জাপানি শিশুর মুখে হিন্দি, বাংলায় লেখা স্বাগতম কার্ড - টোকিও বিমানবন্দরে অভিনব অভ্যর্থনা মোদীকে

টোকিও বিমানবন্দরে যেমন প্রবাসী ভারতীয়রা জড়ো হয়েছিলেন, তেমনই ছিল জাপানি দুই শিশু। হিন্দি ভাষায় তাঁরা তাঁদের দেশের ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানায়।

Parna Sengupta | Published : May 23, 2022 8:04 AM IST

ওয়াহ! ওয়াহ, কোথায় শিখলে এই ভাষা!! জাপানের টোকিও বিমান বন্দরে পা রেখে জাপানি বালকের মুখে হিন্দি শুনে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবারই টোকিও বিমানবন্দরে পা রেখেছেন মোদী। সেখানে বিভিন্ন ভাষায় প্ল্যাকার্ড লিখে তাঁকে স্বাগত জানানো হয়। সেখানে ছিল বাংলা ভাষার প্ল্যাকার্ডও। 

টোকিও বিমানবন্দরে যেমন প্রবাসী ভারতীয়রা জড়ো হয়েছিলেন, তেমনই ছিল জাপানি দুই শিশু। হিন্দি ভাষায় তাঁরা তাঁদের দেশের ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানায়। তাঁদের মুখে হিন্দি শুনে যারপরনাই খুশি মোদী। জিজ্ঞাসা করেন, কোথা থেকে শিখেছে তাঁরা এই ভাষা। কথোপকথনের পরে জাপানি ওই দুই শিশু মোদীর অটোগ্রাফ চায়। 

সোমবার নরেন্দ্র মোদী জাপানের পাঁচটি প্রধান সংবাদপত্রের একটি ইয়োমিউরি শিম্বুন-এর জন্য একটি অপ-এড লেখেন। এই প্রতিবেদনে ভারত-জাপান সম্পর্ককে তুলে ধরেন মোদী। টুইটারে প্রধানমন্ত্রী মোদী সেই প্রতিবেদনটি শেয়ার করেন। এটি সংবাদপত্রের ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছিল। তিনি “ভারত ও জাপানের মধ্যে প্রাণবন্ত সম্পর্কের উপর একটি লেখা লিখেছেন। শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য আমাদের যৌথ প্রচেষ্টা রয়েছে। আমি আমাদের বিশেষ বন্ধুত্বের যাত্রার সন্ধান করছি যা ৭০টি গৌরবময় বছর পূর্ণ করছে।”

তার দুই দিনের সফরে, প্রধানমন্ত্রী মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। রবিবার সন্ধ্যায় একটি টুইট বার্তায়, প্রধানমন্ত্রী মোদী বলেছেন, “আজ সন্ধ্যায়, আমি দ্বিতীয় ব্যক্তিগত কোয়াড সামিটে অংশ নিতে জাপানের উদ্দেশ্যে রওনা হব। কোয়াড নেতারা আবারও বিভিন্ন কোয়াড উদ্যোগ এবং পারস্পরিক স্বার্থের অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ পাবেন।”

মোদী আরও বলেন “মাত্র দুমাস আগে, মার্চ মাসে, আমি ভারতে জাপানের প্রধানমন্ত্রী কিশিদাকে আমন্ত্রণ জানানোর সম্মান পেয়েছিলাম। আমি নিশ্চিত এই সফর ভারত-জাপান বিশেষ কৌশলগত এবং বৈশ্বিক অংশীদারিত্বকে বাড়িয়ে তুলবে। আমি সেখানে জাপানি ব্যবসায়ী নেতা এবং ভারতীয় সম্প্রদায়ের সঙ্গেও আলাপ-আলোচনা করব।” বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী প্রধানমন্ত্রী মোদীর এই সফরকে "বিশ্বের ভালোর জন্য কোয়াড শক্তিকে আরও এগিয়ে নেওয়া" হিসাবে বর্ণনা করেছেন।

Share this article
click me!