইস্তফা ভোটাধিকারিকের

পিটিআই সমর্থিত সফল প্রার্থীরা এই সপ্তাহে পাকিস্তানের নির্বাচন কমিশনে এসআইসি-তে যোগদানের জন্য আবেদনপত্র পাঠাবে। এই সংস্থাই জোটকে অনুমোদন দেবে। কমিশন যদি সমর্থন করে তবেই জোটটি নারী, ধর্মীয় সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত অসনের অধিকারী হতে পারে যা নির্বাচনের ফলাফল অনুসারে বরাদ্দ করা হয়। পিটিআই-এর প্রধানমন্ত্রী পদপ্রার্থী ওমর আইয়ুব খান বলেছেন, এই জোটের পরেই পিটিআই রাজ্যের পাশাপাশি কেন্দ্র সরকার গঠনের অবস্থানে থাকবে।

Pakistan Vote Result:৬০ ঘণ্টা পরে পাকিস্তানের নির্বাচনের ফল প্রকাশ, এখনও কাটল না রাজনৈতিক সংকট

সম্প্রতি পাকিস্তান নির্বাচনে অবাধে কারচুপির অভিযোগ উঠেছে। নির্বাচনে ব্যক্তিগতভাবে কারচুপি করার দায় নিয়েই পদত্যাগ করেছেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন, কারচুপির কারণেই ভোটের এক সপ্তাহ পরেও কোনও বিজয়ী দলকে স্পষ্ট করে চিহ্নিত করা যায়নি। রাওয়ালপিন্ডির গ্যারিসন সিটির কমিশানার লিয়াকত আলি চট্টা বলেছেন, দেশের শক্তিশালী সামরিক বাহিনীর সদর দফতর রয়েছে। কিন্তু তিনি নিজেকে পুলিশের কাছে গিয়ে আত্মসমর্পণ করবেন।

Viral Video: পাকিস্তান নির্বাচনে জয়ের উল্লাস কন্ডোম-বেলুন উড়িয়ে, দেখুন বিতর্কিত ভাইরাল ভিডিও

 

Read more Articles on
Share this article
click me!