Asianet News BanglaAsianet News Bangla

Parag Agrawal: টুইটারের নতুন CEO পরাগ আগরওয়াল, এক নজর বোম্বে IIT-র ছাত্রের ঝকঝকে কর্মজীবনে

টুইটারের জন্ম থেকেই যুক্ত ছিলেন জ্যাক ডরিস। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, 'আমি টুইটার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমি বিশ্বাস করি যে কোম্পানিটি তার প্রতিষ্ঠাতাদের থেকে এগিয়ে যেতে প্রস্তুত।'

Indian origin parag Agrawal to replace jack Dorsey as twitter ceo 5 things about Bombay iit alumnus bsm
Author
Kolkata, First Published Nov 29, 2021, 11:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টুইটার (Teitter) ইনকর্পোরেটেডের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান কার্যনির্বাহী বা সিইও (CEO) জ্যাক ডরিস (Jack Dorsey) পদত্যাগ  করেছেন। তাঁরই স্থলাভিষিক্ত হচ্ছেন  কোম্পানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা পরাগ আগরওয়াল (Parag Agrawal)। তিনি ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার প্রযুক্তিবিদ (Indian Amarican technologist)। খুব তাড়াতাড়ি তিনি টুইটারের প্রধান হতে চলেছেন। জ্যাক ডরিস তাঁর মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সোশ্যাল মিডিয়া কোম্পানির বোর্ডে থাকবে। সোশ্যাল একটি বিবৃতি জারি করে তেমনই জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।  ২০২২ সালে টুইটারের মাথা হতে চলেছে ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। 

টুইটারের জন্ম থেকেই যুক্ত ছিলেন জ্যাক ডরিস। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, 'আমি টুইটার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমি বিশ্বাস করি যে কোম্পানিটি তার প্রতিষ্ঠাতাদের থেকে এগিয়ে যেতে প্রস্তুত।' একই সঙ্গে তিনি টুইটারের আগামী সিইও হিসেবে পরাগের ওপর পূর্ণ আস্থাও জানিয়েছেন। তিনি বলেছেন গত ১০ বছর তাঁর কাজ রূপান্তর মূলক হয়েছে। পরাগ আগরওয়ালের দক্ষতা সম্পর্কেও পূর্ণ আস্থা রেখেছেন তিনি। জানিয়েছেন এটাই তাঁর দায়িত্ব নেওয়ার উপযুক্ত সময়। 

Oil price: করোনার নতুন রূপ ওমিক্রনের দাপট, প্রভাব ফেলল জ্বালানি তেলের দামের ওপরেও

China: পূর্ব লাদাখ সেক্টরে চিনের নয়া হাতিয়ার স্থানীয় তিব্বতিরা, আকসাই চিনে তৈরি হচ্ছে রাস্তা

TMC: বেকারত্ব থেকে বিএসএফ, তৃণমূল কংগ্রেসের তোলা এই ১০টি ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ

অন্যদিকে টুইটারের দায়িত্ব পাওযার পথ প্রসস্থ হওয়ার পরেই পরাগ আগরওয়াল জানিয়েছেন তিনি সম্মানিত। জ্যাক ডরিসকেও একই সঙ্গে কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। পাশাপাশি বলেছেন, ডরিসের বন্ধুত্ব তিনি মনে রাখবেন। পরামর্শ দাতা হিসেবেই ডরিসের প্রশংসা করেছেন তিনি।   একই সঙ্গে পরাগ আরওয়াল জানিয়েছেন এই বিশাল কোম্পানিকে নেতৃত্ব দেওয়া তাঁর কাছে একটি চ্যালেঞ্জ। যেখানে তিনি ডরিসের পরামর্শকেও কাজে লাগাবেন। 

কে এই পরাগ আরওলাওয়াল?
১. পরাগ আগরওয়াল প্রায় ১০ বছর ধরে টুইটারের সঙ্গে যুক্ত। তিনি বিশিষ্ট সফটওয়্যার ইঞ্জিনিয়ার। বর্তমানে তিনি টুইটারের প্রধান প্রযুক্তিবিদ হিসেবে কাজ করছেন। 
২.  সিটিও হিসেবে পরাগ টুইটারের প্রযুক্তিগত কৌশল ও ভোক্তা, রাজস্ব বিজ্ঞান দল জুড়ে মেশিন লার্নিং ও এআই  তত্বাবধানের সঙ্গে যুক্ত ছিলেন। 
৩. টুইটারের আগে পরাগ মাইক্রোসফট, ইয়াহু, AT&Tর সঙ্গে যুক্ত ছিলেন। 
৪. পরাগ আগরওয়াল বোম্বে আইআইটির ছাত্র কম্পিউটারর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ছাত্র ছিলেন।সেখান থেকে বিটেক পাশ করেন। ৫. মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। 
৫. পিপলএআই অনুসারে পরাগ আরগওয়ালের বাৎসরিক আর আনুমানিক ১.৫২ মিলিয়ন। 

পরাগ আগরওয়াল টুইটারের ব্লুস্কাই প্রচেষ্ঠার নেতৃত্ব দিচ্ছিলেন।এর মূল্য লক্ষ্যই ছিল সোশ্যাল মিডিয়ার জন্য একটি উন্মুক্ত ও বিকেন্দ্রীকৃত মান তৈরি করা। পরাগ আগরওয়াল প্রথম থেকেই ডরসির সমর্থন পেয়েছিলেন। সমস্ত দিক বিবেচনা করে সর্বসম্মতিক্রমে পরাগকে নিয়োগ করা হয়েছিল। পাশাপাশি কোম্পানির প্রয়োজনীয়তা পরাগ কতটা ভালোভাবে বোঝেন আর পুরণ করতে কতটা সক্ষম তাও খতিয়ে দেখা হয়েছিল। টুইটার কর্তৃপক্ষ পরাগকে কৌতুহলী, অনুসন্ধানী, যুক্তিবাদী, সৃজনশীল, দাবিদার স্বসচেতন, নম্রা বলেই মনে করে। তাই তাঁকেই এই গুরুদায়িত্ব দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios