টাকার জ্বালা বড় জ্বালা! ভিক্ষা চেয়ে এবার কি ভারতের সামনে মাথা নোয়াবে পাকিস্তান! শাহবাজ শরীফের কথায় মিলল ইঙ্গিত

শাহবাজ শরীফ আরও জোর দিয়েছিলেন যে পাকিস্তান কারও বিরুদ্ধে কিছু রাখে না। পাকিস্তানের গণমাধ্যমের মতে, শরীফ দুই দেশের সম্পর্কের টানাপোড়েনের অবসান ঘটাতে চান এবং মূল্যবান সম্পর্ককে অগ্রাধিকার দিতে চান।

Parna Sengupta | Published : Aug 1, 2023 2:19 PM IST

অর্থনৈতিক মন্দার মধ্যে থাকা পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার কঠোর মনোভাব নরম করছেন। তিনি এখন ভারতের সঙ্গে আলোচনার হাত বাড়িয়ে দিয়েছেন। শাহবাজ শরীফ বলেছেন যে তিনি আঞ্চলিক উন্নয়নকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টার অংশ হিসাবে ভারতের সাথে আলোচনা করতে চান। তিনি বলেন, যুদ্ধ কোনো বিকল্প নয় এবং তিনি প্রতিবেশী দেশের সঙ্গে কথা বলতে প্রস্তুত। শরীফ বলেন, গত ৭৫ বছরে আমরা তিনটি বড় যুদ্ধ করেছি, শুধু দারিদ্র্য, বেকারত্ব ও সম্পদের অভাব দেখেছি। যুদ্ধে কেউ লাভবান হয়নি।

শাহবাজ শরীফ আরও জোর দিয়েছিলেন যে পাকিস্তান কারও বিরুদ্ধে কিছু রাখে না। পাকিস্তানের গণমাধ্যমের মতে, শরীফ দুই দেশের সম্পর্কের টানাপোড়েনের অবসান ঘটাতে চান এবং মূল্যবান সম্পর্ককে অগ্রাধিকার দিতে চান। পাক প্রধানমন্ত্রী বলেন, ১৯৪৭ সাল থেকে আমরা ভারতের সঙ্গে তিনটি যুদ্ধ করেছি। এর ফলশ্রুতিতে দেশে শুধু দারিদ্র্য, বেকারত্ব, নিরক্ষরতা ও দুর্বল স্বাস্থ্যব্যবস্থাই ভুগছে।

'যুদ্ধ আর বিকল্প নয়'

একই সঙ্গে পরমাণু অস্ত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তান একটি পরমাণু সমৃদ্ধ দেশ। তিনি কাউকে আক্রমণ করার জন্য নয়, নিজেকে রক্ষা করার জন্য। তিনি বলেন, ঈশ্বর যেন এমন পরিস্থিতি তৈরি না করেন যাতে পারমাণবিক যুদ্ধের মতো পরিস্থিতি বিরাজ করে। যদি এটি ঘটে থাকে তবে সেই সময়ে কী ঘটেছিল তা বলার জন্য কেউ বেঁচে থাকবে না। যুদ্ধের আর বিকল্প নেই। তিনি বলেন, বিতর্কের অবসান ঘটিয়ে এগিয়ে যেতে হবে।

আমরা গুরুতর বিষয় নিয়ে কথা বলতে প্রস্তুত

উল্লেখ্য, মঙ্গলবার মিনারেল সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। এ সময় তিনি বলেন, আমরা যে কারো সঙ্গে, এমনকি আমাদের প্রতিবেশী দেশ (ভারতের) সঙ্গেও আলোচনা করতে প্রস্তুত। তবে শর্ত হলো, প্রতিবেশী দেশকে টেবিলে বসে শুধুমাত্র গুরুতর বিষয় নিয়ে কথা বলতে হবে, কোনো ভিত্তিহীন অভিযোগ নেই। কারণ এখন যুদ্ধের বিকল্প নেই।

মূল্যবৃদ্ধি কোনও ভাবেই নিয়ন্ত্রণে আসছে না পাকিস্তানে। পেট্রোল আর ডিজেলের দাম বাড়তে বাড়তে আকাশে ছোঁয়া হয়ে গেছে এবার। মঙ্গলবার থেকে আবারও নতুন করে দাম বাড়ল পেট্রোল আর ডিজেলের। এদিন একলাফে জ্বালানি তেলের দাম বেড়েছে ১৯ টাকা। পাকিস্তানের জিও নিউজের দেওয়া তথ্য অনুযায়ী সেই দেশে এক লিটার পেট্রোলের দাম ২৭৩ টাকা ৯৫ পয়সা। আর ডিজেলের দাম ২৭৩ টাকা ৪০ পয়সা।

Share this article
click me!