তাইওয়ান প্রণালীতে মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ প্রবেশে ক্ষুব্ধ চিন, গোটা এলাকায় জারি হাই এলার্ট

তাইওয়ান প্রণালীতে আমেরিকান যুদ্ধজাহাজ আসার পর চিনের কড়া প্রতিক্রিয়া হবে বলে মনে করা হচ্ছে। চীন ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছে যে আমেরিকা যদি তাইওয়ানের ভূখণ্ডে আসে তাহলে তাকে যোগ্য জবাব দেওয়া হবে।

Web Desk - ANB | Published : Apr 17, 2023 12:32 PM IST

তাইওয়ান নিয়ে উত্তেজনা বাড়ছে। চিনের ভয়ংকর কৌশলের পর এবার আমেরিকাও তাদের যুদ্ধজাহাজ 'মিলিয়াস' পাঠিয়েছে তাইওয়ান প্রণালীতে। এমতাবস্থায় চিন ও আমেরিকার মধ্যে টানাপোড়েন ক্রমশ বাড়তে থাকে। চিন বলেছে, তাইওয়ান প্রণালী দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ ট্র্যাক করেছে। তাই এ বিষয়ে 'হাই অ্যালার্ট' জারি করেছে চিন।

তাইওয়ান প্রণালীতে আমেরিকান যুদ্ধজাহাজ আসার পর চিনের কড়া প্রতিক্রিয়া হবে বলে মনে করা হচ্ছে। চীন ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছে যে আমেরিকা যদি তাইওয়ানের ভূখণ্ডে আসে তাহলে তাকে যোগ্য জবাব দেওয়া হবে। খবরে বলা হয়েছে, মার্কিন নৌবাহিনী তাইওয়ান প্রণালী দিয়ে একটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে। এই যুদ্ধজাহাজটি এমন এক সময়ে তাইওয়ান প্রণালীতে পৌঁছেছে যখন চীন স্বশাসিত তাইওয়ানকে ঘিরে রেখেছে।

মার্কিন নৌবাহিনীর সপ্তম নৌবহর বলছে, রবিবার মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে পৌঁছানো স্বাভাবিক প্রক্রিয়া। এটা রুটিনের অংশ। তিনি আরও জানান, যুদ্ধজাহাজটি প্রণালীতে একটি করিডোর অতিক্রম করেছে, যেটি উপকূলীয় যেকোনো রাজ্যের আঞ্চলিক সমুদ্রের বাইরে।

চিনও পিছপা হচ্ছে না

একই সঙ্গে চিন ক্রমাগত মহড়া চালাচ্ছে। খোদ তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক এ তথ্য জানিয়েছে। সোমবার সকালে, প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে গত ২৪ ঘন্টায় তাইওয়ানের আশেপাশে ১৮টি চিনা সামরিক বিমান এবং চারটি নৌ জাহাজ দেখা গেছে। তিনি বলেন, চিন প্রতিনিয়ত তাইওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

তাইওয়ান ও চীনের মধ্যে বিরোধ

প্রায় সাত দশক আগে চিনে যখন গৃহযুদ্ধ চলছিল, কমিউনিস্ট পার্টি গণতান্ত্রিক দলগুলোকে পরাজিত করেছিল। পরাজিত গণতান্ত্রিক নেতারা তাইওয়ান দ্বীপে পালিয়ে যান। তাইওয়ান ১৯৯০-এর দশকে একটি কর্তৃত্ববাদী শাসন থেকে গণতন্ত্রে রূপান্তরিত হয়েছিল এবং এখন মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক অলাভজনক সংস্থা ফ্রিডম হাউস দ্বারা এশিয়ার একটি স্বাধীন বিচারব্যবস্থা হিসাবে স্থান পেয়েছে। যাইহোক, চিনের স্বৈরাচারী কমিউনিস্ট পার্টি তাইওয়ানের কাছে দাবি করে চলেছে। চিন বলেছে যে তাইওয়ান চীনের একটি অংশ এবং এটি পেতে যদি শক্তি প্রয়োগ করতে হয় তবে তারা সেখান থেকে পিছপা হবে না।

এদিকে, দিন কয়েক আগেই তাইওয়ানের প্রেসিডেন্ট আমেরিকান স্পিকারের সঙ্গে দেখা করলে চিন ক্ষুব্ধ হয়। এর আগে আমেরিকাও তাইওয়ানকে সতর্ক করেছিল যে তারা যদি আমেরিকা সফর করে এবং বৈঠক করে, তাহলে তার পরিণতি ভোগ করতে হবে। তাইওয়ানের চারপাশে চিন তার তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।

গত বছর মার্কিন প্রতিনিধি ন্যান্সি পেলোসি তাইওয়ানে এসেছিলেন। তখনও চিন ক্ষিপ্ত ছিল। সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট আমেরিকা সফরে যাওয়ায় চিনও এতে ক্ষুব্ধ। কিন্তু চিনকে যোগ্য জবাব দেওয়ার পর, তাইওয়ান এখন মার্কিন তৈরি FGM 148 অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের জন্য অপেক্ষা করছে। এটি একই অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র, যা রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধে রাশিয়ান সেনাবাহিনী থেকে ছক্কা মেরেছিল। এখন এই অস্ত্র দিয়েই তাইওয়ান চায় চিনকে মজা দেখাতে।

Share this article
click me!