'রাশিয়ার বিরুদ্ধে স্বাধীনতার লড়াই', নিজের শ্যুট করা ভিডিও বার্তা ইউক্রেন প্রেসিডেন্টের

জলপাই সবুজ রঙের সামরিক পোশাক  করেছিলেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলেনস্কি। তাঁর পিছনেই দাঁড়িয়ে ছিল  তাঁর পারিষদরা। তবে জেলেনস্কির এই ভিডিও বার্তা যতটা না ইউক্রেনবাসীর জন্য তার থেকেই অনেকটা বেশি রাশিয়ার জন্য। কারণ এই ভি়ডিও বার্তার মাধ্যমে একদিন ইউক্রেনেরবাসীর আস্থা অর্জনের চেষ্টা করেছেন তিনি।

Saborni Mitra | Published : Feb 25, 2022 8:08 PM IST

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr zelensky) শুক্রবার জাতির উদ্দেশ্যে একটি বার্তা দিয়ে জানিয়েছেন রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের স্বাধীনতার লড়াই (Russia-Ukraine War) লড়েছে। নিজের শ্যুট করা ছোট্ট একটি ভিডিও ( Video)বার্তায় তিনি জানিয়েছেন, তিনি ও তাঁর মূল সহযোগীরা রাজধানী কিয়েভ থেকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে।  সেইসঙ্গে ইউক্রেনবাসীকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রেসিডেন্ট ভবনের বাইরে দাঁড়িয়ে জেলেনস্কি বলেন, 'আমরা সবাই এখানে আছি। আমাদের সামরিক বাহিনী রয়েছে এখানে। দেশের নাগরিকরাও এখানে রয়েছে। আমরা সবাই মিলে এখান থেকে আমাদের স্বাধীনতা, আর দেশকে রক্ষার লড়াই করছি। আগামী দিনেই এই প্রচেষ্টা চলবে।'

জলপাই সবুজ রঙের সামরিক পোশাক  করেছিলেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলেনস্কি। তাঁর পিছনেই দাঁড়িয়ে ছিল  তাঁর পারিষদরা। তবে জেলেনস্কির এই ভিডিও বার্তা যতটা না ইউক্রেনবাসীর জন্য তার থেকেই অনেকটা বেশি রাশিয়ার জন্য। কারণ এই ভি়ডিও বার্তার মাধ্যমে একদিন ইউক্রেনেরবাসীর আস্থা অর্জনের চেষ্টা করেছেন তিনি। অন্যদিকে পুতিনের যুদ্ধ ঘোষণার প্রতিক্রিয়াও জানিয়েছেন এই ভাবে। 

বৃহস্পতিবার ভোরে রাশিয়ান টেলিভিষণে ঘোষণার মাধ্যমে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। শুক্রবার রুশ বাহিনী প্রথম ইউক্রেনের রাজধানী কিয়েভে পা রাখে। অন্যদিকে পুতিন মস্কো থেকে একটি টেলিভিষণ বার্তায় ইউক্রেন বাহিনীকে তাদের সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি ইউক্রেন সরকারকে সন্ত্রাসবাদী, মাদকাসক্ত ও নব্য নাৎসিদের একটি দল হিসেবে চিহ্নিত করেছেন। সামরিক অভিযানের পাশাপিশি ইউক্রেন সরকারি বিরুদ্ধে সামাজিক চাপও বাড়াচ্ছেন পুতিন। 

অন্যদিকে চাপ রয়েছে পুতিনের ওপরেও। কারণ ইউক্রেনের পাশে দাঁড়িয়ে যুদ্ধ ঘোষণার জন্য রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে কোনও রকম অর্থিক নিষেধাজ্ঞা চাপান হল। তবে এখনও পর্যন্ত হার মানতে রাজি নন জেলেনস্কি। তিনি আমেরিকা ও ন্যাটোর ওপর চাপ বাড়চ্ছেন আরও উন্নত অস্ত্র সরবরাহের জন্য। পাশাপাশি তাঁর দাবি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা যাতে আরও কঠোর হয়। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ইউক্রেনের রাষ্ট্রপতি আরও বলেছেন, নিষেধাজ্ঞা সমস্ত সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি। রাশিয়ার বিরুদ্ধে আরও চাপ বাড়ানো হবে। অন্যদিকে সুইডেন তাদের সামরিক ও প্রযুক্তিগত সাহায্য করার করছে। সেই কারণে তিনি সুইডেনকেও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বলেছেন, সুইডেনকেও তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন। 

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পরই রাশিয়ার বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞ জারি করেছে আমেরিকা। কিন্তু তারপরেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে ইতি টানেননি। বরঞ্চ শুক্রবার আরও প্রতাপের সঙ্গেই ইউক্রেনের বিরুদ্ধে হামলা চালিয়েছেন। সূত্রের খরব রাশিয়ান আক্রান্ত বিধ্বস্ত ইউক্রেন। ১ লক্ষেরও বেশি মানুষ গৃহহীন। প্রচুর মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বোম্ব সেল্টারে। তবে এদিন কিন্তু পুতিন ইউক্রেনকে আলোচনার প্রস্তাব দিয়েছেন। রাশিয়া একটি প্রতিনিধি দলও পাঠিয়েছে বেলারুশে। তবে এখনও অনিশ্চয়তা রয়েছে ইউক্রেনের ভবিষ্যৎ নিয়ে। 

আনিসের বাড়িতে কামদুনির টুম্পা-মৌসুমী, নিহতের বাবার সঙ্গে কথা বাদশা মৈত্রর

আর্কিমেডিসের সূত্র দিয়ে মেদিনীপুরের হাতি উদ্ধার, বাহবা কুড়াল সোশ্যাল মিডিয়ায়
সৌগত রায়ের মুকুটে নতুন পালক, 'সংসদ রত্ন' সম্মান পাচ্ছেন তৃণমূল সাংসদ

Share this article

Latest Videos

click me!

Latest Videos

TMC BJP News : ঔদ্ধত্য বটে! পঞ্চায়েত অফিসের কার্নিশে দাঁড়িয়ে বিজেপি প্রধানকে হুমকি তৃণমূল নেতার!
Sukanta Majumdar | ক্যানিংয়ে আক্রান্ত বিজেপি কর্মীদের দেখতে গেলেন সুকান্ত, দিলেন পাশে থাকার আশ্বাস
Suvendu Adhikari : 'দুর্গাপুজো পর্যন্ত কেন্দ্রীয় বাহিনী থাকুক' ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি