ইউক্রেনের শস্য রপ্তানিতে ধাক্কা, গুরুত্বপূর্ণ বন্দর লক্ষ্য করে ছুটল রুশ মিসাইল

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই মিসাইল হানাকে নির্লজ্জ বর্বরতা বলে অভিহিত করেছেন। তিনি বলেছে কোনওভাবেই চুক্তি বাস্তবায়নে মস্কোকে বিশ্বাস করা যায় না। ইউক্রেনের বিদেশমন্ত্রক শনিবার হামলার নিন্দা জানিয়েছে।

Parna Sengupta | Published : Jul 24, 2022 3:25 AM IST

শনিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ওডেসা বন্দরে আঘাত হানল রাশিয়ার ক্ষেপণাস্ত্র। ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, রাশিয়া ২৪ ঘন্টার মধ্যে শস্য রপ্তানি চুক্তি ভঙ্গ করেছে। কৃষ্ণ সাগর বন্দর থেকে শস্য রপ্তানি বন্ধ করতে এবং যুদ্ধের জন্য বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি কমাতে মাত্র একদিন আগে দুইবিবাদমান দেশ একটি চুক্তি স্বাক্ষর করে। তবে রাশিয়া সেই চুক্তির ধার ধারেনি। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই মিসাইল হানাকে নির্লজ্জ বর্বরতা বলে অভিহিত করেছেন। তিনি বলেছে কোনওভাবেই চুক্তি বাস্তবায়নে মস্কোকে বিশ্বাস করা যায় না। ইউক্রেনের বিদেশমন্ত্রক শনিবার হামলার নিন্দা জানিয়েছে। মন্ত্রক বলেছে যে রাশিয়ার পদক্ষেপ "তুরস্ক এবং রাষ্ট্রসঙ্ঘের সম্মানহানি করল, যারা শস্য রপ্তানি নিয়ে আলোচনা করেছে।" ইউক্রেনের সামরিক দক্ষিণ কমান্ড বলেছে যে দুটি রুশ-ক্যালিবার ক্ষেপণাস্ত্র বন্দরে আঘাত করেছে এবং ইউক্রেনের বিমান প্রতিরক্ষা সেনাবাহিনী অন্য দুটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

ইউক্রেনের বিদেশমন্ত্রক বলেছে, "ইস্তাম্বুল চুক্তির অধীনে রাষ্ট্রসঙ্ঘ ও তুরস্কের কাছে করা প্রতিশ্রুতি ভঙ্গ করতে রাশিয়া ২৪ ঘণ্টাও সময় নেয়নি এবং ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।" বিশ্বব্যাপী খাদ্য সংকটের জন্য রাশিয়া একা দায়ী থাকবে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ১৫০ তম দিনে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে, ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয় রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং তুর্কি রাষ্ট্রপতি রেসেপ তাইয়্যেপ এরদোয়ানের সম্মান রাখেনি মস্কো। এঁরাই রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের চুক্তিতে আলোচনা করেছিলেন"।

গুতেরেসের কার্যালয় বলেছে যে রাষ্ট্রসঙ্ঘের প্রধান এই হামলার নিন্দা করেছেন। গুতেরেসের বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার, সব পক্ষই বিশ্ব বাজারে ইউক্রেনীয় শস্য এবং পণ্যের নিরাপদ সরবরাহ নিশ্চিত করার জন্য প্রতিশ্রুতি দিয়েছিল। এই পণ্যগুলি বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবেলা করতে এবং বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের চাহিদা কমানোর জন্য অত্যন্ত প্রয়োজন। রাশিয়ান ফেডারেশন, ইউক্রেন এবং তুরস্কের মাধ্যমে আলোচনায় এই খাদ্য সংকট কাটানো যেত।

ঋষি সুনক-অক্ষতা মূর্তির প্রেম কাহিনি, পার হতে হয়েছিল অনেক কাঁটা বিছান পথ

সনিয়ার নির্দেশেই নরেন্দ্র মোদীর সরকার ফেলে দেওয়ার ছক কষা হয়েছিল, চাঞ্চল্যকর অভিযোগ বিজেপির

'আলোচনা হয় না, ভান হয়'- সর্বদলীয় বৈঠক বয়কট করে জানাল তৃণমূল কংগ্রেস

শস্য রপ্তানি ফের শুরু করার জন্য শুক্রবার ইস্তাম্বুলে চুক্তি স্বাক্ষরের সময়, গুতেরেস বাণিজ্যিক খাদ্য রপ্তানির জন্য ইউক্রেনের ওডেসা, চেরনোমর্স্ক এবং ইউঝনি বন্দর খোলার প্রশংসা করেছিলেন। একই সঙ্গে এটা নতুন আশা জাগিয়েছে বলেও জানানো হয়। চুক্তিটি ইউক্রেনকে কয়েক মিলিয়ন টন শস্য এবং রাশিয়ার কিছু শস্য ও সার রপ্তানির অনুমতি দেবে, যা যুদ্ধের কারণে বন্ধ হয়ে গিয়েছে। উল্লেখ্য ইউক্রেন বিশ্বের অন্যতম গম, ভুট্টা এবং সূর্যমুখী তেল রপ্তানিকারক দেশ।

Read more Articles on
Share this article
click me!