এবার কি জেলে যাবেন ডোনাল্ড ট্রাম্প? তারকাকে ঘুষ-সহ ৩৪ অভিযোগে দোষী সাব্যস্ত প্রাক্তন প্রেসিডেন্ট

নিউইয়র্কের ১২ সদস্যের জুরি বোর্ড ডোনাল্ড ট্রাম্পকে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ করার জন্য প্রচুর অর্থ প্রদান করা, নিজের ব্যবসার লুকিয়ে রাখা- সহ ৩৪টি মামলায় দোষী সাব্যস্ত করেছে।

 

Saborni Mitra | Published : May 31, 2024 4:28 AM IST / Updated: May 31 2024, 10:15 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের লজ্জা ডোনাল্ড ট্রাম্প। তিনি প্রথম মার্কিন রাষ্ট্রপতি যিনি গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছে। নিউইয়র্ক জুরি তাঁকে ২০১৬ সালের নির্বাচনকে অবৈধভাবে প্রাভাবিত করার পরিকল্পনায় পর্ন তারকাকে অর্থ প্রদান সংক্রান্ত ৩৪টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছে। ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পর্ণ তারকার সঙ্গে যৌন সম্পর্ক করার অভিযোগও উঠেছিল। প্রায় ৯ ঘণ্টার আলোচনা, সওয়াল জবাবের পর ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়। আদালতের ১৫ তলায় রায় পড়া হয়। সেই সময় সেখানে উপস্থিত ছিলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি। তিনি পাথরের মূর্তির মতই সেখানে বসে ছিলেন। মুখ ছিল থমথমে আর গম্ভীর। রায় ঘোষণার সঙ্গে সঙ্গেই ট্রাম্প বিরোধী উন্মত্ত জনতা উল্লাসে ফেটে পড়ে।

রায় ঘোষণার পরই আদালত থেকে বেরিয়ে যান ডোনাল্ড। সেই সময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে ট্রাম্প বলেন,'গোটা ঘটনায় কারচুপি করা হয়েছে। বিচারপ্রক্রিয়া পুরোপুরি লজ্জাজনক। আগামী ৫ নভেম্বর প্রকৃত রায় ঘোষণা করবে মার্কিন জনগণ। তারা জানে কী ঘটেছে। সবাই সব কথা জানে।' মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন শুরু হবে। সেই ইঙ্গিতও এদিন দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

Assam Flood: রেমাল পরবর্তী দুর্যোগ, প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অসমে বাড়ছে মৃত্যু

নিউইয়র্কের ১২ সদস্যের জুরি বোর্ড ডোনাল্ড ট্রাম্পকে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ করার জন্য প্রচুর অর্থ প্রদান করা, নিজের ব্যবসার লুকিয়ে রাখা- সহ ৩৪টি মামলায় দোষী সাব্যস্ত করেছে। প্রেসিডেন্ট নির্বাচনের সময় মার্কিন তারকাকে প্রায় ১ লক্ষ ৩০ হাজার মার্কিন ডলার ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ ছিল। সমস্ত মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তাঁর চার বছরের কারাদণ্ডের সাজা হতে পারে। আগামী ১১ জুলাই সাজা ঘোষণা করা হবে। মার্কিন আইন অনুযায়ী ৭৭ বছরের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পকে শুধুমাত্র জরিমানা করেও খালাস করে দিতে পারে বিচারক বোর্ড। সবই নির্ভর করছে ১১ জুলাইয়ের ওপর।

চিনা ড্রাগনের লাল চোখ অরুণাচল সীমান্তে, তিব্বতে মোতায়েন ৬টি J-20 ফাইটার জেট

নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন। সেই নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সরিয়ে দেওয়ার জন্য এখনও পর্যন্ত ভোট যুদ্ধে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এদিন ট্রাম্প সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই কথাও বলেন। তিনি নিজেকে নির্দোষ বলে দাবি করেন। তিনি বলেন, আসল রায় দেবে দেশের মানুষ। অন্যদিকে বাইডেন সম্প্রতি ভোট প্রচারে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে কেউ আইনের উর্ধ্বে নয়। তিনি আরও বলেছিলেন ট্রাম্প দেশের গণতন্ত্রের জন্য রীতিমত হুমকি তৈরি করেছেন। যা আগে কোনও দিনই হয়নি।

ভয়ঙ্কর ভূমিধসে চাপা পড়ে রয়েছে ২ হাজারের বেশি মানুষের দেহ, পাপুয়া নিউগিনিতে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে একের পর এক গ্রাম

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Madan Mitra | 'দেব আমাকে ক্ষমা করে দিস ভাই' কেন ক্ষমা চাইলেন মদন মিত্র?
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়
Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী