'হস্তক্ষেপ করলে ভয়ঙ্কর সমস্যায় পড়তে হবে' রাষ্ট্রসংঘের উদ্দেশ্যে কড়া হুঁশিয়ারি পুতিনের

বেজে গেছে যুদ্ধের দামামা। বিশ্ব বাজারে এ এক বিরাট ঘোষণা। বেশ কিছুদিন ধরেই ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছিল রাশিয়া- ইউক্রেনের আন্তর্জাতিক সংকট। যুদ্ধের অভ্যাস পাওয়া গেছিল তখনই। এবার ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের সিদ্ধান্ত ভ্লাদিমির পুতিনের। একইসঙ্গে বাইডেন-সহ বিশ্বের অন্যান্য দেশকে ও কড়া হুঁশিয়ারি দিলেন রুশ প্রধানমন্ত্রী। 
 

Riya Dey | Published : Feb 24, 2022 8:13 AM IST / Updated: Feb 24 2022, 10:02 PM IST

যুদ্ধের আভাস কিছুদিন আগে দিলেও অবশেষে ভারতীয় সময় হিসাবে বৃহস্পতিবার যুদ্ধের সরাসরি ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)।  ইউক্রেন (Ukraine) নিয়ে প্রায় অনেক দিন ধরেই সমস্যা ছিল রাশিয়ার। একদিকে ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে ইচ্ছা প্রকাশ করে অন্যদিকে এই বিষয়ে ঘর আপত্তি ছিল রাশিয়ার (Russia)। পুতিনের দাবি ইউক্রেন কোনওভাবেই নেটোতে যোগ দেবে না।  এমন কি পুতিন এ ও দাবি করেন যে ইউক্রেন কখনওই প্রকৃত রাষ্ট্র ছিলই না। এরপর এই জল্পনাই ক্রমশ গুরুতর হতে শুরু করে এবং অবশেষে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের কথা ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin)।  

অন্যদিকে বিষয়টিকে একেবারেই ভালো চোখে দেখছে না মার্কিন যুক্তরাষ্ট্র। জো বাইডেন (Joe Bieden) জানিয়েছেন এই যুদ্ধ মানুষের জীবনে বিপর্যয়, দুর্ভোগ এবং প্রাণহানি ছাড়া আর কিছুই বয়ে আনবে না।  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Bieden) মতে, 'ইউক্রেনের উপরে এই রূপ আক্রমণ একেবারেই গ্রহণযোগ্য নয়।  সমগ্র বিশ্বের কাছে রাশিয়াকে এর জন্য জবাবদিহি করতেই হবে।' পুরো বিষয়টিকেই অযৌক্তিক বলে মনে করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এরই মাঝে গোটা বিশ্বের দরবারে কড়া হুঁশিয়ারি রুশ প্রেসিডেন্ট (Russian President)। 

আরও পড়ুন- ইউক্রেন যুদ্ধের মধ্যে অর্থ সাহায্য চাইতে রাশিয়ায় ইমরান, পাকিস্তানের নিন্দা আমেরিকার

আরও পড়ুন- রাশিয়ার যুদ্ধ ঘোষণার পরই হুঁশিয়ারি ব্রিটেনের, ইউক্রেনের পাশে থাকার বার্তা জনসনের

আরও পড়ুন- বাড়ল উৎকণ্ঠা, ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার না করেই ফিরতে হল এয়ার ইন্ডিয়ার বিমানকে

একদিকে ইউক্রেনের বিভিন্ন জায়গায় যখন শুরু হয়ে গেছে মিসাইল স্ট্রাইক, তখন অন্যদিকে পুতিন জানান ডনবাসের মানসূহের জন্য তাঁর মন ও কাঁদছে। একইসঙ্গে বাইডেন- সহ বিশ্বের অন্যান্য দেশকে হুমকির সুরে পুতিন জানান, 'ইউক্রেন এবং রাশিয়ার সমস্যায় (Russian and Ukraine Crisis) যেন কেউ নাক গলাতে না আসে। যদি কেউ অযথা হস্তক্ষেপ করে তবে তাঁদের এমন পরিস্থিতির সম্মুখীন হতে হবে যা তারা ভাবতেও পারছেন না। উল্লেখ্য, আগেই রাশিয়ার উদ্দেশ্য আন্দাজ করতে পেরেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং যে কোনও মুহূর্তে যে রাশিয়া যুদ্ধের ঘোষণা করতে পারে সে কথা ও স্পষ্ট জানিয়েছিলেন বাইডেন। যদিও সেইসময় গোটা বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেছিলেন, 'তিনি একজন শান্তিপ্রিয় মানুষ। সুতরাং যুদ্ধের কোনও পরিকল্পনাই রাশিয়ার নেই।  

কী প্রতিক্রিয়া ইউক্রেনের?

ইউক্রেনের প্রেসিডেন্ট ভা্লদিমির জেলেন্‌স্কি (Ukraine President Zeleneski) পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছেন বলেই জানা গেছে। তিনি মনে করেন এই কঠিন অবস্থা সামলানোর ক্ষমতা একমাত্র রয়েছে সাধারণ মানুষের হাতেই।  সেই কারণে ইউক্রেন-বাসীর কাছে তিনি আবেদন জানিয়েছেন যে 'এই যুদ্ধ ঠেকাতে পারেন আপনারাই।' শুধু তাই নয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেও তিনি এই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছেন বলে গেছে তবে সেক্ষেত্রেও কোনও আশানুরূপ ফল মেলে নি। 

Share this article
click me!