নবজাতক যমজ মায়ের থেকে মাত্র তিন বছরের ছোট! কী করে ঘটল এই মিরাকল, জানুন গায়ে কাঁটা দেওয়া গল্প

ব়্যাচেল রিজওয়ে যখন এই সন্তানের জন্ম দিয়েছেন, তার বয়স ৩৩ বছর এবং ইতিমধ্যে চার সন্তানের মা। এখন যমজ সন্তানসহ তাদের মোট ৬টি সন্তান রয়েছে।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 4:41 PM IST

বাবা-মা ও সন্তানের বয়সের প্রায় দুই দশকের ব্যবধান থাকে। দুজনের মধ্যে জেনারেশন গ্যাপ তৈরি হয়। যে কোনো দম্পতির জন্য সন্তানের জন্ম তাদের জীবনের সবচেয়ে আনন্দের মুহূর্ত, কিন্তু এমন এক ঘটনা ঘটেছে যেখানে সন্তানদের বয়স তাদের মায়ের থেকে মাত্র ৩ বছর কম। এটি পড়তে খুব অদ্ভুত শোনালেও এটি ঘটেছে আমেরিকায়, যেখানে নবজাতক যমজ শিশুরা তাদের মায়ের থেকে মাত্র তিন বছরের ছোট এবং বাবার থেকে পাঁচ বছরের ছোট। চোখ কপালে উঠছে তো! তাহলে চলুন বলি এর পেছনের পুরো কাহিনী কি।

প্রকৃতপক্ষে, বিবিসির একটি প্রতিবেদন অনুসারে, ব়্যাচেল রিজওয়ে ৩১ অক্টোবর, ২০২২-এ যমজ সন্তানের জন্ম দেন। এখন বিশেষ বিষয় হল এই শিশুদের ভ্রুণ থেকে জন্ম হয়েছিল ২২ এপ্রিল ১৯৯২ সালে।

একই সময়ে, ব়্যাচেল রিজওয়ে যখন এই সন্তানের জন্ম দিয়েছেন, তার বয়স ৩৩ বছর এবং ইতিমধ্যে চার সন্তানের মা। এখন যমজ সন্তানসহ তাদের মোট ৬টি সন্তান রয়েছে। আমরা আপনাকে বলি যে রাচেল এবং ফিলিপ নামে এক দম্পতি দান করা ভ্রূণ থেকে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি বলেছিলেন যে তিনি একজন দাতা খুঁজছিলেন তখন এই হিমায়িত ভ্রূণগুলি তার সামনে আসে এবং তিনি তাদের দত্তক নেন।

এ ক্ষেত্রে ফিলিপ বলেন, "ঈশ্বর যখন এই দুটি ভ্রূণকে জীবন দিয়েছিলেন, তখন আমার বয়স ছিল মাত্র পাঁচ বছর। আপনাদের জানিয়ে রাখি যে, দম্পতিকে আরও বলা হয়েছিল যে ভ্রূণের জৈবিক পিতার মৃত্যু হয়েছিল ALS নামক রোগে। রোগের কথা জেনে ওই দম্পতি ওই ভ্রুণগুলো দত্তক নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

আমেরিকার র‍্যাচেলের যমজ সন্তানের জন্মের সাথে সাথে তৈরি হয়েছে নতুন রেকর্ড। দীর্ঘতম হিমায়িত ভ্রুণ থেকে সন্তান জন্মানোর অনন্য রেকর্ড গড়েছেন দম্পতি। আপনাকে জানিয়ে রাখি যে এর আগে এই রেকর্ডটি মলি গিবসনের নামে ছিল, তিনি ২০১৭ সালে এই রেকর্ডটি করেছিলেন।

যমজ সন্তানের ভ্রূণ কোথায় রাখা হয়েছিল?

এখানে জেনে রাখা ভালো যে মলির ভ্রূণটি ২৪ বছর ধরে রিজার্ভে রাখা হয়েছিল। একইসঙ্গে ব়্যাচেল রিজওয়ে ও ফিলিপ নামের এই দম্পতির যমজ সন্তানের ভ্রুণ রাখা হয়েছে আমেরিকার ন্যাশনাল এমব্রো ডোনেশন সেন্টারে। তথ্য অনুযায়ী, শিশুদের ভ্রুণগুলো তরল নাইট্রোজেনে হিমায়িত ছিল। যদিও ভ্রূণের পিতার রোগের কথা বলা হয়েছিল তবে তার সম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি।

Share this article
click me!