Asianet News BanglaAsianet News Bangla

কে এই হাদি মার্তার? সলমন রুশদির হামলার কারণও জানাল পুলিশ


ভারতীয় বংশোদ্ভত লেখক রুশদি 'দ্যা স্যাটানিক ভার্সেস' লেখার প্রায় ১০ বছর পরে জন্ম গ্রহণ করেছে হাদি মার্তার নামে ২৪ বছর বয়সী হামলাকারী। প্রথামিক তদন্তে পুলিশের অনুমান কট্টর ইসলামপন্থী এই তরুণ। শিয়া সম্প্রদায়ের সদস্য।

Salman Rushdie's attacker Hadi Matar identified by New York police, gives reasons for the attack bsm
Author
Kolkata, First Published Aug 13, 2022, 3:59 PM IST

লেখক সলমন রুশদির হমলাকারী হাদি মার্তার। তেমনই জানিয়েছে নিউ ইয়র্ক পুলিশ। ভারতীয় বংশোদ্ভত লেখক রুশদি 'দ্যা স্যাটানিক ভার্সেস' লেখার প্রায় ১০ বছর পরে জন্ম গ্রহণ করেছে হাদি মার্তার নামে ২৪ বছর বয়সী হামলাকারী। প্রথামিক তদন্তে পুলিশের অনুমান কট্টর ইসলামপন্থী এই তরুণ। শিয়া সম্প্রদায়ের সদস্য। ক্যালিফোর্নিয়ায় জন্ম হলেও ইরানি বংশোদ্ভত এই যুকব। ইরান অবশ্য দীর্ঘ দিন ধরেই রুশদির বিপক্ষে। রুশদির যেমন ইরানে ঢোকা নিষিদ্ধ তেমনই ইরানের রুশদির মাথার দাম রেখেছিল ৩৩ লক্ষ ডলার। অতীতের ঘটনা হলেও সমলন রুশদির ওপর হামলার হাদি মাতারের নাম সামনে আসায় এজাতীয় ঘটনা এখনও প্রাসঙ্গিক। 

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান লোন উলফ হামলা। অর্থাৎ হাদি মার্তার একাই রুশদির ওপর হামলার ছক কষেছিল। তার সামনে বা পিছনে কোনও জঙ্গি সংগঠনের হাত নেই। তবে এই সব দিকও খতিয়ে দেখছে পুলিশ। প্রথমেই পুলিশ জানতে চাইছে রুশদির অনুষ্ঠানের প্রবেশ পত্র সে কি করে জোগাড় করেছিল। নিরাপত্তার ঘেরাটোপের মধ্যে হাদি কি করেই বা ছুরি নিয়ে ঢুকেছিল। প্রথমিক তদন্তে পুলিশের হাতে এসেছে- ম্যানহাটনের হাডসন নদীর ধারে ছোট্ট শহর ফেরারভিউতে হাদির ঠিকানায় গিয়েছিল রুশদির অনুষ্ঠানের আমন্ত্রণ পত্রটি।

পুলিশ হাদির বাড়িতে তল্লাশি চালিয়ে ২০২০ সালে নিহত ইরানি কমান্ডার কাসেম সোলেমানির একটি ছবি পেয়েছে। তবে হাদির সঙ্গে ইরানি ইসলামিক বিল্পবী গার্ড বা IRGCর কোনও সম্পর্ক নেই। কিন্তু সংগঠের আদর্শ হাদি অনুসরণ করে বলে অনুমান তদন্তকারীদের। হাদির সঙ্গে একটি ইলেকট্রনিক্স ডিভাইসও ছিল যা পরীক্ষা করে দেখছে তদন্তকারীরা। তবে হাদির এর আগে কোনও অপরাধমূলক রেকর্ড নেই। 

শুক্রবার লেখক সলমন রুশদি যখন ভাষণ দিচ্ছিলেন তখনই এক ব্যক্তি ছুরি নিয়ে স্টেজের ওপর উঠে রীতিমচ ঝড়ের গতিতে হামলা চালায়। সলমন রুশদি ভাষণ শুরু করার সময়ই এই ব্যক্তি হামলা চালায়। সঙ্গে সঙ্গে আহত লেখক মাটিতে পড়ে যান। তারপরই আততায়ীকে পাকড়াও করা হয়। নিউ ইয়র্ক পুলিশ জানিয়েছে, সলমন রুশদিকে মেডিক্যাল হেলিকপ্টার করে  হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাঁর ঘাড়ের ছুরির আঘাত রয়েছে।  তবে লেখকের অবস্থা বর্তমানে কেমন রয়েছে তা অবশ্য জানায়নি পুলিশ। লেখকের সাক্ষাৎ যিনি নিচ্ছেন তিনিও আহত হয়েছেন। তবে তাঁর চোট খুবই সামান্য।  অন্যদিকে হামলাকারীকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। 
 

আরও পড়ুনঃপুরসভার দুষিত জল পান করে মহিলার মৃত্যু? অভিযোগ উঠল নদিয়ার কৃষ্ণনগরে

আরও পড়ুনঃআমেরিকায় আক্রান্ত লেখক সলমন রুশদি, স্টেজে উঠে ছুরি দিয়ে কোপাল আততায়ী

আরও পড়ুনঃসৃষ্টির আদি ইতিহাস মেলে ধরছে বৃহস্পতির মত নতুন একটি গ্রহ, জন্ম দিতে চলেছে নতুন চাঁদের

 

Follow Us:
Download App:
  • android
  • ios