আর্থিক সংকটে ভোগা শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাড়ি থেকে উদ্ধার কোটি কোটি টাকা, পদত্যাগ আরও এক মন্ত্রীর

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে আগেই ইস্তফা দিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। কিন্তু তারপরেও তিনি রেহাই পাননি উন্মত্ত জনতার হাত থেকে। কারণ কলম্বোতে তাঁর নিজের বাড়িতেই আগুন ধরিয়ে দিয়েছিল উত্তেজিত জনতা এই অবস্থায় শ্রীলঙ্কা সরকারের আরও মন্ত্রী ধন্মিকা পেরেরা রবিবার বিনিয়োগ প্রচার মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন

Saborni Mitra | Published : Jul 10, 2022 9:31 AM IST

গণবিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। এখনও পর্যন্ত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সরকারি বাসভবনের দখল ছাড়েনি আন্দোলনকারীরা। আন্দোলনকারীরা প্রেসিডেন্টের বাড়ি ভাঙচুর করেছে বলে অভিযোগ। একটি দল সরকারি এই বাড়র মধ্যেই একটি উচ্চ নিরাপত্তা বলয়ে মোড়া বাঙ্কারার সন্ধান পয়েছে।  শ্রীলঙ্কার সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী প্রেসিডেন্টের বাড়ি থেকে আন্দোলনকারীরা কয়েক লক্ষ টাকা উদ্ধার করেছে। সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে যেখানে দেখা যাচ্ছে আন্দোলনকারীরা উদ্ধার হওয়া টাকা গুণছে। উদ্ধার হওয়া টাকা তারা দেশের নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দেওয়ার বিষয় আলোচনা করছে বলেও দাবি করা হয়েছে একটি সংবাদ মাধ্যমে। আন্দোলনকারীদের পক্ষ থেকে জানান হয়েছে তারা সমস্ত টাকাই নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দেবেয 

স্থানীয় প্রশাসন জানিয়েছে তারা প্রসঙ্গিক পরিস্থিতি  দেখেই পরবর্তী পদক্ষেপ নেবে।  শনিবার সন্ধ্যে থেকেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনের দখল নিয়েছে সেদেশের আন্দোলনকারীরা। তার আগে থেকেই নিরুদ্দেশ শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ। একটি সূত্রের দাবি তিনি প্রাণে বাঁচতে দেশ ছেড়ে চলে গেছে। তাঁর এখনও পর্যন্ত কোনও সন্ধান পাওয়া যায়নি।  

অন্যদিকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে আগেই ইস্তফা দিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। কিন্তু তারপরেও তিনি রেহাই পাননি উন্মত্ত জনতার হাত থেকে। কারণ কলম্বোতে তাঁর নিজের বাড়িতেই আগুন ধরিয়ে দিয়েছিল উত্তেজিত জনতা এই অবস্থায় শ্রীলঙ্কা সরকারের আরও মন্ত্রী ধন্মিকা পেরেরা রবিবার বিনিয়োগ প্রচার মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন। গত দুই দিনের অস্থিরতার মধ্যেই পদত্যাগ করেছিলেন হারিন ফার্নান্দো, মানুশা নানায়ক্কারা ও বন্দুলা গুনাওয়ার্দেনা। ধন্মিকা হলেন চতুর্থ মন্ত্রী যিনি নিজের পদ ছাড়লেন। 

অন্যদিকে গত দুই দিন ধরে চলা প্রবল নৈরাজ্যের পর রবিবার শ্রীলঙ্কার সেনা প্রধান জেনারেল শভেন্দ্র সিলভা গোটা দেশের শান্তির আবেদন জানিয়েছেন। উত্তেজিত জনতার কাছে তিনি শান্তি ও শৃঙ্খলা বজায় রেখে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহযোগিতা করার আবেদন জানিয়েছেন। তিনি পুলিশ ও দেশের প্রশাসনকেও সহযোগিতা করার কথা বলেছেন। তবে এখনও পর্যন্ত উত্তেজিত দেশের সাধারণ মানুষ। দীর্ঘ দিন ধরেই অর্থনৈতিক সংকটে ভুগছে শ্রীলঙ্কা। এই অবস্থায় দেশে খাবার ও জ্বালানি বাড়ন্ত। তবে আইএমএফ জানিয়েছে শ্রীলঙ্কার অবস্থা তারা পর্যবেক্ষণ করেছে। আশা করছে দ্রুত দেশটিতে সংস্থার যেসব কর্মসূচি চলছে তা নতুন করে শুরু হবে। বিদেশ থেকে নেওয়া ঋণ ফেরত দিতে পারেনি শ্রীলঙ্কা সরকার। 

আরও পড়ুনঃ

বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা- পালাতক রাজাপক্ষে, রাষ্ট্রপতি ভবনের রান্নাঘর আর পুলের দখল সাধারণের হাতে

Sri Lanka Crisis: ছুটতে ছুটতেই শ্রীলঙ্কা ছাড়লেন রাষ্ট্রপতি রাজাপক্ষে, ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী

অমরনাথে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ধুপগুড়ির ৬ যুবক, ২ জনের হদিশ মিললেও ৪ জন এখনও নিখোঁজ

Read more Articles on
Share this article
click me!