কাজ না করার অভিযোগ, প্রচুর কর্মীকে ছাঁটাই করল এই ব্যাঙ্ক! ঘটেছিল গোটা ঘটনা

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কীভাবে তারা এ বিষয়ে জানতে পারলেন এমন প্রশ্নের উত্তর দেয়নি প্রতিষ্ঠানটি। এই সমস্যাটি কি যারা বাড়ি থেকে কাজ করছে তাদের সাথে সম্পর্কিত ছিল? সেবিষয়েও বিস্তারিত তথ্য মেলেনি।

Parna Sengupta | Published : Jun 14, 2024 11:30 AM IST

আমেরিকার তৃতীয় বৃহত্তম ব্যাংক ওয়েলস ফার্গো, গত সপ্তাহে তার অনেক কর্মচারীকে ছাঁটাই করেছে। সংস্থার অভিযোগ করেছে যে তার কিছু কর্মচারী জাল কীবোর্ড অ্যাক্টিভেশনে নিযুক্ত ছিল যাতে অন্যরা বিশ্বাস করে যে তারা কাজ করছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কীভাবে তারা এ বিষয়ে জানতে পারলেন এমন প্রশ্নের উত্তর দেয়নি প্রতিষ্ঠানটি। এই সমস্যাটি কি যারা বাড়ি থেকে কাজ করছে তাদের সাথে সম্পর্কিত ছিল? সেবিষয়েও বিস্তারিত তথ্য মেলেনি।

কর্মীদের উপর নজর রাখতে নতুন প্রযুক্তির ব্যবহার

Latest Videos

কোভিড মহামারী চলাকালীন রিমোট বা বাড়ি থেকে কাজ করার সুযোগ খোলার পর থেকে, কিছু বড় কোম্পানি কর্মীদের নজর রাখার জন্য নতুন পদ্ধতি অবলম্বন করছে। তারা এমন পরিষেবাগুলি ব্যবহার করছে যা কীস্ট্রোক এবং চোখের নড়াচড়া ট্র্যাক করতে পারে, স্ক্রিনশট নিতে পারে এবং কোন ওয়েবসাইটগুলি দেখা হয়েছে, তা লগ করতে পারে৷

কৌশল বনাম কৌশল

কিন্তু এর তুলনায় প্রযুক্তিও উন্নত হয়েছে। এর মধ্যে তথাকথিত 'মাউস জিগ্লার' অন্তর্ভুক্ত রয়েছে, যার উদ্দেশ্য হল কম্পিউটারকে সক্রিয়ভাবে ব্যবহার করা, এই প্রযুক্তি বেশ সহজলভ্য।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামাজনের মতে, এটি ১০ ডলারেরও কম দামে পাওয়া যাবে। গত মাসে হাজার হাজার বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে। ফাইলিংয়ে, ওয়েলস ফার্গো বলেছে যে কীবোর্ড কার্যকলাপ সম্পর্কিত অভিযোগের পর্যালোচনার পরে কর্মীরা পদত্যাগ করেছেন বা বরখাস্ত করা হয়েছে।

কত কর্মচারী ছাঁটাই করা হয়েছে

ব্লুমবার্গে প্রথম বরখাস্তের রিপোর্ট করা হয়। সেই প্রতিবদন অনুসারে এক ডজনেরও বেশি লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিবিসি ছয়টি কেসে নিশ্চিত করেছে যে কর্মীদের পর্যালোচনার পরে বরখাস্ত করা হয়েছিল, একটি কেসে একজন ব্যক্তি দাবির মুখোমুখি হওয়ার পরে স্বেচ্ছায় পদত্যাগ করেছিলেন। যাদের বরখাস্ত করা হয়েছে তাদের অনেকেই পাঁচ বছরেরও কম সময় ধরে ফার্মে কাজ করেছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update