04:56 PM (IST) Mar 04
কী ভাবে ইউক্রেন থেকে শুরু করে গোটা বিশ্বের নজর কেড়েছেন জেলেনস্কি

মাটিতে দাঁড়িয়ে লড়াই আর ঘনঘন বক্তৃতা জেলেনস্কিকে খ্যাতির শীর্ষে নিয়ে গেছে। বিশেষজ্ঞদের মতে প্রথম দিন থেকেই জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে সামনাসামনি লড়াই চালিয়ে যাচ্ছেন। ইউরোপ বা আমেরিকা বা ন্যাটোর  প্রত্যক্ষ সাহায্য না পেলেও তিনি দেশের স্বাধীনতা ও সার্বভোমত্বের জন্য বিনা যুদ্ধে মাটি না ছড়ার পণ করে মন জিতে নিয়েছেন ইউক্রেনবাসীর। তাই টানা ৯ দিন ধরে যুদ্ধে বিপর্যন্ত হয়েও এখনও ইউক্রেনীয়জের মনের মণিকোঠায় অবস্থান করছেন তিনি। জেনেনন তাঁর কারণ গুলি। 
রুশ আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে হিরো জেলেনস্কি, দেখে নিন তাঁর সেরা সাত পদক্ষেপ

04:02 PM (IST) Mar 04
১৫ কিলোমিটার পায়ে হেঁটেই পোল্যান্ড বর্ডারের দিকে আসে সায়ন

হালিশহর বাগমোড় বাজার  বাসিন্দা সুশান্ত ঘোষের ছেলে সায়ন ঘোষ (২১) গত ২১সে নম্ভেম্বর ২০২১ ডাক্তারি পড়তে ইউক্রেনে যায় ।সেখানে ইউক্রেনের লাবিব শহরে সে ছিল । তাদের লাবিব শহর ছাড়তে বলা হয় পরশু দিন, যে এজেন্সির মাধ্যমে ইউক্রেন গিয়েছিল তারা বাসে করে পোল্যান্ড বর্ডারের দিকে নিয়ে যাওয়া হয় কিন্তু ট্র্যাফিকে আটকে যাওয়ায় 15 কিলোমিটার পায়ে হেঁটেই পোল্যান্ড বর্ডারের দিকে আসে সায়ন ।আপাতত সেখানেই আছে সায়ন । ভারতের প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন সায়ন যেভাবেই হোক তাকে ভারত যেন ফিরিয়ে নেওয়া হয় কারণ সেখানকার অবস্থা দিন দিন খারাপ হচ্ছে । ছেলের সঙ্গে ঠিকমতো যোগাযোগ করতে পারছেন না তারা আজকে সকালবেলা কোনক্রমে কিছুক্ষণের জন্য যোগাযোগ হয় এবং সেখান থেকেই তারা জানে তাদের ছেলে এই মুহূর্তে হাঙ্গেরিতে রয়েছে । গতকাল সে ইউক্রেন বর্ডারের প্রায় 18 ঘণ্টা আটকে থাকে বাবা-মা যথেষ্ট দুশ্চিন্তা মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন তাদের বক্তব্য ঘরের ছেলে ঘরে ফিরে আসুক ।

03:32 PM (IST) Mar 04
ইউক্রেনে পারমাণবিক কেন্দ্রগুলির সুরক্ষা সুনিশ্চিত করার আর্জি চিনের

চিনের বিদেশমন্ত্রক সংশ্লিষ্ট সকল পক্ষ ইউক্রেনে পারমাণবিক কেন্দ্রগুলির সুরক্ষা সুনিশ্চিত করার আর্জি জানিয়েছে । মূলত শুক্রবার ভোরে ইউরোপের (Europe) বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Atomic Power Centre)  ইউক্রেনের (Ukraine) জাপোরিঝিয়ায় (Zaporizhzhia) রাশিয়ার সৈন্যদের (Russian Army) আক্রমণে আগুনে পুড়ে গিয়েছে। এরপরেই চিন আর্জি জানিয়েছে। 

02:57 PM (IST) Mar 04
'আজ প্রায় ১৮-১৯ টি বিমান যাবে ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য'-দিলীপ

বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ বলেন, 'মোদীজির নেতৃত্বে ২০ হাজার ভারতীয় সুরক্ষার সঙ্গে দেশে ফিরেছেন। আজ প্রায় ১৮-১৯ টি বিমান যাবে তাঁদেরকে ফিরিয়ে আনার জন্য। ছাত্রছাত্রীরা এবং তাঁদের অভিভাবকরা আশীর্বাদ করছেন।'

01:57 PM (IST) Mar 04
পুতিনকে কোনঠাসা করতে নয়া উদ্যোগ ইউরোপের

ফ্রিডম্যান ও অ্যাবেনকে সোমবারই ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছিল। ইংল্যান্ড বা আমেরিকা এখনও তার ওপর কোনও নিষেধাজ্ঞা জারি করেনি। ফ্রিডম্যান বর্তমানে ব্রিটেনের বাসিন্দা হলেও তিনি রাশিয়ার ধনকুবেরদের মধ্যে অন্যতম। পুতিনের ঘনিষ্ঠ বৃত্তে তাঁর অবাধ যাতায়াত রয়েছে। রাশিয়াকে নানাভাবে তিনি আর্থিক সাহায্য়ও করে থাকেন। বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন। 

ব্রিটেনের দুই রুশ তেল-কুবেরের শেয়ার ফ্রিজ, পুতিনকে কোনঠাসা করতে নতুন উদ্যোগ

01:34 PM (IST) Mar 04
ইউক্রেন থেকে ডাক্তারি পড়ুয়া ফিরল সোদপুরের বাড়িতে

 

তিন বছর আগে ডাক্তারি পড়তে ইউক্রেন গিয়েছিল সোদপুর গীর্জা এলাকার ঋত শাহ, ইউক্রেনে যুদ্ধের সময় আতঙ্কে ছিলেন রিপ সহ তার সহপাঠীরা গতকাল রাতে ইউক্রেন থেকে বিমানে করে ফেরেন কলকাতা বিমানবন্দরের তার বাড়িতে ফিরে এসে ইউক্রেনে যুদ্ধের সময় অভিজ্ঞতা জানালেন ডাক্তারী পড়ুয়া ‌ঋত শাহ,এরকম যুদ্ধ পরিস্থিতিতে মেয়ের বাড়িতে ফিরে আসায় খশী ঋতের বাবা মা সহ বাড়ির সদস্যরা।

12:49 PM (IST) Mar 04
ইউক্রেনে ভারতীয় ছাত্রের মৃ্ত্যুতে বিস্ফোরক বিজেপি বিধায়ক

'বিমানে মৃতদেহ রাখতে জায়গা বেশি লাগে', ইউক্রেনে ভারতীয় ছাত্র নবীন শেখরাপ্পার (Naveen Shekharappa ) মৃতদেহ দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার ইস্যুতে বিজেপির বিধায়কের মন্তব্য ঘিরে বিতর্ক তুঙ্গে। উল্লেখ্য, সদ্যই  ইউক্রেনে (Russia Ukraine War) রাশিয়ার মিসাইল হামলায় বাইশ বছরের মেধাবী ভারতীয় ছাত্র নিহত হয়েছেন। কেরালার বাসিন্দা ওই নিহত ছাত্রের নাম নবীন শেখরাপ্পা। তার মৃত্যুর খবর ভারতে পৌছতেই শোকস্তব্ধ সারা দেশ। এহেন মুহূর্তে কর্ণাটকের বিজেপি বিধায়ক অরবিন্দের 9BJP Karnataka MLA Arvind Bellades) এমন মন্তব্যে উত্তাল সারা দেশ।

11:41 AM (IST) Mar 04
যুদ্ধ নয় শান্তি চাই- বার্তা নিয়ে  শান্তি মিছিল দক্ষিণেশ্বরে

রামকৃষ্ণ পরমহংস দেবের ১৮৭ তম জন্মতিথি উপলক্ষে দক্ষিণেশ্বর মন্দির সংলগ্ন উইঙ্কর সামনে থেকে যুদ্ধ নয় শান্তি চাই এর বার্তা নিয়ে  শান্তি মিছিল আয়োজন করেন। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ, বহু ভারতীয় সেখানে এখন পর্যন্ত আটকে রয়েছে তাই তাদের সুরক্ষা ও বিশ্ব শান্তির বার্তা দিয়ে এই মিছিল আয়োজন করেন কামারহাটি পৌরসভার 14 নম্বর ওয়ার্ডের জয়ী প্রার্থী অরিন্দম ভৌমিক। বর্ণাঢ্য শোভাযাত্রায় রামকৃষ্ণ পরমহংসের জন্মতিথি উপলক্ষে রামকৃষ্ণ পরমহংসদেবের প্রতি ছবিতে মালা পরিয়ে এবং শ্রদ্ধা জানিয়ে কামারহাটি পৌরসভার 14 নম্বর ওয়ার্ডের বিভিন্ন অঞ্চলে শোভাযাত্রা করেন।

11:37 AM (IST) Mar 04
ইউক্রেন ইস্যুতে বৈঠকে প্রধানমন্ত্রী

ইউক্রেনের ইস্যুতে আবারও বৈঠকে বসেছেন প্রধামনমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবর একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন তিনি। উপস্থিতি রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রক ও বিদেশ মন্ত্রতের শীর্ষ কর্তারা। সূত্রের খবর, ইউক্রেন থেকে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারই আগ্রাধিকার পাচ্ছে এই বৈঠকে। 

10:06 AM (IST) Mar 04
রাশিয়াকে সতর্ক করল ইউক্রেন

ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো শুক্রবারই জানিয়েছেন রুশ সেনার হামলার কারণে আগুন লেগেছে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। আবিলম্বে তিনি রুশ সেনা বাহিনীকে হামলা বন্ধ করতে আর্জি জানিয়েছেন। মুখপাত্র আন্দ্রেই তুজ জানিয়েছেন, রুশ হামলার পর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি পাওয়ার ইউন্টে আগুন লেগেগেছে। দক্ষিণ পূর্ব ইউক্রেনের একটি শিল্প শহর হিসেবেই পরিচিত জাপোরিঝিয়া। এখান থেকেই দেশের ৪০ শতাংশেরও বেশি পারমাণবিক শক্তি সরবরাহর করা হয়। আরও বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

পারমাণবিক বিদ্যুৎ চুল্লি হামলায় রাশিয়াকে সতর্ক করল ইউক্রেন, তুলল চেরনোবিল প্রসঙ্গ

09:34 AM (IST) Mar 04
রাশিয়া হামলায় আরও এক ভারতীয় ছাত্র গুলিবিদ্ধ

রাশিয়া হামলায় ইউক্রেনে আরও গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র। উল্লেখ্য, সদ্য রাশিয়া ইউক্রেনের সামরিক অভিযানে প্রাণ গিয়েছে  ভারতীয় ছাত্রের। খারকিভে টানা শেলিং ও মিসাইল হামলা চালাচ্ছে রাশিয়া । এই পরিস্থিতিতে খারকিভে উপস্থিত এক ভারতীয় ছাত্রের মিসাইলের আঘাতে  মৃত্যু হয়। সেই মর্মান্তিক ঘটনার রেশ মেলানোর আগেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে ফের আরও এক ভারতীয় ছাত্র ইউক্রেনের রাজধানী কিয়েভে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। 

09:07 AM (IST) Mar 04
ইউক্রেনবাসীকে  'টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস' প্রদান

মার্কিন যুক্তরাষ্ট্র (US) কিছু সংখ্যক ইউক্রেনবাসীকে  'টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস' (Temporary protected status ) প্রদান করেছে।  মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে, তাঁরা আগামী ১৮ মাসের জন্য দেশে ইউক্রেনবাসীদের ( Ukrainian) জন্য  'টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস' প্রদান করছে।  মূলত যে সকল  ইউক্রেনবাসী পয়লা মার্চে বা তার আগে আইনি নথিপত্র ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল, তাঁদের জন্যই এটা বহাল থাকবে। ১৮ মাস অবধি তাঁরা এখানে কাজ করতে পারবে।  

09:05 AM (IST) Mar 04
রাশিয়ার হামলায় ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ আগুন

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড। শুক্রবার ভোরে ইউরোপের (Europe) বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Atomic Power Centre)  ইউক্রেনের (Ukraine) জাপোরিঝিয়ায় (Zaporizhzhia) রাশিয়ার সৈন্যদের (Russian Army) আক্রমণে আগুনে পুড়ে গিয়েছে। কর্মকর্তারা ওই বিদ্যুৎকেন্দ্র থেকে ধোঁয়া বের হতে দেখেন। এমনটাই জানিয়েছেন এনারগোদারের (Energodar) মেয়র।

 

 

08:58 AM (IST) Mar 04
যুদ্ধের ৯ দিন

গত সপ্তাহের বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। তারপর থেকে এক সপ্তাহ ধরে রুশ সেনার হানার ক্রমাগত বিপর্যস্ত ইউক্রেন। যুদ্ধের ৯ দিনে রাশিয়া জানিয়েছেন তাদের দেশের প্রায় ৫০০ সেনার মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত আহতের সংখ্যা ১৫০০। অন্যদিকে ইউক্রেনের জানিয়েছেন তাদের দেশের কয়েক লক্ষ মানুষ ইতিমধ্যেই দেশ ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে চলে গেছে অন্যত্র।