আগে নিজের ঘর সামলান: পাকিস্তান সরকারকে হুঁশিয়ারি আফগানিস্তানের তালিবান বিদেশমন্ত্রীর

পাকিস্তানের তালিবান গোষ্ঠীর পক্ষ থেকে মানববোমা হামলায় শয়ে শয়ে পাকিস্তানির মৃত্যু। দোষারোপের তীর উলটে পাকিস্তানের দিকেই ঘুরিয়ে দিলেন তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি। 

Web Desk - ANB | Published : Feb 3, 2023 5:36 AM IST

পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত এলাকায় ‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান’ (টিটিপি) গোষ্ঠীর বিরুদ্ধে পাক সেনার অভিযানকে ঘিরে নতুন বছরের শুরু থেকেই পরিস্থিতি অগ্নিগর্ভ। তারপরেই চলতি সপ্তাহে পেশোয়ারের মসজিদে মানববোমা হামলা হয়। সেই হামলা করে পাকিস্তানের এই তালিবান গোষ্ঠী। এরপর তালিবানের দিকে পাকিস্তান সরকারের দোষারোপের আঙুল ওঠে। সেই অভিযোগের ভিত্তিতে এবার উলটে পাকিস্তানকেই নিজেদের ‘ঘর সামলানোর’ পরামর্শ দিল আফগানিস্তানের তালিবান।

সোমবার পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানীতে একটি মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় শতাধিক মানুষের মৃত্যু হয়। তিন দিন পর কাবুলের তরফ থেকে এ বিষয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হল। ঘটনার দায় সম্পূর্ণ অস্বীকার করে ইসলামাবাদের উদ্দেশে তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, ‘‘গত দু’দশকে আমরা এমন শক্তিশালী বোমা বা আত্মঘাতী জ্যাকেট দেখিনি, যা মসজিদের সঙ্গে শতাধিক মানুষকে উড়িয়ে দিতে পারে। ঘটনার নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার।’’

আমেরিকায় ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত ‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান’ গোষ্ঠী বরাবরই পাক সরকারের বিরোধী। সরকারের সঙ্গে এদের শান্তি আলোচনা ব্যর্থ হওয়ায় ২০২২ সালের নভেম্বর মাসে ইসলামাবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল টিটিপি। এই পাশতুন গোষ্ঠী অভিযোগ তুলেছিল যে, সংঘর্ষবিরতি ভেঙে পাক সেনা বিচ্ছিন্ন ভাবে অভিযান শুরু করেছে এবং এর ফলেই অশান্তি ছড়িয়েছে খাইবার পাখতুনখোয়ায়।

২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে আত্মঘাতী হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে মেরে ফেলেছিল টিটিপি জঙ্গিরা। তার পর একাধিক অভিযান চালিয়েও এদের দমাতে পারেনি পাক সেনা। সোমবার পেশোয়ারের মসজিদে আত্মঘাতী হামলারও দায় স্বীকার করেছে এই গোষ্ঠী। টিটিপির সঙ্গে কোনও কোনও ক্ষেত্রে আফগানিস্তানের তালিবানের একটা সুসম্পর্ক রয়েছে। ডিসেম্বরে পাক সেনা সীমান্ত পেরিয়ে টিটিপির ডেরায় অভিযান চালাতে গিয়ে আফগান তালিবান বাহিনীর বাধার মুখে পড়েছিল। সে সময় সংঘর্ষে বেশ কয়েক জন পাক সেনার মৃত্যুও হয়।

আরও পড়ুন-

নেতাই গণহত্যা মামলার ৩ অভিযুক্তের মুক্তি, ৯ বছর পর ফুল-মালা দিয়ে বরণ বামপন্থীদের
মাঘের শেষ দিকে আবার শীতের আনাগোনা, আরও পারদ পতনের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর
ফেব্রুয়ারির শুরুতে কোন শহরে বাড়ল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর

Share this article
click me!