পারমাণবিক বিদ্যুৎ চুল্লি হামলায় রাশিয়াকে সতর্ক করল ইউক্রেন, তুলল চেরনোবিল প্রসঙ্গ

ইউক্রেনের সবথেকে বড় পারমাণবিক শক্তিকেন্দ্র। ইউক্রেনের মোট বিদ্যুৎ চাহিদার এক চতুর্থাংশ এই কেন্দ্রই মেটায়। তাই এই কেন্দ্র লক্ষ্য করে রাশিয়ান সেনদের গুলি গোলা চালানো বন্ধ করার আর্জি জানিয়েছেন তিনি।  তিনি আরও বলেছেন এই কেন্দ্রটিতে সংস্কারের কাজ চলছে। এখানে এখন কোনও উৎপাদন হচ্ছে না। তিনি আরও সতর্ক করে রাশিয়াকে বলেছেন এই কেন্দ্র প্রচুর পরিমাণে পরমাণু মজুত রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 4, 2022 4:28 AM IST

রাশিয়া- ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine War) নবমতম দিন থেকে আরও ভঙ্কর । ইউক্রেনে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জাপোরিঝিয়ায় (zaporozhzhia  nuclear power plant) হামলা চালিয়েছে রাশিয়া। ভারতীয় সময় বৃহস্তপতিবার রাত থেকে ক্রমাগত গুলি চালাচ্ছে রাশিয়ান সেনারা। যা নিয়ে ইউক্রেন সতর্কতা জারি করেছে। এনারগোদার প্ল্যান্টের মুখপাত্র আন্দ্রি টুজ, জানিয়েছেন, এটি ইউক্রেনের সবথেকে বড় পারমাণবিক শক্তিকেন্দ্র। ইউক্রেনের মোট বিদ্যুৎ চাহিদার এক চতুর্থাংশ এই কেন্দ্রই মেটায়। তাই এই কেন্দ্র লক্ষ্য করে রাশিয়ান সেনদের গুলি গোলা চালানো বন্ধ করার আর্জি জানিয়েছেন তিনি।  তিনি আরও বলেছেন এই কেন্দ্রটিতে সংস্কারের কাজ চলছে। এখানে এখন কোনও উৎপাদন হচ্ছে না। তিনি আরও সতর্ক করে রাশিয়াকে বলেছেন এই কেন্দ্র প্রচুর পরিমাণে পরমাণু মজুত রয়েছে। তাই রুশ সেনাদারে এই কাণ্ডজ্ঞাণহীনের মত হামলা যে কোনও সময়ই বড়ৃসড় বিপদ ডেকে আনতে পারে। 

অন্যদিকে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো শুক্রবারই জানিয়েছেন রুশ সেনার হামলার কারণে আগুন লেগেছে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। আবিলম্বে তিনি রুশ সেনা বাহিনীকে হামলা বন্ধ করতে আর্জি জানিয়েছেন। মুখপাত্র আন্দ্রেই তুজ জানিয়েছেন, রুশ হামলার পর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি পাওয়ার ইউন্টে আগুন লেগেগেছে। দক্ষিণ পূর্ব ইউক্রেনের একটি শিল্প শহর হিসেবেই পরিচিত জাপোরিঝিয়া। এখান থেকেই দেশের ৪০ শতাংশেরও বেশি পারমাণবিক শক্তি সরবরাহর করা হয়। 

ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবো আশঙ্কা প্রকাশ করে আরও বলেছেন, রুশ সেনা বাহিনী ইউক্রেনের শহরগুলিতে শেল ও ক্ষেপণাস্ত্র দিয়ে ক্রমাহত হামলা চালিয়ে যাচ্ছে। রুশ হামলার ভয় স্থানীয় বাসিন্দারা বেসমেন্টে আশ্রয় নিয়েছে। কিন্তু জাপোরিঝিয়া স্টেশনে যদি রাশিয়া হামলা চালায় তাহলে তার পরিণতি হবে ভয়ঙ্কর। চোরোনোবিলের (chernobyl) তুলনায় তা ১০গুণ ভয়ঙ্কর হবে বলেও সতর্ক করে দিয়েছেন করে দিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন এই প্ল্যান্ট লক্ষ্য করে রাশিয়া হামলা বন্ধ করতে তবেই সেখানে আগুন নেভানোর কাজ শুরু করতে পারবে ইউক্রেন প্রশাসন। কিন্তু রুশ বাহিনী চার দিক থেকেই প্ল্যান্টটিকে ঘিরে রেখেছে, সেখানে ইউক্রেনের বাহিনী বা প্রশাসন ঢুকতে পারছে না বলেও জানিয়েছেন। 

অন্যদিকে এই হামলা নিয়ে রাশিয়াকে সতর্ক করেছে রাষ্ট্র সংঘের আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা। রাশিয়াকে চেরনবিল বিপর্যের কথাও স্মরণ করিয়ে দিয়েছে রাষ্ট্র সংঘ। একই সঙ্গে ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রগুলিতে সবরকম কার্যক্রম বন্ধ করার আবেদন জানিয়েছে। 

প্রবল যুদ্ধ ইউক্রেনের খারকিভে, খারেসনর দখল রুশ সেনার হাতে বলে দাবি রাশিয়ার

যুদ্ধের ইউক্রেনে মানবতার নজির এক ভারতীয়র, খুলে দিলেন রেস্তোরাঁর দরজা

Ukraine-Russia War- Live updates: যুদ্ধের ৯ দিন, ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা রাশিয়ার ... 

Share this article
click me!