একের পর এক হামলা, ইসলামাবাদ ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা পাকিস্তানের

২৫টি নতুন চেকপোস্ট স্থাপন সহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থারও ঘোষণা করা হয়েছে যাতে সম্ভাব্য জঙ্গি হুমকির সতর্কবার্তায় তাদের চলাচল সীমিত করার জন্য ফেডারেল রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হয়।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 3:10 PM IST

পাকিস্তানে বিপদ সতর্কতার কথা মাথায় রেখে রাজধানী ইসলামাবাদ ও এর আশপাশে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। বিভিন্ন স্থানে ও ভবনে পুলিশ কমান্ডো ও অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। আমেরিকা, ব্রিটেন, সৌদি আরব এবং অস্ট্রেলিয়া সহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের অনুরোধ করার পরে মঙ্গলবার এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

নিরাপত্তা জোরদার করতে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে

২৫টি নতুন চেকপোস্ট স্থাপন সহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থারও ঘোষণা করা হয়েছে যাতে সম্ভাব্য জঙ্গি হুমকির সতর্কবার্তায় তাদের চলাচল সীমিত করার জন্য ফেডারেল রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হয়। ইসলামাবাদ পুলিশের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে শেয়ার করা নিরাপত্তা পরিকল্পনা অনুযায়ী, রেড জোনের প্রবেশ পয়েন্টগুলি সেফ সিটি ক্যামেরার মাধ্যমে রেকর্ড করা হবে, মেট্রো বাস যাত্রীদের ভিডিও নজরদারিও করা হবে। এছাড়া পাকিস্তানি নাগরিকদের পাশাপাশি বিদেশি নাগরিকদেরও পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছে।

ইসলামাবাদ পুলিশ স্থানীয় বাসিন্দাদের নিকটবর্তী থানায় ভাড়াটে এবং কর্মচারীদের সম্পর্কে তথ্য বিশদে রেজিস্ট্রেশন করার পরামর্শ দিয়েছে। শুধু তাই নয়, যারা রেজিস্ট্রেশন ছাড়াই দেশি বা বিদেশি শ্রমিক নিয়োগ করছে তাদের তদন্ত করা হবে বলেও সতর্ক করেছে পুলিশ। এর পাশাপাশি সমস্ত গাড়িচালককে নির্দেশ দেওয়া হয়েছে যে তাদের যানবাহনে আবগারি দফতর থেকে জারি করা নম্বর প্লেট রয়েছে। লোকেদের হেল্পলাইনে কর্তৃপক্ষের কাছে কোনও অস্বাভাবিক কার্যকলাপের রিপোর্ট করতে বলা হয়েছে।

শুক্রবার আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে

শুক্রবার ইসলামাবাদে আত্মঘাতী বোমা হামলায় এক পুলিশ সদস্য নিহত হওয়ার পর এই পরামর্শ দেওয়া হয়। সন্ত্রাসবাদের সাম্প্রতিক ঢেউ শুরু হওয়ার পর এটি ছিল ইসলামাবাদে সন্ত্রাসবাদের প্রথম বড় ঘটনা, যা প্রাথমিকভাবে খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানে সীমাবদ্ধ ছিল। বিস্ফোরণের দুই দিন পর, ইসলামাবাদে মার্কিন দূতাবাস দেশটির রাজধানীর ম্যারিয়ট হোটেলে মার্কিন নাগরিকদের বিরুদ্ধে সম্ভাব্য জঙ্গি হামলার বিষয়ে সতর্ক করে এবং মার্কিন কর্মীদের পাঁচতারা হোটেলে যেতে বাধা দেয়।

Share this article
click me!