Asianet News BanglaAsianet News Bangla

অমরনাথে মেঘভাঙা বৃষ্টি হয়নি- দাবি হাওয়া অফিসের, প্রাকৃতিক দুর্যোগ থেকে উদ্ধার ১৫ হাজার

 ভারতের আবহাওয়া দফতর অমরনাথ গুহা মন্দিরের সামনে যে পরিস্থিতি তৈরি হয়েছে তারজন্য স্থানীয়ভাবে প্রবল বৃষ্টিপাতকেই দায়ি করেছে।

Amarnath cloudburst 15000 rescued 40 still ,missing imd said this was not cloudburst bsm
Author
Kolkata, First Published Jul 9, 2022, 3:29 PM IST

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত অমরনাথ। এখনও পর্যন্ত ১৫ হাজার তীর্থযাত্রীদের অমরনাথের পবিত্র গুহামন্দিরের কাথ থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। উদ্ধারকাজে নেমেছে সেনা বাহিনী। উদ্ধার হয়েছে ১৬ জনের নিথর দেহ। ৪০ জন মানুষকে এখনও পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। প্রবল বৃষ্টি আর হড়পা বানের কারণেই পবিত্র গুহামন্দির এলাকা বানভাসি হয়ে যায়। তাতেই বিপাকে পড়েন প্রচুর তীর্থযাত্রী। 

শুক্রবার সন্ধ্যায় প্রাকৃতিক দুর্যোগের কারণে বিপর্যস্ত হয়ে পড়ে অমরনাথের বিস্তীর্ণ এলাকা। জাতীয় বিপর্যয় মোকাবিলার বাহিনীর চারটি দলে ১০০ জনেরও বেশি সদস্য উদ্ধারকাজ শুরু করেছে। এলাকায় নেমেছে সেনা বাহিনীও। সিআরপিএফের জওয়ানরাও উদ্ধার ও ত্রাণ কাজে হাত লাগিয়েছে। 

চিনার কর্পস কমান্ডার লেফটেন্যান্স জেনারেল এডিএস আউজলা পরিস্থিতি খতিয়ে দেখেতে এলাকায় যান। তিনি কথা বলেন দুর্যোগ কবলিত এলাকার তীর্থযাত্রীদের সঙ্গে। কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমারের সঙ্গেও কথা বলেছেন। কাশ্মীর পুলিশের বেশ কয়েকজন পদস্থ কর্তাও ঘটনাস্থলে রয়েছেন। 

একজন তীর্থযাত্রী বলেছেন মেঘভাঙা বৃষ্টির কারণেই এই বিপর্যয়। ১০ মিনিট ধরে প্রবল বৃষ্টি হয়েছে। তারেই প্রবল জলের তোড়ে লন্ডভন্ড হয়ে গেছে বিস্তীর্ণ এলাকা। জলের তোড়ে পাহাড় থেকে গড়িয়ে এসেছে পাথর আর বড় বড় গাছে। তাতেই অনেকে আঘাত পয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে আপাতত স্থগিত রাখা হয়েছে অমরনাথ যাত্রা। 

তবে ভারতের আবহাওয়া দফতর অমরনাথ গুহা মন্দিরের সামনে যে পরিস্থিতি তৈরি হয়েছে তারজন্য স্থানীয়ভাবে প্রবল বৃষ্টিপাতকেই দায়ি করেছে। তাঁরা বলেছে মেঘভাঙা বৃষ্টি অমরনাথে হয়নি। 

আবহাওয়া বিজ্ঞানীদের মতে শুক্রবার বিকেল ৪টে ৩০ মিনিট থেকে শুরু করে সন্ধ্যে ৬টা ৩০ মিনিট পর্যন্ত অমরনাথের প্রবিত্র গুহামন্দিরের সামনে প্রায় ৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছি। যা মেঘভাঙা বৃষ্টির তুলনায় অনেক কম। আইএমডির প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, অমরনাথ গুহা মন্দিরের পাহাড়ের উঁচু এলাকায় বৃষ্টিপাতের কারণে  আচমকাই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। এই বৃষ্টির ঘটনাক্রমকে মেঘভাঙা বৃষ্টি হিসেবে দেখা যায় না। কারণ মেঘভাঙা বৃষ্টি হয়ে তখনই হবে যখন মাত্র এক ঘণ্টায় ১০০ মিলিমিটার বা তারও বেশি বৃষ্টি হবে। 

আরও পড়ুনঃ 

ছাত্রদের ক্লাসে ফেরাতে ব্যর্থ, অভিমানেই কি বেতনের ২৪ লক্ষ টাকা ফেরত দিতে চান বিহারের অধ্যাপক

এবার মহার্ঘ হবে বিদ্যুৎ, কয়লা সংকটের কারণে সাধারণকে গুণতে হবে অতিরিক্ত বিদ্যৎ বিল

জ্যোতি বসু জনপ্রিয় কমিউনিস্ট নেতা, দল না ছেড়েও সমালোচনা করেছিলেন দলীয় সিদ্ধান্তের
 

Follow Us:
Download App:
  • android
  • ios