Expensive City: বিশ্বের সবথেকে দামি শহর তেল আভিভ, সস্তা শহরের তালিকায় রয়েছে ভারত


বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যায়ের সূচকটি ১৭৩টি দেশের পণ্য ও পরিষেবার জন্য মার্কিন ডলারের মূল্যের ভিত্তিতে খতিয়ে দেখা হয়েছে। তাতেই দেখা গেছে বর্তমানে তেল আবিব শহরে জীবন ধারন করার জন্য সবথেকে বেশি টাকা খরচ হয়।

Asianet News Bangla | Published : Dec 1, 2021 1:08 PM IST

সিঙ্গাপুর বা প্যারিসকেই ছাড়িয়ে গেল তেল আভিভ (Tel Aviv)। বর্তমানে এটি বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহর।  ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (EIU) এর সমীক্ষা ইজরায়েলের এই শহর পাঁচ নম্বর  থেকে উঠে এসে শীর্ষ স্থান দখল করেছে। এই প্রথম ইসরায়েলের রাজধানী ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ স্থান দখল করেছে। এই সংস্থার বিশ্বের সবথেকে সস্তা শহরের তালিকায় সাত নম্বরে রয়েছে ভারতের আমেদাবাদ শহেরর নাম। আর ৬ নম্বরে রয়েছে পাকিস্তানের করাচির নাম। 

বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যায়ের সূচকটি ১৭৩টি দেশের পণ্য ও পরিষেবার জন্য মার্কিন ডলারের মূল্যের ভিত্তিতে খতিয়ে দেখা হয়েছে। তাতেই দেখা গেছে বর্তমানে তেল আবিব শহরে জীবন ধারন করার জন্য সবথেকে বেশি টাকা খরচ হয়। সমীক্ষায় দেখা গেছে এই শহরের জাতীয় মুদ্রা, চেইনিং শক্তি, পরিবহণ, মুদির জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে ব়্যাঙ্কিংএ শীর্ষ স্থানে পৌঁছে গেছে। 

দ্বিতীয় স্থানে যৌথভাবে রয়েছে প্যারিস, সিঙ্গাপুর, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে জুরিখ ও হংকং, ষষ্ঠ স্থানে নিউইয়র্ক আর সপ্তমে রয়েছে জেনেভা। প্রথম ১০ দেশের মধ্যে আটে রয়েছে কোপেনহেগেন, নয় নম্বর স্থানে লস অ্যাঞ্জেলেস আর ১০ নম্বর স্থানে রয়েছে জাপানের ওসাকা। গত বছর এই সমীক্ষায় প্যারিস, জুরিখ আর হংকং-তিনটি শহর একত্রে প্রথম স্থানে ছিল। 

চলতি বছর অগস্ত থেকে সেপ্টেম্বরের মধ্যেই সমগ্র তথ্য সংগ্রহ করা হয়েছিল। তাতে দেখা গেছে মালবাহী ও পণ্যেরদাম বেড়েছে। স্থানীয় মুদ্রার গড় দামও বেড়ে হয়েছে ৩.৫ গুণ- গত পাঁচ বছরে যা রেকর্ড। সমীক্ষার রিপোর্ট বলা হয়েছে করোনাভাইরাসের মহামারির কারণে লকডাউন বা নিষেধাজ্ঞা পণ্য সরবরাহে ব্যাঘাত ঘটিয়েছে। চাহিদার তুলনায় বেড়েছে যোগান অনেক কম। তাতে দাম বেড়েছে সমস্ত পণ্যের। গড় মুদ্রাস্ফীতির পরিসংখ্যানও অন্যান্য বছরের তুলনায় এবার অনেক বেশি। খাদ্য, পানীয়, বাসস্থানের মত মৌলিক জিনিসগুলি দামি হওয়ায় ইজরায়েলের এই শহর পেয়েছে দাবি শহরের তকমা। ভূমধ্য সাগরের তীরে এই শহর কিন্তু দীর্ঘদিন ধরেই পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। 

একই অবস্থা অন্যান্য শহরগুলিকে। পাশাপাশি কারাকাস, দামেস্ক, বায়েন্স আইরেস ও তেরহানেও মুদ্রাস্ফীতি অনেক বেশি। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরাণের সমস্ত জিনিসের দাম বেড়েছে। তাতেই তেহরানে জীবনযাত্রার খরচ অনেকটাই বেড়ে। যা তেহরানকে ৭৯ থেকে ২৯তম স্থানে তুলে দিয়েছে। অন্যদিকে বসবাসের জন্য বিশ্বের সবথেকে সস্তা শহরের তকমা পেয়েছে দামেস্ক। ভারতের আমেদাবাদ ছাড়া আর কোনও শহরই এই তালিকায় স্থান পায়নি। তবে লিবিয়া, উজবেকিস্তান, কাজাকস্থানের মত আর্থিকভাবে পিছিয়ে পড় দেশগুলির কয়েক শহর সস্তা শহরের তালিকায় স্থান পেয়েছে।

Parag Agrawal: টুইটারের নতুন CEO পরাগ আগরওয়াল, এক নজর বোম্বে IIT-র ছাত্রের ঝকঝকে কর্মজীবনে

Covid 19: ২০২২-এ শেষ হবে করোনা মহামারি, তবে বড় চ্যালেঞ্জ টিকার বৈষম্য বলল WHO 

Delhi-Dehradun: এশিয়ার বৃহত্তম বন্যপ্রাণী চলচালের করিডোর, ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী

Share this article
click me!