ভারতের নিষেধ উপেক্ষা, চিনা 'গুপ্তচর জাহাজ'কে নোঙর করার অনুমতি শ্রীলঙ্কার

ইউয়ান ওয়াং ৫কে আন্তর্জাতিক শিপিং এবং বিশ্লেষণ সাইটগুলি  একটি গবেষণা এবং জরিপ জাহাজ হিসাবে বর্ণনা করেছে। তবে এটি দুইরকমভাবে ব্যবহার করা যায়। দ্বিতীয় ব্যবহারে এটি গুপ্তচরবৃত্তি করতে পারে বলেও অনুমান করছে ভারত 

Saborni Mitra | Published : Aug 13, 2022 3:45 PM IST / Updated: Aug 13 2022, 10:52 PM IST

ভারতের আপত্তি উপেক্ষা করেই চিনের বিতর্কিত গবেষণা জাহাজকে নোংর ফেলার অনুমিত দিল শ্রীলঙ্কা। যা নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছে নতুন দিল্লি। কেন্দ্রীয় সরকারের উদ্বেগ জাহাজটি থেকে গুপ্তচরবৃত্তি করতে পারে চিন। ইউয়ান ওয়াং ৫কে আন্তর্জাতিক শিপিং এবং বিশ্লেষণ সাইটগুলি  একটি গবেষণা এবং জরিপ জাহাজ হিসাবে বর্ণনা করেছে। তবে এটি দুইরকমভাবে ব্যবহার করা যায়। দ্বিতীয় ব্যবহারে এটি গুপ্তচরবৃত্তি করতে পারে বলেও অনুমান করছে ভারত। 

নতুন দিল্লি ভারত মহাসাগরে বেজিংএর ক্রমবর্ধমান উপস্থিতি ও শ্রীলঙ্কায় চিনের প্রভাব নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। দুটি যে ভারতের পক্ষে শুভ নয় তাও প্রকাশ্যে এসেছে কেন্দ্রীয় সরকারের কর্তাব্যক্তিদের কথায়। এই জাহাজকে নোংর করা নিয়ে ভারত বেশ কয়েক দিন ধরেই শ্রীলঙ্কাকে উদ্বেগের কথা জানিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ভারতের মত নিটক প্রতিবেশীর কথা উপেক্ষা করেই চিনা জাহাজকে নোংর করার অনুমতি দিয়েছেন দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। 

ইউয়ান ওয়াং ৫ গত ১১ অগাস্ট পর্যন্ত শ্রীঙ্কার চিনের তৈরি হাম্বানটোটা বন্দরে রখার কথা ছিল। কিন্তু কলম্বোর জন্য বেজিং অনির্দিষ্টকালের জন্য সফল পিছিয়ে গিয়েছে। অন্যদিকে শ্রীলঙ্কার সরকারি সূত্র জানিয়েছেন ভারত রাষ্ট্রপতি রনিল বিক্রমাংসিংহের কাছে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কিন্তু কেন এই বিশেষ জাহাজটিকে ভারত শ্রীলঙ্কার নোংর করতে নিষেধ করছে সে সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিতে পারেনি। সন্তোষজনক কোনও প্রতিক্রিয়াও ভারত দেয়নি বলেও জানিয়েছেন শ্রীলঙ্কার প্রশাসন। 

শ্রীলঙ্কার হারবর মাস্টার নির্মল পি সিলভা জানিয়েছেন, শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে চীনের ওই জাহাজের হাম্বানটোটা বন্দরে প্রবেশ করার অনুমতিপত্র ইতিমধ্যে তিনি পেয়েছেন। যাতে বলা হয়েছে, ১৬ থেকে ২২ আগস্টের মধ্যে হাম্বানটোটা সমুদ্রবন্দরে জাহাজটির প্রবেশের ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন জাহাজটিকে বন্দরে রাখার জন্য শ্রীলঙ্কা প্রশাসন সবরকম সহযোগিতা করছে। ১১২ কোটি টাকা মার্কিন ডলারের বিনিয়ম শ্রীলঙ্কার হাম্বানটোটা গভীর সমুদ্রবন্দরটি চিন নিয়েছে চিন। তাই এই বন্দর শ্রীলঙ্কায় হলেও পুরো কর্তৃত্ব রয়েছে বেজিংএর হাতে। 

তবে ভারতের একটি অংশ দাবি করছেন চিনের ইউয়ান ওয়াং ৫ জাহাজটি মহাকাশ ও কৃত্রিম উপগ্রহের নজরদারি  করার জন্যই শ্রীলঙ্কার বন্দরে নোংর করছে। আর এই ভাবেই ভারতমহাসাগরীয় এলাকায় নিজেদের আধিপত্য বিস্তার করছে। যা ভারতের কাছে রীতিমত আশঙ্কার বিষয়। ভারতের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থ বিঘ্ন হতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। 

কে এই হাদি মার্তার? সলমন রুশদির হামলার কারণও জানাল পুলিশ

মোদীর 'হার ঘর তিরঙ্গার' পাল্টা মমতার 'মাই আইডিয়া ফর ইন্ডিয়া', ৭৫তম স্বাধীনতা দিবসের আগে ডিজিটাল 'যুদ্ধ'

সুত্রিচা সেনার জন্য গুলজারের হাতে মার খেয়েছিলেন রাখি, আঁধির শ্যুটিং ঘর ভাঙে তারকা দম্পতির

Share this article
click me!