Asianet News BanglaAsianet News Bangla

মোদীর 'হার ঘর তিরঙ্গার' পাল্টা মমতার 'মাই আইডিয়া ফর ইন্ডিয়া', ৭৫তম স্বাধীনতা দিবসের আগে ডিজিটাল 'যুদ্ধ'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'হার ঘর তিরঙ্গা' কর্মসূচির পাল্টা কর্মসূচি গ্রহণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ১৩ অগাস্ট দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে তৃণমূল কংগ্রেসের নয়া স্লোগান 'মাই আইডিয়া ফর ইন্ডিয়া  অ্যাট ৭৫'। যেখানে মূলত তুলে ধরা হয়েছে ভারতের মাটির কথা 'বিচিত্রের মধ্যেই রয়েছে ঐক্য'। 

Mamata Banerjee launches My Idea For India at 75 Campaign on 75 Independence Day BSM
Author
Kolkata, First Published Aug 13, 2022, 5:23 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'হার ঘর তিরঙ্গা' কর্মসূচির পাল্টা কর্মসূচি গ্রহণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ১৩ অগাস্ট দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে তৃণমূল কংগ্রেসের নয়া স্লোগান 'মাই আইডিয়া ফর ইন্ডিয়া  অ্যাট ৭৫'। যেখানে মূলত তুলে ধরা হয়েছে ভারতের মাটির কথা 'বিচিত্রের মধ্যেই রয়েছে ঐক্য'। এই উপলক্ষ্যে একটি ভিডিও প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। এক মিনিট ৩৩ সেকেন্ডের ভিডিওতে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা পর্যন্ত অখণ্ড ভারতের ঐক্য আর বৈচিত্রের কথা বলা হয়েছে।  স্বাধীনতা দিবসের আগেই সোস্যাল মিডিয়ায় ডিপি পরিবর্তন করলের তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলের অনেক সদস্যই সোশ্যাল মিডিয়ায়  নুতন ডিপি আপলোড করেছেন স্বাধীনতা দিবস উপলক্ষ্যে। ভারতমাতার তিরিশ মহন সন্তান ঠাঁই পেয়েছেন এই ডিপির ছবিতে। যাদের মধ্যে স্বাধীনতা সংগ্রামী ছাড়াও রয়েছেন সমাজসংস্কারকও। যা পুরোপুরি স্বাধীনতার দিবসের আবহ তুলে ধরছে ডিজিটালে। 

স্বাধীনতার ৭৫ বছর। কেন্দ্রীয় এই উপলক্ষ্যে একাধিক কর্মসূচি গ্রহণ করছে। 'আজাদিকা অমৃত মহোৎসব' নামে একটি বিশেষ অনুষ্ঠানও পালন করা হচ্ছে। আর এর জন্য নির্দিষ্ট কিছু কর্মসূচিও দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। কিন্তু এসবের উর্ধ্বে উঠে বরাবারই নিজের মত করে অন্য পথে চলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা এবারও স্পষ্ট হল । তাঁর সোশ্যাল মিডিয়ায় রীতিমত জানান দিচ্ছে তাঁর বার্তা।  মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি তৃণমূল কংগ্রেসের বাকি নেতা ও নেত্রীরাও নিজেদের সোশ্যাল মিডিয়া ডিপি পরিবর্তন করেছে। সকলেই একই ডিপি রেখেছে।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় স্বাধীনতা উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় বার্তাও দেন। তিনি বলেন, 'ভারত... যেখানে ভিন্নতা সত্ত্বেও বৈচিত্র্য প্রাধান্য পায়। ভারত... যেখানে বিভিন্ন সংস্কৃতি ও ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে সহাবস্থান করে। ভারত... যেখানে গণতান্ত্রিক মূল্যবোধ এবং জনগণের অধিকার সমুন্নত থাকে। হ্যাঁ, এটাই আমাদের ভারত!' দ্বিতীয় টুইটে মমতা লিখেছেন, 'আমরা কি এই সুন্দর বৈচিত্র্যময় দেশের গর্বিত মানুষ নই? আমাদের কাছে ভারত মানেই ঐক্য। কিন্তু, আমাদের ধারণা ভিন্ন। তাহলে, আমার সহ ভারতীয়রা, এই মহান জাতি সম্পর্কে আপনার ধারণা কি?' 

অভিষেক বন্দ্যোপাধ্যায়ও স্বাধীনতা  দিবস উপলক্ষ্যে নিজের মতামত ব্যক্ত করেছেন সোশ্যাল মিডিয়ায়। তিনি বলেছেন, 'ভারত, আমাদের গর্ব! ভারত, আমাদের শক্তি! ভারত, আমাদের মাতৃভূমি! আমাদের দেশের গৌরবের জন্য, আমরা ভারতীয়রা দুর্দান্ত মাইলফলক অর্জন করব। আমাদের দেশের উন্নতির জন্য, আমরা ভারতীয়রা ঐক্যবদ্ধভাবে চেষ্টা করব।' দ্বিতীয় টুইটে তিনি বলেছেন, ' আমরা, ভারতের জনগণ। মাতৃভূমির প্রতি আমাদের ভক্তি সকলকে ছাড়িয়ে যায়। আমরা গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের অধিকারকে সমুন্নত রাখি। আজ, আসুন আমরা সবাই ভারতের জন্য আমাদের আইডিয়া শেয়ার করি, প্রিয় মাতৃভূমি যেটি তার স্বাধীনতার ৭৫ তম বছর উদযাপন করছে।'


আর মাত্র দুই দিন পরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। এবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বিশেষভাবে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র আর রাজ্য। নাশকতা এড়াতে কেন্দ্র ও দেশের সবকটি রাজ্যে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। 

আরও পড়ুনঃ

অনুব্রতর 'আবদার' মেয়ের সঙ্গে কথা বলবেন , নিজেদের মত করে তাও মেটাল সিবিআই

অনুব্রত মণ্ডল গ্রেফতার হতেই স্বমহিমায় প্রতিপক্ষ কাজল শেখ, রোগা সিংহের ছবি ঘিরে তুমুল বিতর্ক

পুরসভার দুষিত জল পান করে মহিলার মৃত্যু? অভিযোগ উঠল নদিয়ার কৃষ্ণনগরে
 

Follow Us:
Download App:
  • android
  • ios