পাকিস্তানে জমিয়তের সভায় ভয়াবহ বিস্ফোরণ, নিহতের সংখ্যা বাড়ছে, আহত ৫০ জনেরও বেশি

কীভাবে বিস্ফোরণ ঘটল সে বিষয়ে কিছু বলা যাচ্ছে না। তথ্য সংগ্রহ করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে যে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছেছে এবং পুরো এলাকাটি ঘিরে রাখা হয়েছে।

Parna Sengupta | Published : Jul 30, 2023 1:29 PM IST / Updated: Jul 30 2023, 09:07 PM IST

ফের রক্তাক্ত পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া রাজ্যের বাজাউর এলাকায় জমিয়ত-উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) সভায় প্রচণ্ড বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এলাকায় বিশৃঙ্খলা বিরাজ করছে। এতে ২০ জন নিহত ও ৫০ জন আহত হয়েছে বলে জানা গেছে। জেইউআই-এফের কর্মী সম্মেলনকে লক্ষ্য করে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে। দুবাই মোড়ের কাছে বিস্ফোরণটি ঘটে। পুলিশ ও উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আহতদের হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করে। একই সঙ্গে আলামত সংগ্রহও শুরু করেছে পুলিশ।

ডিআইজি মালাকান্দ বলেছেন, কীভাবে বিস্ফোরণ ঘটল সে বিষয়ে কিছু বলা যাচ্ছে না। তথ্য সংগ্রহ করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে যে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছেছে এবং পুরো এলাকাটি ঘিরে রাখা হয়েছে। একে একে আহতদের বের করে আনা হয়েছে। বলা হচ্ছে, বিস্ফোরণটি এতটাই প্রচণ্ড ছিল যে, এর শব্দ দুই কিলোমিটার পর্যন্ত শোনা গিয়েছিল।

 

 

এদিকে, প্রাক্তন তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, বাজাউরে জেইউআই-এফ সম্মেলনে বিস্ফোরণের খবর "উৎকণ্ঠাজনক" এবং জনগণের নিরাপত্তার জন্য প্রার্থনা করা হয়েছে। জেইউআই-এফ নেতা হাফিজ হামদুল্লাহ বলেছেন যে তিনিও আজ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিলেন, তবে কিছু ব্যক্তিগত কারণে বৈঠকে যোগ দিতে পারেননি।

তিনি বলেন, 'আমার কাছে পাওয়া রিপোর্ট অনুযায়ী ১২ জন শ্রমিক মারা গেছে এবং এক ডজনের বেশি আহত হয়েছে বলে জানা গেছে। আমি এই বিস্ফোরণের তীব্র নিন্দা জানাই এবং এর পিছনের মানুষকে একটি বার্তা দিতে চাই যে এটি জিহাদ নয় সন্ত্রাসবাদ। তিনি বলেন, আজকের ঘটনা মানবতা ও মানব সভ্যতার উপর হামলা। তিনি বিস্ফোরণের তদন্তের দাবি জানান। তিনি বলেছেন যে জেইউআই-এফকে টার্গেট করা এই প্রথম নয়। এর আগেও এমন ঘটনা ঘটেছে। আমাদের কর্মীদের টার্গেট করা হয়েছে। আমরা সংসদে এ বিষয়ে আওয়াজ তুলেছি কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

মৃতের সংখ্যা এবং আহতের সংখ্যা নিশ্চিত করে কেপির ভারপ্রাপ্ত তথ্যমন্ত্রী ফিরোজ শাহ জামাল বলেছেন যে বাজাউর এবং আশেপাশের এলাকার হাসপাতালগুলিকে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। জিও নিউজকে তিনি বলেন, 'আমরা গুরুতর রোগীদের হেলিকপ্টারে করে পেশোয়ার ও অন্যান্য হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। এই মুহূর্তে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হল আহতদের চিকিৎসা দেওয়া। বিস্ফোরণের স্থানটি ঘিরে রাখা হয়েছে। জামাল বলেন, পাকিস্তানি সেনাবাহিনী ও অন্যান্য প্রতিষ্ঠান আমাদের অভিযানে সহায়তা করছে।

Read more Articles on
Share this article
click me!