গৌতম বুদ্ধের আশীর্বাদ রয়েছে ভারতের ওপর, জাপানে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতে বিজেপি শাসনের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন তাঁর সরকার এমন একটি ব্যবস্থা তৈরি করার চেষ্টা করছে যা  দেশের প্রতিটি নাগরিকের আশা আকাঙ্খা পুরণ হবে।

Saborni Mitra | Published : May 23, 2022 2:11 PM IST / Updated: May 23 2022, 08:02 PM IST

বিজেপি  সরকার গত আট বছর ধরে ভারতীয় গণতন্ত্রকে আরও শক্তিশালী আর স্থিতিস্থাপক করে তুলেছে। কোয়াড সামিটে যোগ দিতে টোকিওতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরেই  প্রবাসী ভারতীয়দের একটি সভায় ভাষণ দেওয়ার সময় এমনই মন্তব্য করেন তিনি। তিনি বলেছেন ভারতের উন্নতির জন্য জাপানের বিশেষ ভূমিকা রয়েছে। তিনি জানিয়েছেন বৌদ্ধ ধর্মই দুই দেশের সম্পর্কে সেতু বন্ধন করেছে। 

ভারতে বিজেপি শাসনের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন তাঁর সরকার এমন একটি ব্যবস্থা তৈরি করার চেষ্টা করছে যা  দেশের প্রতিটি নাগরিকের আশা আকাঙ্খা পুরণ হবে। তিনি আরও বলেন এতদিন ভারতের সরকার জনগণের সরকার হিসেবে প্রতিপন্ন হয়েছে। এই সরকারের নেতৃত্বে রয়েছে সাধারণ মানুষ। এটাই ভারতের গণতন্ত্রকে আরও শক্তিশালী করে তুলতে সাহায্য করেছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দিনের সফরে জাপানে গেছেন। কৌশলদগত ইন্দো-প্যাসিফির অঞ্চল নিয়ে আলোচনা সভায় যোগদেবেন তিনি। টোকিওতে অবতরণ করেই তিনি বলেছেন এই সফর কোয়াড সামিট , সহকর্মী কোয়াড নেতাদের সঙ্গে সাক্ষাৎ, জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে ও প্রানবন্ত ভারতীয় নেতাদের সঙ্গে আলোচনার সুযোগ তিনি পাবেন। 

জাপানে বসবাসকারী ভারতীয়দের সভ৩য় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন এখনও গৌতম বুদ্ধের আদর্শের যথেষ্ট গুরুত্ব রয়েছে। গোটা বিশ্বের কাছে এখনও তিনি প্রসঙ্গিক। বুদ্ধের দেখান  শান্তি আর অহিংসার পথে এখনও বিশ্বের অনেক মানুষ অনুসরণ করেন হিংসা আর সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের ভ্যাক্সিন মৈত্রীর কথাও উল্লেখ করেন। তিনি বলেন মানবতার কারণে ভারত করোনা মহানারির সময় বিশ্বের একাধিক দেশে টিকা সরবরাহ করেছিল। তিনি বলেন ভারত গৌতম বুদ্ধের প্রচুর আশির্বাদ পেয়েছ। তাই করোনা-মহামারিকালে টিকা সরবরহা করতে ত্রাতার ভূমিকা গ্রহণ করেছিল। 

এতদিন জাপান সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিশুদের সঙ্গেও কথা বলেন। তিনি জাপানে ভারতীয় বসবাসকারীদের উন্নয়নের জন্যও সাধুবাদ জানিয়েছেন। এদিন জাপানে প্রবাসী ভারতীয়রাও তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিল। কোয়াড সামিটে অংশ গ্রহণ করবে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান আর অস্ট্রেলিয়া। শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখবেন জো বাইডেন, ফুমিও কিশিদা , অ্যান্থনি আলবানিজ, ও নরেন্দ্র মোদী। চিনের উদ্ধত্যের কারণে এই বছর কোয়াড সামিট যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও মনে করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। 

Read more Articles on
Share this article
click me!