ফের আশায় বুক বাঁধছে ইউক্রেন, কিয়েভ-মস্কো দ্বিতীয় বৈঠকে নজর গোটা বিশ্বের

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর প্রথম দফার আলোচনায় মেলেনি কোনও সমাধানসূত্র। এবার নতুন উদ্যমে বৈঠকে বসতে চাইছে দুই দেশ।

Parna Sengupta | Published : Mar 1, 2022 4:39 PM IST

দোসরা মার্চ (2nd March) ফের আলোচনায় বসতে চলেছে রাশিয়া ও ইউক্রেন (Russia Ukraine)। সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর প্রথম দফার আলোচনায় মেলেনি কোনও সমাধানসূত্র। এবার নতুন উদ্যমে বৈঠকে বসতে চাইছে দুই দেশ। তবে বিশেষজ্ঞদের দাবি এই বৈঠকেও অধরা থাকবে সমাধানসূত্র। সোমবার বেলারুশের সীমান্ত শহর গোমেলে অনুষ্ঠিত প্রথম দফা আলোচনা প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে।

আলোচনা চালাকালীনই খবর পাওয়া যায়, ইউক্রেনের প্রেসিডেন্ট দেশকে ইউরোপিও ইউনিয়নের সদস্য করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিত আবেদন জানিয়েছেন। ক্রেমলিনের পাঠানো প্রতিনিধি দলের প্রধান ভ্লামিদির মেদনস্কি গোমেলের বৈঠক শেষে বলেছেন, আমরা আলোচনা এগিয়ে নিয়ে যেতে সম্মত হয়েছি। সূত্র মারফত খবর, পরবর্তী বৈঠক হতে পারে, পোল্যান্ড- বেলারুশ সীমান্তের কোনও শহরে। বৈঠকে নিঃশর্তে ইউক্রেনের মাটি থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে কিয়েভের প্রতিনিধি।

ইতিমধ্যেই খবর পাওয়া গিয়েছে, ইউক্রেনের খারকিভে রাশিয়া বাহিনীর রকেট হামলায় মৃত্যু হয়েছে ১১ জন সাধারণ নাগরিকের। এই নিয়ে রাশিয়ার হামলায় একশোরও উপরে সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার এই যুদ্ধ ঘোষণার বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন।  

তিনি আরও বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি পূর্ব পরিকল্পিত যুদ্ধ বেছে নিয়েছেন। যা বিপর্যয়, প্রাণহানি এবং মানুষের দুর্ভোগ বয়ে আনা ছাড়া আর কিছু করবে না,' বলে স্পষ্ট করেছেন বাইডেন। তিনি আরও বলেন, এই হামলা যে, ধ্বংস এবং মৃত্যু ডেকে আনবে, তার জন্য শুধুমাত্র রাশিয়া একাই দায়ী থাকবে।' ভারতীয় সময় সকাল ৮ নাগাদ ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কথা ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ।

এদিকে, তছনছ হয়ে যাচ্ছে ইউক্রেনের (Ukraine) দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ (2nd largest city Kharkiv)। মঙ্গলবার ইউক্রেন সরকার দাবি করেছে যে নতুন করে সকাল থেকে গোলাবর্ষণ (Heavy shelling) শুরু করেছে রাশিয়া (Russian troops)। খারকিভের আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেহ সিনহুবভ বলেছেন, খারকিভের কেন্দ্রস্থলে অবস্থিত প্রশাসনিক ভবন ও সেই সংলগ্ন আবাসিক এলাকায় ভারী গোলাবর্ষণ করে রুশ সেনা। সিনহুবভ সর্বশেষ গোলাগুলিতে হতাহতের কোনো নির্দিষ্ট সংখ্যা দেননি। এর আগে, সিনহুবভ বলেছিলেন যে সোমবার খারকিভের গোলাগুলিতে কমপক্ষে ১১ জন নিহত এবং আরও কয়েক জন আহত হয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের সৈন্যরা ১.৪ মিলিয়ন মানুষের বসতিপূর্ণ খারকিভকে বাঁচানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইউক্রেনের সোশ্যাল নেটওয়ার্ক এবং মিডিয়াতে পোস্ট করা ভিডিওগুলি খারকিভের কেন্দ্রীয় চত্বরে সোভিয়েত যুগের প্রশাসনিক ভবনের পাশে একটি বিশাল বিস্ফোরণ দেখায় যা সামনে পার্ক করা বেশ কয়েকটি গাড়িকে আঘাত করে, জানালাগুলি ভেঙে যায়। তবে বিল্ডিংটি অনেকাংশে অক্ষত থাকে।

Read more Articles on
Share this article
click me!