পাক সরকারের কোপ এবার উইকিপিডিয়া , বিষয়বস্তু নিয়ে আগেই দিয়েছিল হুঁশিয়ারি

ফেসবুক, ইউটিউবের পর এবার পাক সরকারের কোপ উইকিপিডিয়ার ওপর। বন্ধ করে দেওয়া হল ডিজিটাল বিশ্বকোষকে।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2023 10:42 AM IST

পাকিস্তানে থাকলে আর ব্যবহার করা যাবে না উইকিপিডিয়া। নিন্দাজনক বিষয়বস্তু রয়েছে- এই অভিযোগ তুলে পাকিস্তান সরকার ব্লক করে দিয়েছে উইকিপিডিয়া। পাকিস্তান মিডিয়ার রিপোর্ট অনুযায়ী সেদেশের টেলিমক অথরিটি ৪৮ ঘণ্টার জন্য উইকিপিডিয়া পরিষেবাগুলিকে অবরুদ্ধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে সেদেশের সরকার উইকিপিডিয়াকে কালোা তালিকাভুক্ত করেছে। মাত্র এক দিন আগেই পাক সরকার উইকিপিডিয়া থেকে কতগুলি বিষয় সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিল। যদি তা না করা হয় তাহলে ব্লক করারও হুমকি দিয়েছিল। কিন্তু নিজেদের অবস্থানে অনড় থাকায় পাকিস্তানে আপাতত বন্ধ উইকিপিডিয়ার পরিষেবা।

শুক্রবার গভীর রাতে পিটিএ মুখপাত্র জানিয়েদেন আপাতত ব্লক করা হয়েছে উইকিপিডিয়া। হাইকোর্টের নির্দেশে পিটিএ ৪৮ ঘণ্টার জন্য বিশ্বকোষ ওয়েবসাইটের অ্যাক্সেককে ব্যহত আর ধীর করে দেয়। পাক সরকারের অভিযোগ এই ওয়েবসাইটে প্রচুর পরিমাণ নিন্দাজনক বিষয়বস্তু রয়েছে। পাক প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, উইকিপিডিয়াকে কয়েকটি বিষয়বস্তু ব্লক করার বা সরানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। তাদের শুনানির সুযোগ দেওয়া হয়েঠিল। কিন্তু সংস্থাটিতে তাতে রাজি হয়নি। পাক সরকারে অভিযোগ প্ল্যাটফর্মটি প্রশাসনিক নির্দেশ মানতে চায়নি। সেই কারণে উইকপিডিয়ার পরিষেবাগুলিকে ৪৮ ঘণ্টার জন্য অবনমিত করা হয়েছিল। তারপর রিপোর্ট করা হয়। তারপরই প্ল্যাটফর্মটিকে ব্লক করা হয়েছে।

মুখপাত্র আরও বলেছেন, যদি রিপোর্ট করা বেআইনি বিষয়বস্তু অবরুদ্ধ অথবা মুছে ফেলা হয় তাহলে আবারও নতুন করে উইকিপিডিয়ার পরিষেবা চালু করার ছাড়পত্র দেবে সে দেশের প্রশাসন।

এটাই প্রথম নয়, এ আগে পাকিস্তান সোশ্যাল মিডিয়া জায়েন্ট হিসেবে পরিচিত ফেসবুক ও ইউটিউবও ব্লক করে দিয়েছিল।। পাশাপাশি প্ল্যাটফর্মগুলির বিষয়বস্তু নিয়ে তীব্র নিন্দা ও সমালোচনা করেছিল। মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ব্লাসফেমি বা কোনও একটি বিশেষ ধর্ম সম্পর্কে অবনামনি একটি স্পর্শকারত বিষয়। পাকিস্তানে মুসলিম ধর্মের সমালোচনা একদমই বরদাস্ত করা হয়নি। মনে করা হচ্ছে উইকিপিডিয়ার কিছু বিষয়বস্তুকে পাক সরকার ব্লাসফেমি বলেও মনে করে। কেই কারণেই তাদের ব্লক করা হয়েছে।

আরও পড়ুনঃ

নারকীয় চিকিৎসা মধ্য প্রদেশে! নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর গায়ে ৫১ বার ছ্যাঁকা

আমেরিকার আকাশে চিনা 'গুপ্তচর বেলুন', পেন্টাগনের অভিযোগ উড়িয়ে দিল বেজিং

বাংলাদেশে 'পাঠান'-এর মুক্তি নিয়ে কথা বললেন মন্ত্রী, জানালেন তাঁর সেরা জুটি উত্তম-সুচিত্রা

Share this article
click me!