রাশিয়া ইউক্রেন সংকট, আঁচ পড়তে শুরু করেছে বিশ্বের স্টক এক্সচেঞ্জগুলিতে

জাপানের নিক্কির সূচক  এদিন সকালে ২২৫.৪৬ পয়েন্ট নেমে গেছে। যা প্রায় ০.৬৩ শতাংশ পতন হয়েছে। দেশের ম্যানুফ্যাকটারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্স ফেব্রুয়ারিতে ছিল ৫২.৯। এটিও তার পরিষেবা প্রকাশ করেছে। অনেকটা একই অবস্থা দক্ষিণ কোরিয়ার। KOSPI পড়েছে প্রায় ০.৩৬ শতাংশ।

Web Desk - ANB | Published : Feb 21, 2022 6:06 AM IST / Updated: Feb 24 2022, 10:43 AM IST

রাশিয়া-ইউক্রেন সংকটের (Ukraine-Russia Crisis)আঁচ পড়েছে এবার বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জগুলিকে (Stock Exchange)। ইউএস ইক্যুইটি (US Equity) ফিউচারের পাশাপাশি সোমবার সকালে এশিয়া প্যাসিফিক এলাকার দেশগুলির স্টকএক্সচেঞ্জ বেশিরভাগই ছিল নিচের দিকে। ইউক্রেন পরিস্থিতি নিয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। সেই কারণে বিনিয়োগকারীরা বন্ড, সোনার মত নিরাপদ আশ্রয়ের দিকেই ঝুঁকছেন। 

জাপানের নিক্কির সূচক  এদিন সকালে ২২৫.৪৬ পয়েন্ট নেমে গেছে। যা প্রায় ০.৬৩ শতাংশ পতন হয়েছে। দেশের ম্যানুফ্যাকটারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্স ফেব্রুয়ারিতে ছিল ৫২.৯। এটিও তার পরিষেবা প্রকাশ করেছে। অনেকটা একই অবস্থা দক্ষিণ কোরিয়ার। KOSPI পড়েছে প্রায় ০.৩৬ শতাংশ। তবে অন্য ছবি অস্ট্রেলিয়ায়। সেদেশের স্টক  S&P /ASX  ২০০ বেড়েছে। যা ০.১১ শতাংশ বেড়েছে। হংকংএর হ্যাংসেং সূচক ০.৬৭ শতাংশ কমেছে। 

চিনের সাংহাই কম্পোজিট ০.৩৬ শতাংশ কমেছে আর শেনজেন কম্পোনেন্ট ০.০১ শতাংশ বেড়েছে। বিনিয়োগকারীরা প্রাইভেট সেক্টরের জন্য নতুন বিধিনিষেধ মূলক ব্যবস্থার পাশাপাশি ডেভেলপারদের কাছ থেকে আরও ডিফল্ট সতর্কতার জন্য প্রস্তুত হচ্ছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের Nasdaq ১০০ কনট্রাক্টের প্রায় ১ শতাংশ কমেছে। ছুটির জন্য সোমবার বাজার বন্ধ রয়েছে। যদিও মার্কিন ছুটির কারণে ক্যাশ ট্রেজারি বাণিজ্য ব্যবস্থা সচল থাকে না। অস্ট্রেলিয়ান ও নিউজিল্যান্ড বন্ডের পাশাপাশি মার্কিন ট্রেজারি ফিউচার বেড়েছে। 

রাশিয়ার ও ইউক্রেনের মধ্যে যদি সত্যিকারের যুদ্ধ শুরু হয়ে যায় সেক্ষেত্রে শস্য বা কিছু ধাতু সরবরাহে ঝুঁকি রয়েছে।ইউক্রেনের রাজধানী কিয়েভ ছাড়াও রাশিয়ার ইউক্রেনকে প্রায়  তিন দিকদিয়ে সম্পূর্ণ রূপে ঘিরে রেখেছে। এই অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়াকে সতর্ক করছে। একাধিক নিষেধাজ্ঞা চাপানোর বিষয়ে হুঁশিয়ারিও দিয়ে রেখেছে।  চলতি সপ্তাহের শেষের দিকে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ মন্ত্রীরা একটি বৈঠক করতে পারেন।

মার্কিন ফেডারেল রিজার্ভের কঠোর মুদ্রানীতি অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি রয়েছে যুদ্ধের উত্তেজনাও। যা স্টক এক্সচেঞ্জের অস্থিরতা আগামী দিনে আরও বাড়িয়ে তুলতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

অস্ট্রেলিয়ার অর্থনৈতিক ও স্থায়ী আয় কৌশলের প্রধান সু লিং রয়েচার্সকে বলেছেন বিশ্বপ্যাপী ডেটা ও কেন্দ্রীয় ব্যাঙ্কের কঠোরতার অবস্থান সবকিছুই ইউক্রেনের দিকে চেয়ে অপেক্ষা করেছে। শেয়ার বাজার রীতিমত অস্থির। আগামী দিয়ে আরও পতনের আশঙ্কার অপেক্ষায় প্রহর গুণছে। অন্যদিকে মার্কিন ছুটির কারণ সেই উদ্ধেগকে আরও বাড়িয়ে তুলেছে। 

এদিকে পিপলস ব্যাঙ্ক অব চায়নার ঋণের রেটগুলি এখনও বাকি রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অব নিউজিল্যান্ড বুধবার নীতিগত সিদ্ধান্ত হস্তান্তর করবে। ব্যাঙ্ক অব ইংল্যান্ডের গভর্নর অ্যান্ড্রু বেইলি একই দিনে ট্রেজারি কমিটির সামনে উপস্থিত হবে। ব্যাঙ্ক অব কোরিয়া বৃস্রতিবার নীতিগত সিদ্ধান্তের কথা জানাবে। 

ডেটা ফ্রন্টে ইউএস কনফারেন্স বোর্ড বা সিবি কনজিউমার কনফিডেন্স ইনডেক্স প্রকাশ করেছে। ইউএস নতুন বাড়ি বিক্রয় ও জিডিপি ডেটা বৃহস্পতিবার টেকসই পণ্য পিসিই মূল্য সূচক আর একদিন পরে প্রকাশ করা হয়।  

রাশিয়া-ইউক্রেন সংকট কাটাতে যু্দ্ধের মাঠে ফ্রান্স, বৈঠকে বসতে রাজি বাইডেন পুতিন
জীবনের ঝুঁকি নিয়ে নন্দী পাহাড়ে আটকে তরুণকে উদ্ধার করল ভারতীয় বায়ু সেনা
স্বাধীনতা সংগ্রামী শকুন্তলা চৌধুরী প্রয়াত, শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

Share this article
click me!