বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা- পালাতক রাজাপক্ষে, রাষ্ট্রপতি ভবনের রান্নাঘর আর পুলের দখল সাধারণের হাতে

একটি ভিডিওতে দেখা যাচ্ছে রাজাপক্ষের সরকারি বাড়়ির সুইমিং পুলের দখল নিয়েছে আন্দোলনকারী। তাঁরা সুইমিং পুলের নীল জলে সাঁতার কাটছে।

Saborni Mitra | Published : Jul 9, 2022 11:29 AM IST / Updated: Jul 09 2022, 09:19 PM IST

আবারও নতুন করে অগ্নিগর্ভ দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। রাজধানী কলম্বোয় প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষের সরকারি বাসভবনের দখল নিল সেদেশের সাধারণ মানুষ। সংবাদ সংস্থা এফপি সূত্রের খবর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ইতিমধ্যেই বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। অর্থনৈতিক সংকটের কারণে দেশের মানুষ রীতিমত ক্ষুব্ধ।  দেশের সাধারণ মানুষ ও আন্দোলনকারীরা চাইছেন রাজাপক্ষে অবিলম্বে ক্ষমতা ছেড়ে চলে যাক। কিন্তু গদি আটকে বসে রয়েছেন তিনি। কিন্তু শনিবার সকাল থেকেই উত্তেজিত জনতা রাজাপক্ষের সরকারি বাসভবনের নিরাপত্তার সমস্ত ঘেরাটোপ ভেঙে দিয়ে ভিরতে ঢুকে পড়ে।  সেই ঘটনার বেশ কিছু ছবি ও ভিডিও ফুটেজ ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। 

একটি ভিডিওতে দেখা যাচ্ছে রাজাপক্ষের সরকারি বাড়়ির সুইমিং পুলের দখল নিয়েছে আন্দোলনকারী। তাঁরা সুইমিং পুলের নীল জলে সাঁতার কাটছে। সুইমিং পুল ঘিরে রয়েছে উত্তেজিত জনতার ভিড়। অনেকেই হাতে রয়েছে দেশের জাতীয় পাতাকা। 

সূত্রের খবর রাজাপক্ষের সরকারি বাড়ির রান্নাঘরের দখলও নিয়েছে প্রচুর মানুষ। রান্নাঘরে রান্না করে খাবার খেতেও দেখা গেছে দেশের অসংখ্য অভুক্ত মানুষকে। 

স্থানীয় প্রশাসন সূত্রে খবর ছিল, আগেই গোয়েন্দারা রাজাপক্ষকে সতর্ক করেছিল। বলেছিল দেশের যা পরিস্থিতি তা দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। আগে ভাবেই রাষ্ট্রপতিকে সেনা সদর দফতরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। তাই উত্তেজিত জনতার হাত থেকে রেহাই পেয়েছেন তিনি। 

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পরিস্থিতির একটি সমাধান নিয়ে আলোচনা করতে দলের একটি জরুরি বৈঠক ডেকেছেন। তিনি সংসদ তলব করার জন্য স্পিকারকে অনুরোধ করেছেন। 

আরও পড়ুনঃ

'বই, বউ ধার দিতে নেই'-মমতার মন্তব্য নারীদের মর্যাদা ক্ষুন্ন হয়েছে, অভিযোগ অমিত মালব্যর

অমরনাথে মেঘভাঙা বৃষ্টি হয়নি- দাবি হাওয়া অফিসের, প্রাকৃতিক দুর্যোগ থেকে উদ্ধার ১৫ হাজার

জাপানের সবথেকে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শিনজো আবে, ঝকঝকে ছিল তাঁর রাজনৈতিক জীবন
দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। ব্ল্যাকাউট প্রায় দীর্ঘস্থায়ী হয়েছে। দেশের মুদ্রাস্ফীতি চরমে। পাল্লা দিয়ে বেড়েছে জ্বালানি ও খাদ্য সংকট। জিনিসপত্রের আমদানি করতে গিয়ে বৈদেশিক মুদ্রা শেষ। রিজার্ভব্যাঙ্কের ভাঁড়ার শূন্য। এই অবস্থায় প্রেসিডেন্ট রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয়েছে দেশের মানুষ। বিরোধী দল আন্দোলনকারীরা পুলিশের বিরুদ্ধে মামলা করার হুমকি দেওয়ার পর এদিন থেকে কারফিউ প্রত্যাহার করা হয়েছে। ডাকা হয়েছে গণসমাবেশও। 

Read more Articles on
Share this article
click me!