নরেন্দ্র মোদীকে ফ্রান্সে স্বাগত জানালেন ম্যাক্রোঁ, কথা হতে পারে রাশিয়ার আগ্রাসন নিয়েও

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সে পৌঁছেছেন। গতসপ্তাহেই ম্যাক্রোঁ দ্বিতীয়বারের জন্য রাষ্ট্রপতি নিযুক্ত হয়েছেন। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে আরও জানান হয়েছে দুই নেতার একটি কৌশলগত বৈঠক করবেন।

Saborni Mitra | Published : May 4, 2022 5:56 PM IST

তিন দিনের ইউরোপ সফরের শএষ পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার ফ্রান্সে এসে পৌঁছেছেন। তিনি কথা বলবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে। দ্বিতীয়বারের জন্য ফরাসী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর এই প্রথম কোনও বিদেশী রাষ্ট্রপ্রধান ফ্রান্স সফর করলেন। ফ্রান্সের রাজধানী প্যারিসে নেমেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন ফ্রান্স ভারতের অন্যতম প্রধান শক্তিশালী বন্ধু। দুটি দেশের পারস্পরিক সহযোগিতা আরও বাড়ানো হবে। 

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সে পৌঁছেছেন। গতসপ্তাহেই ম্যাক্রোঁ দ্বিতীয়বারের জন্য রাষ্ট্রপতি নিযুক্ত হয়েছেন। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে আরও জানান হয়েছে দুই নেতার একটি কৌশলগত বৈঠক করবেন। যেখানে দুই দেশের পারস্পরিক সম্পর্ক ও বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ়় করার বিষয় নিয়ে কথা হবে। চলতি বছর ভারত ও ফ্রান্সের কূটনৈতিক সম্পর্ক ৭৫তম বর্ষে পড়েছে। দুটি দফায় প্রধানমন্ত্রী থাকাকালীন এটি নরেন্দ্র মোদীর পঞ্চম ফ্রান্স সফর। ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এর আগে ২০১৮ সালে ভারতে এসেছিলেন। 

সূত্রের খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রাশিয়ার ইউক্রেন আগ্রাসন নিয়ে কথা বলতে পারেন ইমানুয়ের ম্যাক্রোঁ। তিনি একটি নৈশভোজের আয়োজন করেছেন। ভারত থেকে রাশিয়ার রাষ্ট্রদূতকে সরিয়ে দেওয়ার জন্যও চাপ তৈরি করা হতে পারে। তবে ভারত যেমন ফ্রান্সের সঙ্গে একাধিক সমারিক চুক্তি করেছে তেমনই রাশিয়ার সঙ্গেও একাধিক চুক্তি রয়েছে। এদিন প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন প্যারিসের ভারতীয়রা। সোমবার ইউরোপ সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। প্রথমে তিনি জার্মানি, তারপর ডেনমার্ক, হয়ে এদিন ফ্রান্সে পৌঁছেছেন। এখান থেকে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইউরোপ সফরের প্রথম দিনেই জার্মানির বালির্নে ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণ দেন। সেখানেই তিনি বলেন, ২০২১ সালে সারা বিশ্বে মোট রিয়েল-টাইম ডিজিটাল পেন্টের ৪০ শতাংশই ভারতে হয়েছিল। এছাড়াও তিনি প্রশাসনের সঙ্গে প্রযুক্তির ব্যবহারকারীদের একীভূত করার জন্য তাঁর সরকারের কাজগুলিকে তুলে ধরেন। এই সফরে ভারতের সাফল্যের কথা বলে তিনি জার্মান ব্যবসায়ীদের এই দেশে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। 

ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন 'ভারতে প্রশাসনে সঙ্গে প্রযুক্তি যেভাবে ব্যবহার করা হচ্ছে তা নতুন ভারত গঠন করেছে।' তবে এই কথা বলতে গিয়ে প্রতিপক্ষ কংগ্রেসকে তীব্র কটাক্ষ করেন তিনি। তিনি বলেন 'ভারতে বর্তমানে বেশ কিছু পরিষেবা অনলাইনে দেওয়া হচ্ছে। যারফলে এখন আর কোনও প্রধানমন্ত্রীকে বলতে হবে না আমি দিল্লি থেকে এক টাকা পাঠাই আর জনগণের কাছে মাত্র ১৫ পয়সা যায়।'  প্রধানমন্ত্রী জার্মানিতে দাঁড়িয়ে প্রশ্ন তোলেন আগে কী ধরনের 'হাত' ছিল যে ৮৫ পয়সা সাধারণ মানুষের কাছে পৌঁছাত না? প্রধানমন্ত্রী বলেন এখন ভারত সরকার প্রায় ১০ হাজার পরিষেবা অনলাইনে দিচ্ছে। যারফলে কৃষক থেকে শুরু করে সরকারি সাহায্য, বৃত্তি- সবকিছুই অর্থপ্রদান সরাসরি হচ্ছে। উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পৌঁছে যাচ্ছে। 

Read more Articles on
Share this article
click me!