অ্যারিজোনার লেকে ছবি তুলতে গিয়ে বিপত্তি, বরফ জলে বাবা-মাকে হারাল দুই ভারতীয় বংশোদ্ভূত নাবালিকা

ক্রিসমাসের এক দিন পরে ৪৯ বছরের নারায়ণ মুদ্দান ও তাঁর স্ত্রী ৪৭ বছরের হরিথ মুদ্দান অ্যারিজোনা লেকে গিয়েছিলেন দুই মেয়েকে নিয়ে। সঙ্গে ছিলেন তাঁর পারিবারিক বন্ধু ৪৭ বছরের গোকুল মেডিসেটি।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 6:24 AM IST

বেড়াতে গিয়ে অনাথ হল দুই নাবালিকা। আপাতত তাদের দায়িত্ব নিয়েছেন অ্যারিজোনার রাজ্য শিশু সুরক্ষা বিভাগ। গত ২৬ ডিসেম্বর অর্থাৎ ক্রিসমাসের এক দিন পরে বাবা মা ও পরিবারের সদস্যদের সঙ্গে অ্যারিজোনা লেকে বেড়াতে গিয়েই সব হারাল দুই নাবালিকা। তাদের বাবা ও মা বরফ হয়ে যাওয়া লেকের মধ্যেই তলিয়ে যায়। পরে তাদের মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছিল। নাবালিকাদের বাবা ভারতীয় ও মা আমেরিকান।

ক্রিসমাসের এক দিন পরে ৪৯ বছরের নারায়ণ মুদ্দান ও তাঁর স্ত্রী ৪৭ বছরের হরিথ মুদ্দান অ্যারিজোনা লেকে গিয়েছিলেন দুই মেয়েকে নিয়ে। সঙ্গে ছিলেন তাঁর পারিবারিক বন্ধু ৪৭ বছরের গোকুল মেডিসেটি। তারা অ্যারিজোনার কোকোনিনো কাউন্টির উডস ক্যানিয়ান লেকে বরফ জলে তলিয়ে যান। স্থানীয় প্রশাসন জানিয়েছে, প্রবল ঠান্ডায় লেকের জল জমে বরফ হয়ে গিয়েছিল। তাঁরা পাহাড়ির ওপর দিয়ে হাঁটছিলেন। সে সময়ই ছবি তোলার জন্য তাঁরা বরফ জমা লেকের ওপর চলে আসেন। তাতেই সেই সময়ই নায়ারণ ও তাঁর স্ত্রী লেকের বরফের মধ্যে তলিয়ে যায়।

বিপদ সংকেত পেয়েই কাজে নেমেছিল উদ্ধারকারী দল। হরিথকে দ্রুত লেকের বরফ ঠান্ডা জল থেকে টেনে তুলে ফেলে। কিন্তু ততক্ষণে হরিথের মৃত্যু হয়। নারায়ণ ও গোকুলের দেহ দুই দিন পরে লেক থেকে উদ্ধার করা হয়। এক উদ্ধারকারী জানিয়েছেন নারায়ণদের লেকের ওপর বরফ দিয়ে হাঁটতে নিষেধ করা হয়েছিল। তিনি আরও জানিয়েছেন, পর্যটকরা লেকের বরফকে যতটা নিরাপদ মনে করেন এই বরফ ততটা নিরাপদ নয়। চোরা বিপদ থাকে বরফের খাঁজেই। তাই একাধিকবার তাদের লেকের বরফ থেকে দূরে থাকতে বলা হয়েছিল। কিন্তু অ্যাডভেঞ্চারই পর্যটক দলের জন্য বিপদ ডেকে আনে।

এলাকার দায়িত্বে থাকা প্যাক্সটন জানিয়েছেন, ২৬ ডিসেম্বর তিনটি পরিবারের সদস্যরা এই লেকে ছিলেন। যাদের মধ্যে ছিল ৬জন প্রাপ্ত বয়স্ক , পাঁচটি শিশু। তারা বরফের ওপর ছবি তুলতে চেয়েছিল। কিন্তু এক মহিলাসহ দুই জল লেকের জলে পড়ে যায়। তখন লেকের জলের তাপমাত্রা ছিল মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস। প্রবল ঠান্ডাতেই তাদের মৃত্যু হয়।

এই দুর্ঘটনাতেই মুদ্দান পরিবারের দুই নাবালিকা অনাথ হয়ে যায়। তবে দুই নাবালিকার জন্য ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্থানীয়রা। দুই নাবালিকার নামে একটি ফান্ড তৈরি করা হয়েছে। যেখানে ইতিমধ্যেই জমা পড়েছেন ৫ লক্ষ মার্কিন ডলার। নাবালিকাদের শিক্ষার জন্য এই অর্থ ব্যবহার করা হবে। তাদের স্বাস্থ্যের জন্যও বিশেষ ব্যবস্থা নিয়েছে অ্যারিজোনা শিশু সুরক্ষা দফতর। দই নাবালিকাই ট্রমার মধ্যে রয়েছে। তাদের চিকিৎসা করা হচ্ছে বলেও সূত্রের খবর।

বর্তমানে এক মিলিয়নেরও বেশি আমেরিকান ও কানাডিয়ার বম্ব সাইক্লোনের জন্য সমস্যায় পড়েছে। শীতকারীলর এই ঝড়ে রীতিমত লন্ডভন্ড উত্তর আমেরিকার বিস্তীর্ণ এলাকা। মৃত্যু হয়েছে কম পক্ষে ১৯ জনের।

আরও পড়ুনঃ

Coronavirus: কোভিড আক্রান্ত আর্জেন্টিনার পর্যটক 'গায়েব', সোমবারই তাজমহল দেখেছিলেন তিনি

আবার বিভ্রাট ইলন মাস্কের টুইটারে, বৃহস্পতিবার সকালেই ব্যবাহরকারীরা 'ভুল বার্তা' পাচ্ছেন

বৃহস্পতিবারও তাপমাত্রার পারদ উর্ধ্বগামী, শীতে প্রধান বাধা বঙ্গোপসাগরের বিপরীত ঘূর্ণাবার্ত

Share this article
click me!