টোকিও সফরে কলম ধরলেন মোদী, ভারত জাপান সম্পর্কের ভিত নিয়ে প্রশংসা

প্রতিবেদনে ভারত-জাপান সম্পর্ককে তুলে ধরেছেন মোদী। লেখাটি সোমবার, ২৩ মে প্রকাশিত হয়েছে।

Parna Sengupta | Published : May 23, 2022 3:48 AM IST

টোকিও সফরের মাঝখানে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের পাঁচটি প্রধান সংবাদপত্রের একটি ইয়োমিউরি শিম্বুন-এর জন্য একটি অপ-এড লিখেছেন। এই প্রতিবেদনে ভারত-জাপান সম্পর্ককে তুলে ধরেছেন মোদী। লেখাটি সোমবার, ২৩ মে প্রকাশিত হয়েছে। টুইটারে নিয়ে, প্রধানমন্ত্রী মোদী সেই প্রতিবেদনটি ভাগ করেছেন যা সংবাদপত্রের ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছিল। তিনি “ভারত ও জাপানের মধ্যে প্রাণবন্ত সম্পর্কের উপর একটি লেখা লিখেছেন। শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য আমাদের যৌথ প্রচেষ্টা রয়েছে। আমি আমাদের বিশেষ বন্ধুত্বের যাত্রার সন্ধান করছি যা ৭০টি গৌরবময় বছর পূর্ণ করছে।”

প্রতিবেদনে প্রধানমন্ত্রী মোদি ভারত-জাপান সম্পর্ককে "বিশেষ, কৌশলগত এবং বিশ্বব্যাপী" হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন “সাংস্কৃতিক বন্ধন দুই দেশের মধ্যে বহু শতাব্দী আগের। গণতন্ত্রের মূল্যবোধ, স্বাধীনতা এবং শাসন-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার ওপর আস্থার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মিল দুই দেশকে পরস্পরের কাছে এনেছে। এই দুই দেশের সম্পর্কের দৃঢ় বিশ্বাস, আস্থা এবং প্রকৃত অংশীদার হিসাবে ভারত ও জাপানের মধ্যে সম্পর্ককে অন্তর্নিহিত করে।"

“বোধিসেন (একজন ভারতীয় সন্ন্যাসী যিনি নারা যুগে জাপানে বৌদ্ধ ধর্ম প্রচার করেছিলেন) থেকে স্বামী বিবেকানন্দ পর্যন্ত, দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক পারস্পরিক। তাদের সম্মান এবং শেখার একটি দীর্ঘ এবং সমৃদ্ধ ইতিহাস রয়েছে,” তিনি লিখেছেন।

মোদী বলেছিলেন যে এই অংশীদারিত্বে তাঁর বিশ্বাস জুড়ে রয়েছে। উল্লেখ্য, যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন, তখন জাপানি প্রযুক্তি এবং দক্ষতার পরিশীলিততার প্রশংসা করেন এবং জাপানি নেতৃত্ব এবং ব্যবসায় তার দীর্ঘমেয়াদী জড়িত থাকার কথাও স্মরণ করেন।

তিনি লিখেছেন যে জাপান এখন গুজরাটের শিল্প খাতে পছন্দের অংশীদার হয়ে উঠেছে। বিনিয়োগ-আকর্ষণ ইভেন্ট — ভাইব্রেন্ট গুজরাট শুরু হওয়ার পর থেকে এটি তার সবচেয়ে অসামান্য উপস্থিতিও দেখিয়েছে।

“জাপান এটাও প্রমাণ করেছে যে ভারত উন্নয়ন ও আধুনিকায়নের প্রক্রিয়ায় একটি অপরিবর্তনীয় সহযোগী। অটোমোবাইল শিল্প থেকে শিল্প করিডোর পর্যন্ত, জাপানের বিনিয়োগ এবং উন্নয়ন সহায়তা ভারত জুড়ে বিস্তৃত। মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে উচ্চ-গতির রেল প্রকল্পটি একটি নতুন ভারতের দিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রচেষ্টায় জাপানের বিস্তৃত সহযোগিতার প্রতীক,” তিনি লিখেছেন।

তার দুই দিনের সফরে, প্রধানমন্ত্রী মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। রবিবার সন্ধ্যায় একটি টুইট বার্তায়, প্রধানমন্ত্রী মোদী বলেছেন, “আজ সন্ধ্যায়, আমি দ্বিতীয় ব্যক্তিগত কোয়াড সামিটে অংশ নিতে জাপানের উদ্দেশ্যে রওনা হব। কোয়াড নেতারা আবারও বিভিন্ন কোয়াড উদ্যোগ এবং পারস্পরিক স্বার্থের অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ পাবেন।”

Share this article
click me!