Skin Cancer: ত্বকের ক্যান্সার সারিয়ে দিতে পারবে ছোট্ট একটা সাবান! ১৪ বছরের হেম্যান বেকেলে-র বিস্ময়কর আবিষ্কার

খেলায় মত্ত থাকার বয়সে আশ্চর্যজনক কৃতিত্ব সাধন! ১৪ বছর বয়সি বালকের আবিষ্কারে সারা বিশ্ব তোলপাড়।

Sahely Sen | Published : Oct 25, 2023 12:02 PM IST

ক্যান্সার কী? কীভাবে এই রোগ ধীরে ধীরে মানুষের শরীরকে টেনে নিয়ে যায় মৃত্যুর দিকে? যে পথে ক্যান্সার একটা গোটা শরীরকে মৃত্যুর দিকে টেনে নিয়ে যায়, সেই প্রক্রিয়ার মধ্যে বাধা সৃষ্টি করা গেলেই কি মৃত্যু আটকানো যাবে? এই বিষয়গুলি নিয়েই মাথা ঘামানো শুরু করেছিল ১৪ বছরের বালক। যে বয়সে শিশুরা খেলায় মত্ত থাকে, অথবা কেউ কেউ ক্লাসে ফার্স্ট-সেকেন্ড হয়, সেই বয়সেই গোটা বিশ্বের টনক নড়িয়ে দিয়েছে আমেরিকার নবম শ্রেণীর ছাত্র।

ভার্জিনিয়ার আন্নানডেল-এর বাসিন্দা এবং উডসন হাই স্কুলের এই কৃতী পড়ুয়ার নাম হেম্যান বেকেলে। প্রোগ্রামার- পাইথন, লুয়া, জাভাস্ক্রিপ্ট এবং সি-তে সাবলীল,  মেডিসিন, প্রোগ্রামিং এবং এর প্রভাব তৈরির বিষয়ে আগ্রহী গবেষক এই বিস্ময়কর বালক হঠাৎ করেই আবিষ্কার করে ফেলেছে মারণ ক্যান্সারকে রোধ করার উপায়, তা-ও আবার ছোট্ট একটা সাবান দিয়ে! 

প্রায় ৯ জন প্রতিযোগীদের প্রতিদ্বন্দ্বীতায় অংশ নিয়েছিল হেম্যান, লক্ষ্য ছিল আমেরিকার অপ্রাপ্তবয়স্ক সেরা বিজ্ঞানী হয়ে ওঠা। আমেরিকার 3M নামে এক সংস্থার তরফে আয়োজিত এই প্রতিযোগিতায় সেরার শিরোপা জিতে নেওয়ার পর তার আবিষ্কার এখন সারা বিশ্বের দরবারে সেরার শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে রয়েছে। ক্যান্সার ত্বকের ডেনড্রাইটিক কোষগুলিকে নষ্ট করে দেয়, এই কোষ ত্বককে সুরক্ষিত রাখে। এই কোষের ক্ষমতা নষ্ট হয়ে গেলেই ত্বকে পচন ধরতে শুরু করে। এই বিষয়টি মাথায় রেখেই হেম্যান মোট ৩টি উপাদান দিয়ে এমন একটি সাবান তৈরি করেছেন, যেটি ডেনড্রাইটিক কোষগুলিকে পুনরায় সক্রিয় করে রোগ-প্রতিরোধী ক্ষমতা পুনরুজ্জীবিত করে।

স্কিন ক্যান্সারের অস্ত্রোপচারের গড় মূল্য প্রায় ৩৪ লক্ষ টাকা। অপরদিকে, হেম্যানের তৈরি সাবানের একেকটা বারের দাম মাত্র ৪২ টাকা করে। তিনটি উপাদান - স্যালিসিলিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড এবং ট্রেটিনোইন দিয়ে তৈরি তার এই সাবান, যা ত্বকের বাইরের স্তরগুলিকে ভেঙে দিয়ে ক্যান্সারকে নির্মূল করতে পারবে। বেকেলে জানিয়েছে যে, একটি প্রেসক্রিপশন অনুসরণ করে, সাবানটি প্রতি দু'দিন অন্তর অন্তর ত্বকে প্রয়োগ করা যেতে পারে। এই অভাবনীয় আবিষ্কারের পুরস্কার-স্বরূপ সে জিতে নিয়েছে প্রায় ২৫ হাজার ডলার বা ২০ লক্ষ ৭৯ হাজার টাকা। পুরস্কারের অর্থ সে এই সাবানের স্বত্বাধিকার হিসেবে সুরক্ষিত রাখার পরিকল্পনা করেছে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!