মারিউপোল দখলে মরিয়া রুশ সেনা, মস্কোর দাবি হাজার ইউক্রেনীয় সৈন্যের আত্মসমর্পণ

মারিউপোল দখলে মরিয়া চেষ্টা রাশিয়ার। এক মাসেরও বেশি সময় ধরে অবরুদ্ধে বন্দর শহর। মস্কোর দাবি ১ হাজার ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ রুশ সেনার কাছে।

Saborni Mitra | Published : Apr 13, 2022 10:14 AM IST

ইউক্রেনে এখনও পর্যন্ত অপ্রতিরদ্ধ রাশিয়া। একের পর এক শহর জয় করে চলেছে। কিন্তু মারিউপোল সহ বেশ কয়েকটি জায়গায় ইউক্রেনীয় বাহিনীর বাধার সম্মুখীন হতে হয়েছে। কিন্তু তারপরেও পিছু হটতে নারাজ পুতিন বাহিনী। একমাসেরও বেশি সময় ধরে লাগাতার চেষ্টার ফলে রুশ বাহিনীর ইক্রেনের কৌশলগত শহর মারিউপোল দখলের খুব কাছে রয়েছে। কারণ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বুধবার বলেছেন এক মাসেরও বেশি সময় ধরে রুশ সেনারা পূর্ব ইউক্রেনের কৌশলগত বন্দর শহর মারিউপোলে রয়েছে। সেখানে এক হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে। মন্ত্রকের পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে ৩৬তন মেরিন ব্রিডেগের ১০২৬ জন ইউক্রেনীয় সেনা স্বেচ্ছায় তাদের অস্ত্র রুশ বাহিনীর হাতে তুলে দিয়েছে। একই সঙ্গে রাশিয়া জানিয়েছে, সেনারা মারিউপোল মেটালজিক্যাল প্ল্যান্ট ও স্থানীয় একটি বডড ইস্পাত কারখানার কাছে রুশ সেনাদের বশ্যতা স্বীকার করেছে। 

সৈন্যদের মধ্যে ১৬২ জন কর্মকর্তা, ৪৭ জন মহিলা রয়েছে বলেও জানান হয়েছে। ইউক্রেনীয় সেনাদের মধ্যে বেশ কয়েক জন গুরুতর জখম রয়েছে। তাদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সূত্রের খবর রাশিয়া অধিকৃত ক্রিমিয়া ও এইক্রেনের মস্কো সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এলাকাগুলিতে সংযুক্ত করার চেষ্টা করছে। আর সেই কারণেই মারিউপোল হল বিশেষ গুরুত্বপূর্ণ এলাকা। 

রুশ সেনাদের প্রথম থেকেই নজর রয়েছে ইউক্রেনের এই গুরুত্বপূর্ণ শহর। আর সেই কারণে এক মাসেরও বেশি সময় ধরে অবরুদ্ধ করে রেখেছিল মারিউপোলতে। এই শহরে  কয়েক হাজার সাধারণ মানুষকেও হত্যা করেছে রুশে সেনা। 

ইউক্রেন দখলে মরিয়া রুশ সেনারা বেশ কয়ের শহরে গণহত্যা শুরু করেছে। যারমধ্যে অন্যতম হল বুচা। এই শহরে আগেই রাশিয়ান সেনা বাহিনী কয়েক হাজার সাধারণ মানুষকে হত্যা করেছে। বুচা শহরে রুশ বাহিনী নির্মমভাবে হত্যা লীলা চালিয়েছে। সাধারণ নিরস্ত্র মানুষকে এই এলাকায় যেভাবে হত্যা করা হয়েছে তা বর্বরতা ছাড়া আর কিছুই নয় বলেও মন্তব্য করেন ইউক্রেনের প্রসিকিউটর। তিনি বলেন ম্যানহোলের ভিতর থেকেও উদ্ধার হয়েছে নিথর দেহ। বোমার আঘাতে যাদের মৃত্যু হয়নি তাদের হাত পা বেঁধে রুশ সেনারা হত্যা করেছে । রাষ্ট্রসংঘের দেওয়া তথ্য অনুযায়ী ইউক্রেনে এখনও পর্যন্ত ৪ হাজার ২৩২ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। অনেকেই দেশ ছেড়ে চলে গেছেন শরণার্থী হয়ে। 

রক্তাক্ত ইউক্রেনে উদ্ধার হচ্ছে একের পর এক দেহ, রাশিয়ার সেনাদের বর্বরতার নজির

নিউইয়র্কের ব্রুকলিনের পাতাল রেল স্টেশনে বন্দুকবাজের হামলা, রক্তাক্ত ১৩ জনের ছবি প্রকাশ্যে

জো বাইডেনের 'কাচা' শ্যুটে ওটা কিসের দাগ? সোশ্যাল মিডিয়ার উত্তর 'পাখির মল'
 

Read more Articles on
Share this article
click me!