অর্থনৈতিক সংকটের সঙ্গে একাধিক আত্মঘাতী জঙ্গি হামলা, পাকিস্তানের সামনে জোড়া চ্যালেঞ্জ

অশান্ত খাইবার পাখতুনখাওয়া প্রদেশে একটি কট্টরপন্থী ইসলামিক দলের একটি রাজনৈতিক সম্মেলনে ইসলামিক স্টেটের একজন আত্মঘাতী বোমা হামলাকারী একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়ে কমপক্ষে ৫৪ জন নিহত হওয়ার একদিন পর প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

Parna Sengupta | Published : Aug 1, 2023 4:59 PM IST

অর্থনৈতিক মন্দার পাশাপাশি জঙ্গি হামলার সম্মুখীন হচ্ছে প্রতিবেশী দেশ পাকিস্তানও। এদিকে পাকিস্তানে আত্মঘাতী হামলা বেড়েছে। একটি থিঙ্ক ট্যাঙ্কের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ২০২৩ সালের প্রথম সাত মাসে এমন ১৮টি ঘটনা ঘটেছে যাতে ২০০ জনেরও বেশি মানুষ মারা গেছে এবং ৪৫০ জনেরও বেশি আহত হয়েছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে পাক ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (পিআইসিএসএস)।

উল্লেখ্য, মূল্যবৃদ্ধি কোনও ভাবেই নিয়ন্ত্রণে আসছে না পাকিস্তানে। পেট্রোল আর ডিজেলের দাম বাড়তে বাড়তে আকাশে ছোঁয়া হয়ে গেছে এবার। মঙ্গলবার থেকে আবারও নতুন করে দাম বাড়ল পেট্রোল আর ডিজেলের। এদিন একলাফে জ্বালানি তেলের দাম বেড়েছে ১৯ টাকা। পাকিস্তানের জিও নিউজের দেওয়া তথ্য অনুযায়ী সেই দেশে এক লিটার পেট্রোলের দাম ২৭৩ টাকা ৯৫ পয়সা। আর ডিজেলের দাম ২৭৩ টাকা ৪০ পয়সা।

অশান্ত খাইবার পাখতুনখাওয়া প্রদেশে একটি কট্টরপন্থী ইসলামিক দলের একটি রাজনৈতিক সম্মেলনে ইসলামিক স্টেটের একজন আত্মঘাতী বোমা হামলাকারী একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়ে কমপক্ষে ৫৪ জন নিহত হওয়ার একদিন পর প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। স্থানীয় মিডিয়া, ইসলামাবাদ-ভিত্তিক একটি থিঙ্ক ট্যাঙ্কের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছে যে ২০২২ সালে পাকিস্তানে ১৫টি আত্মঘাতী হামলা হয়েছে, যেখানে এই বছর এখনও পর্যন্ত ১৮টি আত্মঘাতী হামলা হয়ে গিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলি হল খাইবার পাখতুনখোয়া প্রদেশের অশান্ত উপজাতীয় জেলাগুলি। ২০২৩ সালে, মোট আত্মঘাতী হামলার অর্ধেক এই অঞ্চলে হয়েছিল। এই অঞ্চলে নয়টি হামলায় প্রায় ৬০ জন প্রাণ হারিয়েছেন, এবং ১৫০ জনেরও বেশি আহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে যে প্রধান খাইবার পাখতুনখোয়া সবচেয়ে ধ্বংসের সম্মুখীন হয়েছে। এ পর্যন্ত চারটি আত্মঘাতী হামলায় ১১০ জনের বেশি মানুষ মারা গেছে এবং ২৪৫ জন আহত হয়েছে। বেলুচিস্তানে ২০২৩ সালের প্রথম সাত মাসের মধ্যে কমপক্ষে চারটি আত্মঘাতী হামলা হয়েছে, ১৪ জন নিহত এবং ২৭ জন আহত হয়েছে। একই সময়ে, সিন্ধুতে একটি আত্মঘাতী হামলার খবর পাওয়া গেছে, যাতে পাঁচজন নিহত এবং ১৮ জন আহত হয়।

বন্দুকধারীদের হামলায় ২ পাক পুলিশ নিহত

মঙ্গলবার দেশটির অশান্ত বেলুচিস্তান প্রদেশে দুই পাকিস্তানি পুলিশ সদস্যের সামনে একটি পোলিও টিকাদান দলকে জঙ্গিদের হাতে আক্রান্ত হতে হয়। গুলিতে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। প্রদেশের পাঁচ বছরের কম বয়সী প্রায় ২.৬ মিলিয়ন শিশুকে টিকা দেওয়ার জন্য সপ্তাহব্যাপী প্রচারের প্রথম দিনে কোয়েটার নাওয়া কিলি এলাকায় এই হামলার ঘটনা ঘটে। পোলিও টিকাদান দলের সদস্যরা অক্ষত অবস্থায় পালিয়ে গেলেও অজ্ঞাত বন্দুকধারীদের নির্বিচারে গুলিতে নিহত হন দলটির নিরাপত্তা প্রদানকারী দুই পুলিশ সদস্য।

Share this article
click me!