মারিউপোলে 'শ্মশানের শান্তি', স্টিল কারখানায় আটকা থাকাদের নিয়ে দর কষাকষি রাশিয়া-ইউক্রেনের

মরিউপোলে আটকে রয়েছে প্রায় ১ লক্ষ সাধাকণ মানুষ বুধমাত্র মাত্র ৮০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে স্টিল প্ল্যান্টের ভিরতে কতজন মানুষ রয়েছে তা বলতে পারেনি ইউক্রেন প্রশাসন।

Saborni Mitra | Published : Apr 21, 2022 3:01 PM IST

ইউক্রেনের কৌশলগত বন্দর শহর মারিউপোলে থেমে গেছের রাশিয়ার সেনা বাহিনীর দাপট। বৃহস্পতিরবারই রুশ সেনা বাহিনী দখল করে নিয়েছে এই বন্দর শহর। তারপরেও থেকে গেছে কতগুলি কিন্তু। কারণ এখনও পর্যন্ত মারিউপোলে আটকে রয়েছে শতাধিক ইউক্রেনীয়। তাদের উদ্ধার করার জন্য কথাবার্তা শুরু করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও রুশ সেনাদারে কড়া নির্দেশ দিয়েছেন আজভস্টাল স্টিল প্ল্যান্টে হামলা না চালাতে। তবে এই কারখানা পুরোপুরি সিল করে দিতে তিনি নির্দেশ দিয়েছেন। রুশ প্রেসিডেন্ট বলেছেন এমন নিরাপক্তার ব্যবস্থা করতে হবে যাতে এখানে কোনও মাছি পর্যন্ত না গলতে পারে। 

আজভস্টাল স্টিল প্ল্যান্ট- 
মারিউপোলে ইউক্রেনীয় যোদ্ধাদের শেষ ঠিকানা ছিল এই আজভস্টাল স্টিল প্ল্যান্ট। এই কারখানা থেকেই গুটি কয়েক ইউক্রেনীয় সেনা রুশদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে দিয়েছিল। গতকালও এমন একটা ভিডিও ইউক্রেন পোস্ট করেছিল যেখানে দেখা গিয়েছিল রুশ সমরযান লক্ষ্য করে শেষবারের মত হামলা চালাচ্ছে ইউক্রেনীয় সেনা। একই সঙ্গে এই স্টিল কারখানায় প্রাণ বাঁচাতে আশ্রয় নিয়েছে বেশ কিছু ইউক্রেনীয় নাগরিকও। 

অবরুদ্ধে ১ লক্ষ মানুষ- 
মরিউপোলে আটকে রয়েছে প্রায় ১ লক্ষ সাধাকণ মানুষ বুধমাত্র মাত্র ৮০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে স্টিল প্ল্যান্টের ভিরতে কতজন মানুষ রয়েছে তা বলতে পারেনি ইউক্রেন প্রশাসন। অন্যদিকে রুশ প্রেসিডেন্ট স্টিল প্ল্যান্ট পুরোপুরি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। সেখানে কড়া নিরাপত্তার ব্যবস্থা করতেও বলেছেন। মারিউপোলের মেয়র মনে করছেন স্টিলপ্ল্যান্ট ৩০০ থেকে ১ হাজার সাধারণ মানুষ রয়েছেন।  

জেলেনস্কির প্রস্তাব- 
মারিউপোলের পতনের পরই ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনীয় নাগরিকদের উদ্ধারের দাবি জানিয়েছেন। মারিউপোল অদলবদলের জন্য সমস্ত বিকল্প প্রস্তাবও দিয়েছেন তিনি। মারিউপোলের সাধারণ নাগরিকদের যাতে কোনও ক্ষতি না হয় তারও আর্জি জানিয়েছে তিনি। পাশাপাশি তিনি বলেছেন রাশিয়ার প্রতিক্রিয়ার জন্য তিনি অপেক্ষা করে রয়েছেন। 

অদলবদলের প্রস্তাব - 
জেলেনস্কির পরামর্শ ইউক্রেন যে সব রুশ সেনাদের আটক করেছে এতদিন ধরে তাদের সকলকেই মুক্তি দেবে যদি রাশিয়ার মারিউপোলে আটকে থাকা সাধারণ মানুষ ও সেনাদের তাদের হাতে তুলে দেয়। যদিও মারিউপোল পতনের পর রুশ প্রেসিডেন্ট বলেছেন এতদিন মারিউপোল স্বাধীনতা পেল। তবে মারিউপোলে যাতে একটি মাছিও গলতে না  পারে তেমনই আটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করেছে বলেও ক্রেমলিন সূত্রের খবর। 

৩০০ মাইলের লড়াই- 
ইউক্রেনের পূর্ব দিকে অবস্থিত মারিউপোল বন্দর শহর। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন হামলার পর থেকেই ক্রেমলিনের টার্গেট ছিল এই বন্দর শহর। কারণ এখান থেকে ভূমধ্য সাগরের নিয়ন্ত্রণ রাখা খুবই সোজা। দীর্ঘ প্রচেষ্টার পর পুতিনের স্বপ্ন সফল হল আজ। তবে তার জন্য  ধ্বংস হয়েছে প্রায় ৩০০ মাইল এলকা। এই এলাকা জুড়িয়েই চলছিল যুদ্ধ। 

'বাংলা বুলডোজারে নয়, ঐক্যে বিশ্বাস রাখে', বাণিজ্য সম্মেলনে কাকে নিশানা মমতার

জাহাঙ্গিরপুরীতে তৃণমূল সাংসদরা, বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের পাল্টা তৃণমূলের বিশেষ প্রতিনিধি দল

PoK সফরে মার্কিন কংগ্রেসের মহিলা সদস্য, 'সংকীর্ণ রাজনীতি' বলে তীব্র নিন্দা করল ভারত

Share this article
click me!