আজই ৯৯ ফুট লম্বা গ্রহাণু আছড়ে পড়বে পৃথিবীতে? চরম সতর্কতা জারি করল নাসা

নাসা জানিয়েছে এই ৯৯ ফুট গ্রহাণুটির নামকরণ করা হয়েছে অ্যাস্টেরয়েড 2023 HB7 এবং পৃথিবীর সবচেয়ে কাছের দিকে এটি ৩,৪৯০,০০০ মাইলের কাছাকাছি আসবে এটি।

Parna Sengupta | Published : Aug 5, 2024 6:48 AM IST

একটি বিশালাকার ৪০০ ফুট লম্বা গ্রহাণু পৃথিবীতে আঘাত হানার ঠিক একদিন পরে, আরেকটি গ্রহাণু এগিয়ে আসছে পৃথিবীর দিকে। আজই আছড়ে পড়তে পারে আমাদের গ্রহের ওপর। এই মর্মে সতর্কতা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসা এদিন জানিয়েছে আজই সবচেয়ে কাছ দিয়ে এই গ্রহাণু যেতে পারে। এমনকি আছড়েও পড়তে পারে ভূখন্ডে।

NASA পৃথিবীর কাছে আসা সমস্ত বস্তুর ট্র্যাক রাখে এবং তাদের নৈকট্য, গতি, সেগুলি বিপজ্জনক কিনা এবং আরও অনেক কিছু সম্পর্কে বিভিন্ন বিবরণ সরবরাহ করে। নাসা জানিয়েছে এই ৯৯ ফুট গ্রহাণুটির নামকরণ করা হয়েছে অ্যাস্টেরয়েড 2023 HB7 এবং পৃথিবীর সবচেয়ে কাছের দিকে এটি ৩,৪৯০,০০০ মাইলের কাছাকাছি আসবে এটি। এই গ্রহাণু সম্পর্কে অন্যান্য তথ্যও শেয়ার করেছে নাসা। গ্রহাণুটি গ্রহাণুর অ্যাটেন গ্রুপের অন্তর্গত এবং এটি একটি কাছাকাছি-পৃথিবী বস্তু (NEO) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

Latest Videos

যাইহোক, এটি একটি বিপজ্জনক গ্রহাণু (PHA) হিসেবে লেবেল করা হয়নি। এর অর্থ হল এটি পৃথিবীর জন্য হুমকি হিসাবে ধরা হয় না। গ্রহাণুটি তার বর্তমান কক্ষপথ বজায় রাখবে এবং উপরে উল্লিখিত দূরত্বে পৃথিবীর কাছ দিয়ে যাবে। গ্রহাণুর গতি সত্যিই বিস্ময়কর। এটি প্রতি সেকেন্ডে ৬.০৭ কিমি গতিতে যাচ্ছে বলে জানিয়েছে নাসা। কিলোমিটার প্রতি ঘন্টায়, গ্রহাণুটি ঘণ্টায় ২১৮৪০ কিলোমিটার গতিতে ভ্রমণ করছে।

এই গ্রহাণুর প্রথম উল্লেখ পাওয়া যায় ১৯০৪ সালে ছোট-বডি ডেটাবেস লুকআপে। NASA-র সংকলিত তথ্য অনুসারে, এই গ্রহাণুটি ২০২৫ সালের জুলাই মাসে ফিরে আসবে। সেই সময় এটি আরও দ্রুত গতিতে ভ্রমণ করবে। গ্রহাণুর ভয়ঙ্কর গতিবেগ ঘণ্টায় ৬৭৮৬৬ কিমি হতে পারে! এটি বর্তমান গতির চেয়ে প্রায় তিনগুণ দ্রুত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood