ডোকরার নৌকা থেকে মীনে করা পাখি- ইউরোপ সফরে একের পর এক অসাধারণ উপহার দিলেন মোদী

প্রধানমন্ত্রী ডেনমার্কের প্রধানমন্ত্রীকে কচ্ছের এমব্রয়ডারি দিয়ে সাজানো ওয়াল হ্যাঙ্গিং উপহার দিয়েছেন। কচ্ছ এমব্রয়ডারি হল ভারতের গুজরাটের কচ্ছ জেলার আদিবাসী সম্প্রদায়ের একটি হস্তশিল্প এবং টেক্সটাইল স্বাক্ষর শিল্প ঐতিহ্য। 

Parna Sengupta | Published : May 4, 2022 2:10 PM IST / Updated: May 04 2022, 07:44 PM IST

ডেনমার্কের শীর্ষ সম্মানীয় ব্যক্তির হাতে ভারতীয় সৌজন্যের প্রদর্শনে বিশেষ উপহার তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সৌজন্যে আপ্লুত ডেনমার্ক। 

ডোকরার নৌকা

ডেনমার্কের এইচআরএইচ ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের হাতে মোদী তুলে দেন ছত্তিশগড়ের অন্যতম হস্তশিল্পের নিদর্শন ডোকরার নৌকা। ডোকরা হল লৌহঘটিত ধাতু ঢালাই যা লস্ট ওয়াক্স কৌশল ব্যবহার করে। এই ধরণের ধাতু ঢালাই ভারতে চার হাজার বছরেরও বেশি সময় ধরে ব্যবহৃত হয়ে আসছে এবং এখনও ব্যবহার করা হচ্ছে। হারিয়ে যাওয়া মোম ঢালাইয়ের দুটি প্রধান প্রক্রিয়া রয়েছে: কঠিন ঢালাই এবং ফাঁপা ঢালাই। বিদেশের বাজারে ডোকরার চাহিদা রয়েছে।

রোগান পেন্টিং 

প্রধানমন্ত্রী তাঁর দ্বিতীয় উপহারটি তুলে দেন এইচ এম রাণী মার্গ্রেথের হাতে। তাঁকে গুজরাটের একটি রোগান পেন্টিং উপহার দেন মোদী। রোগান পেইন্টিং হল গুজরাটের কচ্ছ জেলার কাপড় মুদ্রণের একটি শিল্প। এই শিল্পে গরম তেল এবং উদ্ভিদ থেকে পাওয়া রং মিশিয়ে মিশ্রণ তৈরি করা হয়। এরপর তৈরি রংটি একটি ধাতব ব্লক (প্রিন্টিং) বা স্টাইলাস (পেইন্টিং) ব্যবহার করে ফ্যাব্রিকের উপর রাখা হয়। কুড়ি শতকের শেষের দিকে কারুশিল্পটির চর্চা প্রায় বন্ধ হয়ে গিয়েছে।  

রোগান চিত্রকর্ম শুধুমাত্র একটি পরিবারেই চর্চা করা হয়। 'রোগান' শব্দটি এসেছে ফার্সি থেকে, যার অর্থ বার্নিশ বা তেল। রোগান পেইন্টিং তৈরির প্রক্রিয়া খুবই শ্রমসাধ্য এবং দক্ষতার প্রয়োজন রাখে। শিল্পীরা তাদের হাতের তালুতে এই পেইন্ট পেস্টের অল্প পরিমাণ রাখে। ঘরের তাপমাত্রায়, রঙটি সাবধানে একটি ধাতব রড ব্যবহার করে মোটিফ এবং চিত্রগুলিতে পেঁচানো হয় যা কখনই ফ্যাব্রিকের সংস্পর্শে আসে না। এর পরে, কারিগর তার নকশাগুলিকে একটি ফাঁকা কাপড়ে ভাঁজ করে, যার ফলে এর আয়না চিত্র মুদ্রিত হয়।

মীনাকারি পাখি

প্রধানমন্ত্রী বেনারস থেকে এইচআরএইচ ক্রাউন প্রিন্সেস মেরিকে একটি সিলভার মীনাকারি পাখির মূর্তি উপহার দিয়েছেন। বেনারসে সিলভার এনামেলিং শিল্প প্রায় পাঁচশো বছরের পুরনো। মীনাকারির ফার্সি শিল্পে এই শিল্পের শিকড় রয়েছে। মীনা হল কাঁচের ফার্সি শব্দ। বেনারস মীনাকারির সবচেয়ে বিশিষ্ট উপাদান হল বিভিন্ন পণ্যে বিভিন্ন শেডের গোলাপী রঙের ব্যবহার। ভিত্তি রূপালী শীট, যা একটি ধাতব বেস উপর সংশোধন করা হয়। ছাঁচের একটি উপযুক্ত ফর্ম পেতে বেস ছাঁচে স্থির শীটটি হালকাভাবে পিটানো হয়। পণ্যটি ছাঁচ থেকে তুলে নেওয়া হয় এবং নিপুণভাবে যুক্ত করা হয়। এর ওপর ধাতব কলম দিয়ে নকশার কাজ করা হয়। ‘মীনা’ একটি সূক্ষ্ম গুঁড়ো করে এবং ডালিমের বীজের সাথে জলে মিশিয়ে দেওয়া হয়। তারপরে, এটি 'কলাম' নামক একটি ফ্ল্যাট ধাতব সরঞ্জাম দিয়ে পণ্যের বিভিন্ন অংশে আটকানো হয়।

রাজস্থানের ঢাল

প্রধানমন্ত্রী নরওয়ের প্রধানমন্ত্রীকে রাজস্থান থেকে কফটগিরি শিল্পের সাথে ঢাল উপহার দিয়েছেন। ধাতুর উপর তারকাশি (কোফ্টগিরি) অস্ত্র ও বর্ম সাজানোর উপায় হিসেবে ভারতের রাজস্থানের একটি ঐতিহ্যবাহী শিল্প। আজ এটিকে ছবির ফ্রেম, বাক্স, হাঁটার লাঠি এবং আলংকারিক তলোয়ার, খঞ্জর এবং ঢালের মতো যুদ্ধের জিনিসপত্রের মতো জিনিসের সাজসজ্জার দিকে নিয়ে যাওয়া হয়েছে। কফটগিরি হল রৌপ্য ও সোনার তারের সঙ্গে কাজ।

বেস মেটাল হল তিন ধরনের লোহার মিশ্রণ (নরম, শক্ত এবং উচ্চ)। এই তিন ধরনের লোহার স্তরগুলি সম্পূর্ণরূপে মিশে যাওয়া পর্যন্ত হাতুড়ি দিয়ে একটি বেস মেটাল তৈরি করা হয় তারপর তা থেকে বিভিন্ন আকারের ব্লেড তৈরি করা হয় এবং এই ব্লেডটিকে তিনটি ভেষজের দ্রবণে ডুবিয়ে দেওয়া হয় যা ব্লেডে খোদাই করা নকশা বের করে। অবশেষে ব্লেডটি খুব সূক্ষ্ম কাগজ দিয়ে ঘষে পালিশ করা হয়।

কচ্ছের ওয়াল হ্যাঙ্গিং

প্রধানমন্ত্রী ডেনমার্কের প্রধানমন্ত্রীকে কচ্ছের এমব্রয়ডারি দিয়ে সাজানো ওয়াল হ্যাঙ্গিং উপহার দিয়েছেন। কচ্ছ এমব্রয়ডারি হল ভারতের গুজরাটের কচ্ছ জেলার আদিবাসী সম্প্রদায়ের একটি হস্তশিল্প এবং টেক্সটাইল স্বাক্ষর শিল্প ঐতিহ্য। এই সূচিকর্মটি তার সমৃদ্ধ ডিজাইনের সাথে ভারতীয় সূচিকর্মের ঐতিহ্যে একটি উল্লেখযোগ্য অবদান রেখেছে।
সূচিকর্ম, সাধারণত মহিলাদের দ্বারা তৈরি করা হয় সুতির কাপড়ের উপর, জালের আকারে সিল্ক বা সুতির সুতোর অগণিত রঙ ব্যবহার করে। সিল্ক এবং সাটিনের উপরেও কিছু নিদর্শন তৈরি করা হয়। গৃহীত সেলাইগুলির প্রকারগুলি হল "বর্গাকার চেইন, ডাবল বোতামহোল, প্যাটার্ন ডার্নিং, চলমান সেলাই, সাটিন এবং সোজা সেলাই"। জ্যামিতিক আকৃতির নকশার উপর 'অবলা' নামক ছোট আয়না সেলাই করা হলে রঙিন সূচিকর্মের স্বাক্ষর প্রভাব চকচক করে।

কাশ্মীরের পশমিনা শাল

প্রধানমন্ত্রী সুইডেনের প্রধানমন্ত্রীকে জম্মু কাশ্মীর থেকে একটি Papier Mache বক্স ও একটি পশমিনা শাল উপহার দিয়েছেন। কাশ্মীরি পশমিনা স্টোলগুলি তাদের বিরল উপাদান, দুর্দান্ত কারুকার্য এবং স্মারক ডিজাইনের জন্য দারুণ মূল্যবান। এই স্টোলগুলি যে উষ্ণতা এবং কোমলতা দেয় তা তুলনার বাইরে। পশমিনা হল ভারতের কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের একটি একচেটিয়া শিল্প যা উৎকৃষ্ট পশমিনার জন্য পরিচিত।
 
পশমিনা স্টোল তৈরির জন্য ব্যবহৃত পশম হিমালয়ের অতি উচ্চ উচ্চতা বিশিষ্ট অঞ্চলে পাওয়া কাশ্মীরি ছাগলের একটি বিশেষ জাত থেকে এটি আসে। একটি ভাল পশমিনা শালের জন্য স্পিনিং, বুনন এবং এমব্রয়ডারি তৈরির জন্য একজন বিশেষজ্ঞ হাতের প্রয়োজন হয়। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কাশ্মীরে পশমিনা বুনন এবং পশমিনার উপর হাতের সূচিকর্ম একটি উত্তরাধিকার হিসাবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে আসছে।

পশমিনা স্টোল একটি কাশ্মীর পেপিয়ার মাচ বাক্সে প্যাক করা হয় যা হস্তশিল্পের অন্যতম নিদর্শন। টুকরাটি কাশ্মীর উপত্যকার উদ্ভিদ ও প্রাণীজগতকে চিত্রিত করে ফুলের নকশায় হাতে আঁকা। এই অংশে ব্যবহৃত নকশাটি সূক্ষ্ম পাতলা ব্রাশ দিয়ে আঁকা জটিল প্যাটার্ন। এই অংশে জল ভিত্তিক রং এবং প্রাকৃতিক রঙ্গক ব্যবহার করা হয়েছে। নকশায় খাঁটি সোনার ফয়েল এবং পেইন্ট ব্যবহার করা হয়েছে যা অংশটিকে একটি রাজকীয় চেহারা দেয়। অবশেষে, টুকরাটি বার্ণিশ দিয়ে লেপা হয় যা এটিকে জল থেকে রক্ষা করে এবং অতিরিক্ত স্থায়িত্ব দেয়।

পিতলের গাছ

প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীকে রাজস্থান থেকে একটি পিতলের বৃক্ষ উপহার দিয়েছেন। জীবনের বৃক্ষ জীবনের বিকাশ এবং বৃদ্ধির প্রতীক। একটি গাছের শাখাগুলি উপরের দিকে বৃদ্ধি পায় এবং বিকশিত হয় যা জীবনকে প্রতিফলিত করে। 'ট্রি অফ লাইফ' চিত্রিত এই হাতে তৈরি করা আর্ট-পিসটি পিতলের তৈরি, এবং এটি ভারতের চমৎকার কারুকাজ এবং সমৃদ্ধ ঐতিহ্যের উদাহরণ। গাছের শিকড় পৃথিবীর সাথে সংযোগের প্রতিনিধিত্ব করে, পাতা এবং পাখি জীবনের প্রতিনিধিত্ব করে এবং মোমবাতি স্ট্যান্ড আলোর প্রতিনিধিত্ব করে।

Read more Articles on
Share this article
click me!