Afghanistan Crisis: 'মানবতার ভিত্তিতে গ্রহণ', আশরাফ ঘানিকে নিয়ে মাত্র একলাইনের বিবৃতি UAE-র

প্রাক্তন আফগান প্রেসিডেন্টের বর্তমান অবস্থাব এখনও স্পষ্ট নয়। তবে তাঁকে নিয়ে একটি বিবৃতি দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। 

Asianet News Bangla | Published : Aug 18, 2021 5:45 PM IST

অবশেষে সন্ধান পাওয়া গেল আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ ঘানি।  বুধবার সংযুক্ত আরব আমিরশাহী একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, মানবিকতার খারিতেই তারা আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানি আর তাঁর পরিবারকে আশ্রয় দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে,'সংযুক্ত আরবআমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রক নিশ্চিত করতে পারে যে শুধুমাত্র মানবিকতার কারণেই আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট ও তার পরিবারসে সেদেশে স্বাগত জানান হয়েছে। ' তবে এক মাত্র একটি লাইনে বিবৃতি জারি করা হয়েছে। কিন্তু আশরাফ ঘানির বর্তমান অবস্থার কোনও উল্লেখ করা হয়নি। 

'হাওয়াই চটি পরা মানুষও বিমানে সফর করবেন', মোদীর ইচ্ছে পুরণে মরিয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

এখন কোথায় রয়েছেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি? আরব আমিরশাহীর বিবৃতিতে তা মোটেও স্পষ্ট নয়। তাঁর বর্তমান অবস্থা সম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি। রবিবার তালিবানরা কাবুল দখল করার পর ঘানি পরিবার নিয়ে আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান। তারপর থেকে তাঁর সম্পর্কে কোনও স্পষ্ট তথ্য পাওয়া যায়নি। কোনও কোনও সংবাদ মাধ্যম দাবি করেছে ঘারি তাজিকিস্তান যেতে চেয়েছিল। কিন্তু সেই দেশ তাঁকে প্রত্যাক্ষাণ করায় তিনি ওমান চলে যান। তিন দিন পর সংযুক্ত আরব আমিরশাহী জানাচ্ছে ঘানিকে তাঁরা স্বাগত জানিয়েছেন। 

COVID 19: করোনা লড়াইয়ে দেশে স্বস্তি দিচ্ছে R ভ্যালু, কিন্তু উদ্বেগ কলকাতাকে নিয়ে

অন্যদিকে আফগান সরকারের পতনের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেন সরাসরি আশরাফ ঘানির প্রশাসনকে দায়ি করেছিলেন। তিনি বলেছিলেন দেশের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে ব্যর্থ হয়েছে আফগান সরকার। অন্যদিকে ন্যাটোর  মহাসচিব জেনস স্টলটেনবার্গা বলেছেন আফগানরা শান্তিপূর্ণ সমাধান চেয়েছিল। কিন্তু আফগান রাজনৈতিক ব্যক্তিত্বরা তা করতে পারেনি। অন্যদিকে রাশিয়ার দূতাবাস স্পষ্ট করে জানিয়েছে ঘানি দেশ ছেড়ে যাওয়ার আগে প্রচুর পরিমাণে নগদ অর্থ নিয়েছেন। ঘানির সঙ্গে দেশ ছেড়েছিলেন তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহবি। কিন্তু তিনি কোথায় রয়েছেন তা এখনও পর্যন্ত জানা যায়নি। 

Share this article
click me!